নেশনস লিগে নিষ্ফলা বিশ্বকাপ ফাইনালের পুনরাবৃত্তি ম্যাচ, ড্র করে চাপে ফ্রান্স ও ক্রোয়েশিয়া

উয়েফা নেশনস লিগে (UEFA Nations League 2022) ২ ম্য়াচ খেলে ফেললেও জয় অধরা গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ফ্রান্স ও ক্রোয়েশিয়া (France vs Croatia)। নেশনস লিগে ১-১ গোলে ড্র হলে দুই দলের ম্য়াচ।

Web Desk - ANB | Published : Jun 7, 2022 6:50 AM IST

উয়েফা নেশনস লিগে ফের হতাশাজনক পারফরম্য়ান্স বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের। প্রথম ম্য়াচে ডেনমার্কের কাছে প্রথমে গোল করেও ২-১ গোলে হারতে হয়েছিল দিদিয়ের দেঁশ-র দলকে। তারপর দ্বিতীয় ম্য়াচে প্রিয় দল জয়ে ফিরবে সেই আশাই করেছিল সমর্থকরা। তারউপর এই ম্য়াচ ছিল ২০১৮ ফুটবল বিশ্বকাপের ফাইনাল্সিট দুই দল ফ্রান্স ও ক্রোয়েশিয়ার লড়াই। কিন্তু ২০১৮-র ফাইনালে ফরাসী ব্রিগেড জয় পেলেও এবার  জয় অধরা থেকে গেল। খেলার ফল ১-১ গোলে ড্র। এদিনের ম্য়াচেও প্রথম গোল করে এগিয়ে গিয়েছিল ফ্রান্স। কিন্তু শেষ পর্যন্ত সেই লিড ধরে রাখতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়নরা। ম্য়াচে ফ্রান্সের হয়ে গোল করেন আদ্রিয়েন ব়্যাবিয়ট। ক্রোয়েশিয়ার হয়ে গোল শোধ করেন আন্দ্রেজ ক্রামারিক।  পরপর দুই ম্য়াচে একটি হার ও একটি ড্র করে ফ্রান্স ও ক্রোয়েশিয়া দুই দলের কাছেই পরবর্তী রাউন্ডে যাওয়াটা অনেকটা কঠিন  হয়ে গেল।

এদিন ম্য়াচে দলের প্রথম একাদশের একাধিক প্লেয়ারকে বিশ্রাম দিয়েছিলেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেঁশ। দলে ছিলেন না হুগো লরিস, কিলিয়ান এমবাপে, এনজেলো কন্তে, করিম বেঞ্জিমারা। গ্রিজম্য়ানও নামেন পরিবর্ত হিসেবে। অপরদিকে পূর্ণ শক্তির দল নিয়েই নেমেছিল ক্রোয়েশিয়া। ম্য়াচে ৪-২-৩-১ ছকে দল সাজিয়েছিলেন ফরাসী কোচ। অপরদিকে, ক্রোয়েশিয়ার কোচ জ্লাটকো ডালিচ দল সাজিয়েছিলেন ৪-৩-৩ ছকে। এদিন ম্য়াচের প্রথম থেকেই দুই দল একটু ধরে ফুটবল খেলে। রক্ষণকে মজুবত করে আক্রমণে যাওয়ার চেষ্টা করে।  মাঝমাঠের দখল নেওয়ারও চেষ্টা করে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। ম্য়াচের প্রথমার্ধে দুই দলে বেশি কিছু সুযোগ তৈরি করেছিল কিন্তু গোলের মুখ খোলেনি। গোলশূন্য ব্যবধানেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

আরও পড়ুনঃফের ত্রাতা নেইমার জুনিয়র, জাপানের বিরুদ্ধে ব্রাজিলের কষ্টার্জিত জয়

আরও পড়ুনঃএস্তোনিয়ার বিরুদ্ধে একাই ৫ গোল দিলেন মেসি, সঙ্গে একাধিক রেকর্ড গড়লেন আর্জেন্টাইন তারকা

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলের জন্য মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। একের পর আক্রমণ গড়ে ততোলে বিশ্ব চ্যাম্পিয়নরা। পরিবর্ত হিসেবে মাঠে নামের গ্রিজম্যান, কামারার মত প্লেয়াররা। দ্বিতীয়ার্ধে গোলের মুখ খুলতে বেশি সময় অপেক্ষাও করতে হয়মি ফ্রান্সকে। ম্য়াচের ৫২ মিনিটে আদ্রিয়ান ব়্যাবিয়েট গোল করে ফ্রান্সকে এগিয়ে দেন। গো হজম করার পর ম্য়াচে সমতা ফেরানোর জন্য আক্রমণের মাত্রা বাড়ায় গত  বিশ্বকাপের রানার্সআপরা। ম্য়াচের ৮৩ মিনিটে ফ্রান্সের ভুলে পেনাল্টি পেয়ে যায় ক্রোয়েশিয়া। সেখান থেকে গোল করে দলকে সমতায় ফেরাতে কোনও ভুল করেননি আন্দ্রেজ ক্রামারিক। এরপর আর কোনও দল গোলের মুখ খুলতে পারেনি। ১-১ সমতাতেই শেষ হয় ম্য়াচ। এই ম্যাচ ড্রয়ের ফরে গ্রুপ  পর্যায়ের শেষ ম্যাচ কার্যত ডু অর ডাই ফ্রান্স ও ক্রোয়েশিয়ার কাছে। দ্বিতীয় স্থানে অস্ট্রিয়ার বিরুদ্ধে খেলবে ফ্রান্স ও লিগ টপার ডেনমার্কের বিরুদ্ধে খেলবে ক্রোয়েশিয়ার। জয়ের পাশাপাশি গোল পার্থক্যের দিকে নজর দিতে হবে দুই দলকে। 

Share this article
click me!