শত্রুকে কখনও দুর্বল মনে করবেন না, সর্বদা মনে রাখুন চাণক্যের এই নীতিগুলি

চাণক্য মানব জীবনকে প্রভাবিত করে এমন প্রতিটি বিষয়ই গভীরভাবে অধ্যয়ন করেছিলেন। চাণক্যের মতে একজন সফল ব্যক্তির শত্রুও অনেক। তাই, চাণক্য শত্রুদের সম্পর্কে সর্বদা তটস্থ থাকতে বলেছেন। যে ব্যক্তি শত্রুদের ক্ষেত্রে অসতর্ক হয়ে পড়ে তার ক্ষতি হতে পারে। চাণক্য নীতি অনুসারে মানুষের দু'ধরণের শত্রু রয়েছে। একজন শত্রু যিনি উপস্থিত হন এবং অন্যটি যিনি দূর থেকে শত্রুতা করেন। 
 

deblina dey | Published : Sep 2, 2020 4:17 AM IST

16
শত্রুকে কখনও দুর্বল মনে করবেন না, সর্বদা মনে রাখুন চাণক্যের এই নীতিগুলি

এই উভয় ধরনের শত্রু সম্পর্কে এক প্রতিষ্ঠিত ব্যক্তিকে সর্বদা সজাগ এবং সতর্ক থাকার পরামর্শ দেওয়া রয়েছে চাণক্য নীতিতে। কারণ শত্রুরা কেবল তখনই আক্রমণ করে যখন আপনি অসতর্ক বা দুর্বল থাকেন। 
 

26

চাণক্যের মতে শত্রুকে কখনোই দুর্বল মনে করা উচিত না। শত্রুকে  শত্রু হিসাবেই বিবেচনা করা উচিত এবং তাকে ছোট এবং দুর্বল হিসাবে ভাবা উচিত নয়। শত্রুর প্রতিটি ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করা উচিত। 

36

শত্রু কী করছে সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য থাকা উচিত।  প্রতিক্রিয়া না জানাতে পারলেও, শত্রুর ক্রিয়াকলাপকে কখনোই উপেক্ষা করা উচিত হবে না।

46

চাণক্য নীতি অনুসারে, শত্রু যে কোনও সময় আপনাকে আক্রমণ করতে পারে। সুতরাং, শত্রু সম্পর্কে সর্বদা সতর্ক থাকা উচিত। শত্রুদের মোকাবেলা করার জন্য আপনার সর্বদা নিজেকে প্রস্তুত করা উচিত। 

56

প্রস্তুতি সম্পূর্ণ থাকলেই, আপনি শত্রুর সঙ্গে যে কোনও মুহূর্তে পপ্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। শত্রু যদি আপনার চেয়েও শক্তিশালী হয় তবে অনুকূল উপায়ে আচরণ করে তাকে পরাজিত করা যায়। 

66

শত্রু যদি মন্দ প্রবৃত্তির হয়, তবে তার বিপরীতে হাঁটলেই পরাজিত হতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল শত্রু শক্তিতে সমান হলে তাকে কৌশল গত বল প্রয়োগে পরাজিত করা যায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos