আজ কিশোর কুমারের জন্মদিন! কেমন ছিল তাঁর যাত্রাপথ, দেখুন ছবিতে ছবিতে

সঙ্গীত জগতের এক উজ্জ্বল নক্ষত্রের নাম কিশোর কুমার।  আজ সেই কিংবদন্তি শিল্পীর জন্মদিন। রোম্যান্টিক গান হোক বা মজার কোনও গান, শ্রোতাদের মন জয় করেছিলেন কিশোর কুমার। তাই মৃত্যুর পরেও যেন আজ মানুষের মনে জীবন্ত তিনি। তাঁর ৯১ তম জন্মদিনে জেনে নেওয়া যাক কিছু অজানা তথ্য। 

swaralipi dasgupta | Published : Aug 4, 2019 6:28 AM IST

16
আজ কিশোর কুমারের জন্মদিন! কেমন ছিল তাঁর যাত্রাপথ, দেখুন ছবিতে ছবিতে
১৯২৯ সালের ৪ অগাস্ট মধ্যপ্রদেশের এক বাঙাললি পরিবারে জন্ম গ্রহণ করেন কিশোর কুমার। আজ তাঁর ৯০ তম জন্মবার্ষিকী। কিশোর আসলে তাঁর ডাক নাম ছিল। ভাল নাম আভাস কুমার গঙ্গোপাধ্যায়। বম্বে টকিজ ছবিতে দাদা অশোক কুমেরের সঙ্গে গান গেয়েছিলেন। সেই সময়ে নিজের কিশোর নামটাই ব্যবহার করেছিলেন তিনি। পরে সেই নামটাই থেকে যায়।
26
সঙ্গীতে প্রথাগত প্রশিক্ষণ না নিয়েও গানের জগতে তিনি এক উজ্জ্বল নক্ষত্র। কিশোর কুমার কে এল সায়গলকে নিজের সবচেয়ে বড় আদর্শ মানতেন।
36
১৯৪৮ সালে জিদ্দি ছবিতে প্রথম একটি গানে প্লেব্যাক করেন তিনি। তবে শুধু গান নয়। অভিনেতা হিসেবেও যে তিনি পারদর্শী, তা প্রমাণ করেছেন কিশোর। এমনও হয়েছে, শরারত ও রাগিনী ছবিতে অভিনয় করেছেন তিনি। আর তাঁর লিপে গান হেয়েছেন মহম্মদ রফি।
46
তাঁর অভিনীত বেশ কিছু ছবি হিট ছিল বক্স অফিসে। তাঁর বিপরীতে বৈজন্তিমালা, মধুবালা ও সায়রা বানুর মতো অভিনেত্রী কাজ করেছেন।
56
বাংলা, হিন্দি, ভোজপুরি, অসমিয়া-সহ মোট ২০০০-এরও বেশি গান গেয়েছেন কিশোর কুমার। ৮ বার পেয়েছেন ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড।
66
তাঁর গানে লিপ দিয়েছেন অমিতাভ বচ্চন, উত্তম কুমার, রাজেশ খান্না, সঞ্জীব কুমার, সৌমিত্র চট্টোপাধ্য়ায়-সহ আরও অনেকে। শচীন দেববর্মন, রাহুল দেববর্মন, গুলজার, গৌরীপ্রসন্ন মজুমদার, পুলক বন্দ্যোপাধ্য়ায়-সহ আরও বহু সঙ্গীত পরিচালকের সঙ্গে কাজ করেছেন তিনি।
Share this Photo Gallery
click me!
Recommended Photos