রিয়াল মাদ্রিদকে হারিয়ে দিয়েছিলেন চমক, ইউক্রেনের সেনায় যোগ দিলেন ফুটবল কোচ

ইউক্রেনের (Ukraine) উপর অব্য়াহত রাশিয়ার (Russia) হামলা। প্রতিবাদে ক্রীড়া বিশ্বে এক ঘরে করা হয়েছে ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) দেশকে। এবার রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের সেনায় (Army)যোগ দিলেন ফুটবল কোচ ইউরি ভেরনিডুব (yuriy vernydub)।
 

Sudip Paul | Published : Mar 2, 2022 9:23 AM IST

রাশিয়ার (Russia) হামলায় বিধ্বস্ত ইউক্রেন (Ukraine)। ছোট্ট দেশটি এখন ধ্বংস স্তুপে পরিণত হয়েছে। ইতিমধ্যেই রুশ সেনার হামলায় ইউক্রেনে সাধারণ নাগরিকের মৃত্যুর সংখ্যা চারশোর কাছাকাছি। যার মধ্যে রয়েছে শিশুরাও। তারপরও বিনা যুদ্ধে প্রবল শক্তিধর প্রতিবেশী দেশকে এক ইঞ্চিএ জমি ছাড়তে নারাজ ইউক্রেন। দেশের সাধারণ জনগণ জন্মভূমির রক্ষার জন্য হাতে অস্ত্র তুলে নিচ্ছেন। প্রয়োজনে দেশের জন্য বন্দুক ধরার কথা জানিয়েছেন ইউক্রেনের সাংসদও।  সেই তালিকায় রয়েছে ক্রীড়া ব্যক্তিত্বরাও। এবার ফুটল কোচিং (Football Coaching)ছেড়ে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনীয় সেনায় যোগ দিলেন ফুটবল কোচ  ইউরি ভেরনিডুব (yuriy vernydub)। ইতিমধ্যেই রুশ সেনার সঙ্গে সেনার পোষাক পরিহিত তার ছি সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভাইরাল হয়েছে। রাশিয়ার বিনা লড়াইয়ে হার স্বীকার করতে নারাজ ইউরি ভেরনিডুবও।

সবসময় নিজের লড়াকু মানসিকতার পরিচয় দিয়ে এসেছেন ফুটবল কোচ  ইউরি ভেরনিডুব।     ফুটবল মাঠেও তার সেই লড়াকু মনোভাবের পরিচয় পাওয়া গিয়েছে।  কয়েক মাস আগেই তার প্রশিক্ষণে স্যান্টিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে হারিয়ে ইতিহাসে গড়েছিল ইউরোপের ফুটবল ইতিহাসে ছোট্ট দেশ মলডোভার ক্লাব এফসি শেরিফ তিরাসপোল। রিয়ালের ঘরের মাঠে গিয়ে ২-১ গোলে ম্য়াচ জিতেছিল তারা। আর শেরিফ বিশ্ব ফুটবলে এই অঘটন ঘটিয়েছিল  ইউরি কোচিংয়ে। তারপরই বিশ্ব ফুটবেল কোচ হিসেবে যথেষ্ট খ্যাতি পেয়েছিলেন ইউরি ভেরনিডুবও। এবার তার দেশ যখন বিপন্ন। তখন ফুটবল ছেড়ে হাতে বন্দু তুলে নিলেন এই ফুটবল কোচ। এক সাংবাদিক সোশ্যাল মিডিয়ায়  সেনার উর্দি পরিহিত ইউরি  ছবি শেয়ার করেছে। দেশের 'টেরিটোরিয়াল ডিফেন্স' প্রোগ্রামে যোগদান করেছেন তিনি। 

আরও পড়ুনঃইউক্রেনের উপর রাশিয়ার হামলার প্রতিবাদ, রাশিয়ার ক্লাবের দায়িত্ব ছাড়লেন জার্মান কোচ

আরও পড়ুনঃফিফা-উয়েফে আগেই করেছিল, এবার রাশিয়াকে ব্য়ান করল বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা

আরও পড়ুনঃযুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের পাশে দেশের টেনিস তারকা, নিলেন মানবিক সিদ্ধান্ত

ভেরনিডুবের আগেও একাধিক ইউক্রেনীয় ক্রীড়া ব্যক্তিত্ব দেশকে রক্ষা করতে হাতে অস্ত্র তুলে নিয়েছেন। তাদেরে মধ্যে অন্যতম হলেন দেশের 'টেরিটোরিয়াল ডিফেন্স' প্রোগ্রামে যোগদান করেছেন। সোভিয়েত ইউনিয়ন থাকাকালীন ৮ ম্য়াচ খেলছেন। ইউক্রেনের হয়ে খেলেছেন ৫২টি ম্য়াচ। অবিভক্ত সোভিয়েত ইউনিয়নে ডিনামোর ফুটবলার হিসেবে তিনি আটবার ঘরোয়া লিগও জিতেছেন। ১৯৯৯ সালে ফুটবলার হিসেবে আর্সেনালে যোগ দেন তিনি। এছাড়াও একাধিক ক্লাবের হয়ে ফুটবল খেলেছেন তিনি। কোচিংয়ে ওলেগ লুঝনির আট বছরের অভিজ্ঞতা রয়েছে। উল্লেখ্য ২০১৭-১৯ পর্যন্ত ইউক্রেনের ক্লাব ডিনামো কিয়েভের সহকারী কোচ হিসেবে কাজ করেছেন তিনি।  বর্তমানে যুক্তরাষ্ট্রে কোচিং করতে যাওয়ার পরিকল্পনা ছিল তার। কিন্তু তা না করে দেশের বিপদের দিনে ফুটবল ছেড়ে বন্দুক হাতে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়ছেন ওলেগ লুঝনি। এবার 

Share this article
click me!