ডেনমার্কের সামনে চেক রিপাবলিক চ্যালেঞ্জ, অপরদিকে ইউক্রেনের বিরুদ্ধে আত্মবিশ্বাসী ইংল্যান্ড

  • আজ ইউরোতে আরও দুটি কোয়ার্টার ফাইনাল
  • প্রথম ম্যাচে ডেনমার্কের মুখোমুখি চেক রিপাবলিক
  • দ্বিতীয় কোয়ার্টারে ইংল্যান্ডের মুখোমুখি হবে ইউক্রেন
  • ম্য়াচে জিতে সেমি ফাইনালে যেতে মরিয়া চার দেশ

Sudip Paul | Published : Jul 3, 2021 9:24 AM IST

ইউরোর কোয়ার্টার ফাইনালে ইতিমধ্যেই সুইৎজারল্যান্ডকে হারিয়ে শেষ চারে জায়গা পাকা করে ফলেছে স্পেন ও বেলজিয়ামকে হারিয়ে সেমি ফাইনালে পৌছে গিয়েছে ইতালি। শনিবারও ইউরোতে দুটি মেগা কোয়ার্টার ফাইনাল ম্যাচ। ইউরো ২০২০-র তৃতীয় ও চতুর্থ কোয়ার্টার  ফাইনাল। ভারতীয় সময় রাত ৯.৩০ মিনিটে মুখোমুখি হবে এবারের ইউরোয় চমকদার পারফরমেন্স করা ডেনমার্ক ও চেক রিপাবলিক। অপরদিকে, রাত ১২.৩০ মিনিটে মুখোমুখি হবে ইংল্যান্ড ও ইউক্রেন। 

ডেনমার্ক বনাম চেক রিপাবলিক-
প্রথম দুই ম্যাচে ফিনল্যান্ড ও বেলজিয়ামের বিরুদ্ধে হার। গ্রুপের শেষ ম্যাচে ৪-১ গোলে রাশিয়াকে হারিয়ে নকআউটে উঠেছিল ডেনমার্ক। কিন্তু প্রি কোয়ার্টার ফাইনালে ওয়েলকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে বুঝিয়ে দিয়েছে কোনও আন্ডারডের মতে খেলতে তারা ইউরোর মঞ্চে আসেনি। শেষ ২ ম্যাচে ৮ গোল করে কোয়ার্টার ফাইনালের আগে আত্মবিশ্বাসে টগবগ কপে ফুটছে ড্যানিশরা। চেক রিপাবলিকের বিরুদ্ধে জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী ডলবার্গ, ব্র্রেথওয়েটরা। অপরদিকে, গ্রুপ লিগে স্কটল্যান্ডের বিরুদ্ধে জয়, ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ড্র ও ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে শেষ ষোলোয় পৌছেছিল চেক রিপাবলিক। কিন্তু প্রথম নক আউট ম্যাচেই প্রতিযোগিতার অন্যতম ফেভারিট দল নেদারল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে চমক দেয় চেক রিপাবলিক। আজ ডেনমার্কে হারিয়ে শেষ চারে উঠতে মরিয়া হোলস, শিক, বারাকরা। তবে দুই দলের সামগ্রিক শক্তির বিচার করে ফুটবল বিশেষজ্ঞরা এই ম্য়াচে ডেনমার্ককেই কিছুটা এগিয়ে রাখছে।

ইংল্যান্ড বনাম ইউক্রেন-
ক্রোয়েশিা ও চেক রিপাবলিকের বিরুদ্ধে জিতে ও স্কটল্যান্ডের বিরুদ্ধে ড্র করে গ্রুপ লিগ থেকে নক আউটে পৌছেছিল ব্রিটিশ লায়ন্সরা। প্রি কোয়ার্টারে চিরপ্রতিদ্বন্দ্বী জার্মানিকে ২-০ গোলে হারিয়ে প্রতিযোগিতায় চ্য়াম্পিয়নের অন্যতম দাবিদার হয়ে উঠেছে গ্যারেথ সাউথগেটের দল। তবে কোয়ার্টার ফাইনালে ইউক্রেনের বিরুদ্ধে নামার আগে সাকার চোট ও হ্যারি মাগুয়্যের, ডেক্লান রাইস, কালভিন ফিলিপস এবং ফিল ফোডেনের কার্ড সমস্যা নিয়ে চিন্তায় রয়েছেন ব্রিটিশ কোচ। কারণ এই ম্য়াচে এরা কার্ড দেখলে সেমিতে খেলতে পারবে না। তবে কার্ড নিয়ে না বেবে পূর্ণশক্তির দল নামানোর কথাই বলেছেন সাউথগেট। রাহিম স্টারলিংয়ের দুরন্ত ফর্ম ও হ্যারি কেনের গোলে ফেরা বাড়তি স্বস্তি দিয়েছে দলকে। সব মিলিয়ে ইউক্রেনকে হারিয়ে শেষ চারে ওঠার বিষয়ে আত্মবিশ্বাসী ইংল্যান্ড।

অপরদিকে, নেদারল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচ হারলেও, নর্থ ম্যাসেডোনিয়া ও অস্ট্রিয়াকে হারিয়ে শেষ ষোলোয় পৌছায় ইউক্রেন। নকআউটে সুইডেনকে ২-১ গোলে হারিয়ে শেষ আটের টিকিট পাকা করে জিনচেঙ্কো, আর্টেম দভবেকরা। তবে আজ কঠিন ইংল্যান্ডের বিরুদ্ধে যে কঠিন পরীক্ষা  দিতে হবে ইউক্রেনকে তা ভালো করেই জানেন কোচ শেভচেঙ্কো। তবে দলগত ফুটবল খেলে সাউথগেটের দলকে মাত দিতে প্রস্তুত শেভচেঙ্কোর দল। দেশকে সেমি ফাইনালে তুল নজির গড়তে বদ্ধপরিকর শেভচেঙ্কো থেকে ইউক্রেনের প্লেয়াররা। সব মিলিয়ে হাড্ডাহাড্ডি ম্যাচ দেখার অপেক্ষায় ফুটব বিশ্ব। যদিও সাম্প্রতিক ফর্ম ও দলগত শক্তি বিচার করে এই ম্য়াচে ইংল্যান্ডকেই ফেভারিট মানছে ফুটবল বিশেষজ্ঞরা।

Share this article
click me!