৭ মহিলাকে শারীরিক নির্যাতন ও ধর্ষণ, কাঠগড়ায় ম্যাঞ্চেস্টার সিটির তারকা ফুটবলার

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের (Manchester United) রায়ান গিগসের পর ম্যাঞ্চাস্টার সিটির (Manchester City) বেঞ্জামিন মেন্ডি (Benjamin Mendy)। ৭ মহিলাকে ধর্ষণের (Rape)অভিযোগ উঠল তারকা ফুটবলারের বিরুদ্ধে। 

Web Desk - ANB | Published : Aug 12, 2022 12:52 PM IST

ম্য়াঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন তারকা ফুটবলার রায়ান গিগসের বিরুদ্ধে একাধিক নারীর সঙ্গে শারীরিক সম্পর্ক ও ধর্ষণের অভিযোগ উঠেছে। এবার সেই তালিকায় যোগ হল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের চিরপ্রতীদ্বন্দ্বী দল ম্য়াঞ্চেস্টার সিটির ফরসী ফুটবলার বেঞ্জামিন মেন্ডির নাম। এক জন, দুজন নয় বেঞ্জামিন মেন্ডির বিরুদ্ধে এক সঙ্গে ৭ জন নারীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। এর আগে থেকেই মেন্ডির বিরুদ্ধে এই সংক্রান্ত নানা মামলা চলছিল। সেখানে আরও নতুন অভিযোগ যোগ হল এবার। অভিযোগের সত্যতা প্রমাণ হলে কঠিন শাস্তির সম্মুখীন হতে হবে ফরাসী ফুটবলারকে। তার ফুটবল কেরিয়ারও শেষ হয়ে যেতে পারে। এমন অভিযোগ সামনে আসার পর স্বভাবতই চাঞ্চল্য ছড়িয়েছে ইংল্যান্ড ফুটবলে। 

২০১৭ সাল থেকে সিটিতে খেলছেন মেন্ডি। তার বিরুদ্ধে সাত জন নারী ধর্ষণ এবং যৌন হেনস্থার অভিযোগ দায়ের করেছেন পুলিসের কাছে। ৮ বার ধর্ষণ, ১ বার যৌন হেনস্থা এবং ১ বার ধর্ষণের চেষ্টার অভিযোগ রয়েছে ২৮ বছরের ফরাসি ফুটবলারের বিরুদ্ধে। ঘটনাগুলি ঘটেছে ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২১ সালের আগস্ট মাসের মধ্যে। সাত মহিলাই জানিয়েছেন, ম্যাকলফিল্ডের কাছে প্রেস্টবেরির বাড়িতে নিয়ে গিয়ে তাঁদের সঙ্গে অভব্যতা করেছেন মেন্ডি।  মেন্ডির ম্যানচেস্টার সিটির অতীত এবং বর্তমান মিলিয়ে সর্বোচ্চ পাঁচজন পর্যন্ত সতীর্থদের সাক্ষী হিসাবে ডাকা হতে পারে। জ্যাক গ্রিলিশ, রিয়াদ মাহরেজ, কাইল ওয়াকার, রাহিম স্টার্লিং এবং জন স্টোনস সকলেই বিচারে উপস্থিত থাকতে পারেন। 

প্রসঙ্গত, এর  মধ্যে একাধিক মামলার  আদালতে আগেই শুনানি হয়েছে। কোনও ক্ষেত্রেই এখনও মেন্ডিকে দোষী সাব্যস্ত করেনি আদালত। গত বছর অগস্টে গ্রেফতার হন তিনি। প্রথমে তাঁকে রাখা হয় লিভারপুলের একটি জেলে। পরে ম্যাঞ্চেস্টারের জেলে নিয়ে আসা হয়। গত জানুয়ারি মাসে ম্যাঞ্চেস্টার সিটির এই ফুটবলার শর্তসাপেক্ষে জামিন পান। তাঁকে পাসপোর্ট জমা রাখতে হয়েছে আদালতে। এবার মেন্ডির ট্রায়াল প্রায় ১৫ সপ্তাহ স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে, ইতোমধ্যে ৭ জন পুরুষ ও ৬ জন নারীকে বিচারক হিসেবে নির্বাচিত করা হয়েছে। আদালতে অপরাধ প্রমাণ হলে দীর্ঘদিন জেল হতে পারে মেন্ডির। শাস্তি হিসেবে ৫ থেকে ২০ বছরের কারাদণ্ড হতে পারে মেন্ডির। যাবজ্জীবন কারাদণ্ডও হতে পারে তার। 

আরও পড়ুনঃজিম্বাবোয়ে সফরে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হল শিখর ধওয়ানকে, কিন্তু কারণটা কী

আরও পড়ুনঃবাবা সারা জীবন খেলেছেন মুম্বইয়ের হয়ে, এবার অন্য রাজ্যের হয়ে খেলতে পারেন সচিন পুত্র অর্জুন তেন্ডুলকর

Share this article
click me!