পাকুয়েতার গোলে সেমিতে পেরু বধ, কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিল

  • পেরুর বিরুদ্ধে ১-০ গোলে জয় পেল ব্রাজিল
  • ২০২১ কোপা আমেরিকার ফাইনালে নেইমাররা
  • ম্যাচে গোল করে ফের জয়ের নায়ক লুকাস পাকুয়েতা
  • আর্জেন্টিনা বনাম কলম্বিয়া ম্যাচে জয়ীর মুখোমুখি হবে ব্রাজিল
     

Sudip Paul | Published : Jul 6, 2021 5:53 AM IST

গতবার ফাইনালে পেরুকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। এবার সেমিতে প্রত্যাশা মতই কোপা আমেরিকার ফাইনালে পৌছে গেল ব্রাজিল। সেমি ফাইনালে গ্রুপ পর্বের মত পেরুর বিরুদ্ধে বড় ব্যবধানে না জিতলেও, ফাইনালের টিকিট পাকা করার জন্য ১ টা গোলই যথেষ্ট হল সেলেকাওদের কাছে। কোয়ার্টার ফাইনালের মতই সেমি ফাইনালেও গোল করে ব্রাজিলের ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হলেন লুকাস পাকুয়েতা। তবে পুরো ম্যাচে দৃষ্টি নন্দন ফুটবল উপহার দেন নেইমার, ক্যাসিমিরো, রিচার্লসন, এভারটনরা। 

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে শুরু করে ৫ বারের বিশ্বজয়ীরা। নেইমারদের একের পর এক আক্রমণ আছড়ে পড়তে থাকে পেরুর ডিফেন্সে। কিন্তু পেরুর গোলরক্ষক পেদ্রো গ্যালেজ বেশ কিছু ভালো ভালো সেভ করে ব্রাজিলের আক্রমণ ব্যর্থ করতে থাকে। কিন্তু  ম্যাচের ৩৫ মিনিটে গোলের মুখ খোলে ব্রাজিল। পেরুর বক্সের মধ্যে নেইমারকে ঘিরের ধরে তিন জন ডিফেন্ডার। শট নেওয়ার সুযোগ না পেয়ে অরক্ষিত পাকুয়েতাকে পাস দেন নেইমার। জোরালো শট নিয়ে জালে বল জড়িয়ে দেন পাকুয়েতা। প্রথমার্ধের আরও বেশ কিছু সুযোগ তৈরি করলেও ব্যবধান বাড়াতে পারেনি ব্রাজিল।

 

 

ম্যাচের দ্বিতীয়ার্ধে আক্রমণের মাত্রা বাড়ায় পেরু। চাপ সৃষ্টি করে ব্রাজিলের ডিপ ডিফেন্সের উপর। বেশ কয়েকবার পরীক্ষার মুখেও পড়তে হয় গোলরক্ষক এডারসন মোরেয়েজকে। তবে গোল করতে পারেনি পারু। ম্যাচের ৭১ মিনিটে বক্সের মধ্যে নেইমারকে ফাউল করায় পেনাল্টির আবেদন জানানো হয়। কিন্তু রেফারি মেনে নেয়নি। অবশেষে ১-০ ব্যবধানে ম্যাচ জিতেই কোপার ফাইনালে পৌছল ব্রাজিল। এই নিয়ে ২১ বার কোপার ফাইনালে ব্রাজিল। যার মধ্য়ে ৯ বার চ্যাম্পিয়ন। ১০ বারের লক্ষ্যে নেইমাররা।

Share this article
click me!