মহানায়ক উত্তম কুমারের ৯৪ তম জন্মদিনে শ্রদ্ধা শিল্পী সংসদের, রইল সেরা কিছু মুহূর্ত

 
 মহানায়ক উত্তম কুমারের ৯৪ তম জন্মদিন উপলক্ষে বুধবার  শিল্পী সংসদের তরফে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। টালিগঞ্জ ট্রাম ডিপোর কাছে  মহানায়ক উত্তম কুমারের মূর্তিতে সকলেই ফুলে মালা পরিয়ে শ্রদ্ধা জানিয়েছেন।  মহানায়ক উত্তম কুমারের প্রকৃত নাম অরুণ কুমার চট্টোপাধ্যায়। 'মায়াডোর' নামের একটি ছবিতে অভিনয়ের মধ্যে দিয়ে ক্যারিয়ার শুরু করলেও 'দৃষ্টিকোণ' তার প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা। তবে তাঁর আসনটি চির মজবুত করেন 'সাড়ে চুয়াত্তর' ছবি দিয়ে।  'এ্যান্টনি ফিরিঙ্গি' ছবিতে তাঁর অসাধারণ অভিনয় ক্ষমতা ধরা পড়ে। উত্তমের সেই ভুবন ভোলানো হাসি, প্রেমিকসুলভ আচার-আচরণের বাইরেও বেরিয়ে এক অন্য মাত্রা এনে দিয়েছিলেন এই ছবিতে।
 

Ritam Talukder | Published : Sep 4, 2020 4:51 AM IST

16
মহানায়ক উত্তম কুমারের ৯৪ তম জন্মদিনে শ্রদ্ধা শিল্পী সংসদের, রইল সেরা কিছু মুহূর্ত

বুধবার মহানায়ক উত্তম কুমারের ৯৪ তম জন্মদিন উপলক্ষে শিল্পী সংসদের তরফে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। টালিগঞ্জ ট্রাম ডিপোর কাছে  মহানায়ক উত্তম কুমারের মূর্তিতে সকলেই ফুলে মালা পরিয়ে শ্রদ্ধা জানিয়েছেন।

26


 মহানায়ক উত্তম কুমারের প্রকৃত নাম অরুণ কুমার চট্টোপাধ্যায়। 'মায়াডোর' নামের একটি ছবিতে অভিনয়ের মধ্যে দিয়ে ক্যারিয়ার শুরু করলেও 'দৃষ্টিকোণ' তার প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা। 'বসু পরিবার' সিনেমা দিয়ে প্রথম সবার নজর কাড়েন। 
 

36

তবে উত্তম কুমার আসনটি চির মজবুত করেন 'সাড়ে চুয়াত্তর' ছবি দিয়ে।  'এ্যান্টনি ফিরিঙ্গি' ছবিতে তাঁর অসাধারণ অভিনয় ক্ষমতা ধরা পড়ে। উত্তমের সেই ভুবন ভোলানো হাসি, প্রেমিকসুলভ আচার-আচরণের বাইরেও বেরিয়ে এক অন্য মাত্রা এনে দিয়েছিলেন এই ছবিতে।
 

46
56


বাংলা চলচিত্রের পাশাপাশি এই মহানায়ক বেশ কিছু হিন্দি সিনেমাতেও কাজ করেন। তার অভিনীত হিন্দি চলচ্চিত্রের মধ্যে 'ছোটিসি মুলাকাত', 'অমানুষ', 'আনন্দ আশ্রম' প্রভৃতি উল্লেখযোগ্য।

66

উপমহাদেশের প্রথম অস্কার বিজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের পরিচালনায় 'নায়ক' ও 'চিড়িয়াখানা' সিনেমায় কাজ করেন উত্তম কুমার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos