উয়েফা নেশনসন লিগ জয় অধরা ইংল্য়ান্ড-জার্মানির, শেষ মুহূর্তের গোলে দলের হার বাঁচালেন হ্যারি কেন

উয়েফা নেশনস লিগে (UEFA Nations League 2022) যাত্রা আরও কঠিন হল ইংল্য়ান্ড ও জার্মানির (England vs Germany)। ১-১ গোলে শেষ হল ম্য়াচ। জার্মানির হয়ে গোল করেন জনাস হফম্য়ান ও ইল্য়ান্ডের হয়ে পেনাল্টি থেকে গোল করে দলের হার বাঁচান হ্য়ারি কেন।
 

Web Desk - ANB | Published : Jun 8, 2022 5:34 AM IST

উয়েফা নেশনস লিগে দুটি ম্যাচ কেটে গেলেও এখনও জয় অধরা রয়ে গেল জার্মানি ও ইল্যান্ডের। একদিকে প্রথম ম্যাচে ইতালির বিরুদ্ধে ড্র করেছিল জার্মানি। অপরদিকে হাঙ্গেরির বিরুদ্ধে হারের মুখ দেখতে হয়েছিল ইংল্যান্ডকে। দ্বিতীয় ম্য়াচে জয়ের ফেরার লক্ষ্যে নেমেছিল দুই হেভিওয়েট দল। কিন্তু রুদ্ধশ্বাস সেই ম্য়াচও শেষ পর্যন্ত নিষ্ফলাভাবেই শেষ হল। বলা চলে কার্যত শেষ মুহূর্তের গোলে ম্য়াচে হার বাঁচাল ইংল্যান্ড। ম্য়াচে জার্মানির হয়ে প্রথম গোল করে জনাস হফম্য়ান ও ইল্য়ান্ডের হয়ে পেনাল্টি থেকে গোল করে দলের হার বাঁচান হ্য়ারি কেন। এই ম্য়াচ ড্রয়ের ফলে উয়েফা নেশনস লিগে লিগ এ-র গ্রুপ থ্রি-তে ২ ম্য়াচে ২টি ড্রয়ের সৌজন্যে তৃতীয় স্থানে থাকল হ্যান্সি ফ্লিকের জার্মানি। অপরদিকে ২ ম্যাচে একটি হার ও একটি ড্রয়ের সৌজন্যে ২ ম্য়াচে ১ পয়েন্ট নিয়ে একেবারে শেষে চতুর্থ স্থানে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড দল। 

এদিন ম্য়াচে ৩-৪-২-১ ছকে দল সাজিয়েছিলেন জার্মানির কোচ। রক্ষণ ও আক্রমণে ভারসাম্য রাখার জন্য এমন ফর্মেশন সাজিয়েছিলেন হ্যান্সি ফ্লিক। অপরদিকে ৪-২-৩-১ ছকে দল সাজিয়েছিলেন গ্যারথ সাউথগেট। ফলে প্রথম থেকেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছিল। ম্যাচের শুরু থেকে খুব একটা আক্রমণে না গিয়ে দুই দল একে অপরের বুঝে নেওয়ার চেষ্টা করে। একইসঙ্গে মাঝমাঠের রাশ নিজেদের হাতে আনার চেষ্টা করে ম্যাচের সময় গড়ানো সঙ্গে সঙ্গে দুই দল আস্তে আস্তে আক্রমণে ওঠে। তবে বল পজিশন বেশি ছিল জার্মানির কাছে। ম্য়াচের প্রথমার্ধে দুই দলই বেশ কিছু সুযোগ তৈরি করে। কিন্তু কেউই গোলের  মুখ খুলতে পারেনি। যার ফলে ইতালি বনাম জার্মানির গোলশূন্য ব্যবধানেই শেষ হয় ম্য়াচের প্রথমার্ধে খেলা।

আরও পড়ুনঃউয়েফা নেশসনস লিগে ঘুড়ে দাঁড়াল ইতালি, হাঙ্গেরিকে হারাল ২-১ গোলে

আরও পড়ুনঃযেমন বক্ষ তেমন নিতম্ব, ব্রাজিলিয়ান তারকার বোনের যৌবনের আগুনে পুড়ে ছারখার হবেন আপনিও

ম্যাচের দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দুই দল। একের পর এক আক্রমণম গড়ে তোলে তারা। দ্বিতীয়ার্ধে গোলের জন্য বেশি অপেক্ষা করতে হয়নি ফুটবল প্রেমিদের। ম্য়াচের ৫০ মিনিটে প্রথম গোলের মুখ খোলে জার্মানি। জনাস হফম্য়া ন গোলে করে এগিয়ে দেয় চারবারের বিশ্বজয়ী দলকে। ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েও আক্রমণের মাত্রা কমায়নি  জার্মানি। অপরদিকে গোল হজম করার পর তা শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে ব্রিটিশ লায়ন্সরা। একের পর এক আক্রমণ গড়ে তোলেন কেন, স্টার্লিং, মাউন্ট, সাকা, পিলিপসরা। ম্যাচের ৮৭ মিনিট পর্যন্ত লিড ধরে রাখতে সমর্থ হয় জার্মানি। কিন্তু হ৮ মিনিটে ভুল করায়  পেনাল্টি পেয়ে যায় ইংল্যান্ড। সেখান থেকে গোল করতে দলকে সমতায় ফেরাতে কোনও ভুল করেননি হ্য়ারি কেন। শেষ পর্যন্ত ১-১ গোলে শেষ হয় খেলা। এই ড্রয়ের ফলে পরের রাউন্ডে ওঠার রাস্তা দুই দলের পক্ষেই খুবই কঠিন হয়ে দাঁড়াল। 

Share this article
click me!