অবশেষে শীর্ষ আদালতের রায়ে কাটল জট, কোপার আসর বসছে ব্রাজিলেই

  • অবশেষে কাটল কোপা জট
  • সিদ্ধান্ত জানিয়ে দিল আদালত
  • কোপার আসর বসবে ব্রাজিলেই
  • সিদ্ধান্তে স্বস্তিতে ফুটবল প্রেমিরা
     

Sudip Paul | Published : Jun 11, 2021 12:47 PM IST / Updated: Jun 11 2021, 06:21 PM IST

চলতি বছরের কোপা আমেরিকা প্রতিযোগিতার আয়োজনের দায়িত্ব ছিল আর্জেন্টিনা ও কলোম্বিয়ার উপর। কিন্তু প্রথমে দেশে রাজনৈতিক অস্থিরতার জেরে পিছিয়ে আসে কলম্বিয়া। প্রতিযোগিতা শুরু হওয়ায় সপ্তাহ দুয়েক আগে আর্জেন্টিনায় করোনা সংক্রমণ বাড়ায় সেখান থেকেও প্রতিযোগিতা সরিয়ে নেওয়া হয়। শেষ পর্যন্ত কোপা আমেরিকার দায়িত্ব দেওয়া হয় ব্রাজিলকে। যদিও সেখানে কাঁটা হয়ে দাঁড়ায় করোনা। অবশেষ কোপা আমেরিকার ভাগ্য নির্ধারিত হল ব্রাজিলের শীর্ষ আদালতে। 

ব্রাজিলের করোনা সংক্রমণের হার আর্জেন্টিনার থেকে বেশি। এই পরিস্থিতিতে দেশে কোপা আয়োজন করা নিয়ে সরব হয় ব্রাজিলের সাধারণ মানুষ। প্ল্যাকার্ড, পোস্টার হাতে রাস্তাতে নামেন অনেকেই। স্লোগান ওঠে কোপা নয়, ভ্যাকসিন চাই। শেষ পর্যন্ত কোপার ভাগ্যের বল গড়ায় আদালতে। প্রতিযোগিতা আয়োজনের প্রস্তুতি জোর কদমে চললেও, আদালতের রায় না আসা পর্যন্ত একটা খটকা থেকেই যাচ্ছিল। অবশেষে ব্রাজিলের শীর্ষ আদালতের রায়ে কাটল জট। আদাতল জানিয়ে দিল, দক্ষিণ আমেরিকার ফুটবল সেরা হওয়ার প্রতিযোগিতা বসবে ব্রাজিলেই।

ব্রাজিলের সুপ্রিম কোর্টের ১১ জন বিচারপতি সকলেই একমত যে ব্রাজিলেই কোপা আমেরিকা আয়োজন করা যাবে। তবে তাঁরা একইসঙ্গে জানিয়েছেন, গোটা প্রতিযোগিতা জুড়ে কড়া নিরাপত্তাবিধি মেনে চলতে হবে। কোনও নিয়ম শিথিল করতে দেওয়া যাবে না। কোভিড বিধি যেন অক্ষরে অক্ষরে পালিত হয় সেদিকেও কঠোর হতে বলা হয়েছে প্রশাসন। যদিও আদালতের এই রায়ের সঙ্গে সহমত নন ব্রাজিলের আম জনতা। তবে শেষ পর্যন্ত প্রতিযোগিতা হওয়ায় স্বস্তিতে ফুটবল প্রেমিরা।


Share this article
click me!