পুজোয় ওয়েস্টার্ন থেকে ট্র্যাডিশনাল, যে কোনও লুকে সাজতে ফলো করুন স্বস্তিকার ওয়াল

পুজোর আগে হাতে বাকি রয়েছে আর মাত্র কয়েকটা দিন। শাড়ি থেকে শুরু করে ম্যাচিং ব্লাউজ, তার সঙ্গে মানানসই গয়না, ওয়েস্টার্ন ড্রেস, মানানসই জুতো সবই কেনা বাকি রয়েছে। বৃষ্টির জেরে আর অফিসে কাজের চাপে কিছুই করে উঠতে পারছেন না। এবার পুজোতে ঠিক কেমন করে সাজবেন তাও বুঝতে পারছেন না। তাহলে একবার স্বস্তিকা মুখোপাধ্যায়ের ওয়াড্রোবে চোখ রেখে দেখতে পারেন। ওয়েস্টার্ন থেকে ট্র্যাডিশনাল সব ধরনের পোশাক পাবেন সেখানে। পুজোর প্রতিটা দিন অন্য রকমভাবে নিজেকে সাজিয়ে তোলার জন্য এক ঝলকে দেখে নিন স্বস্তিকার নিউ ফ্যাশন লুক। 

Maitreyi Mukherjee | Published : Oct 1, 2021 2:34 PM IST / Updated: Oct 01 2021, 09:10 PM IST

110
পুজোয় ওয়েস্টার্ন থেকে ট্র্যাডিশনাল, যে কোনও লুকে সাজতে ফলো করুন স্বস্তিকার ওয়াল

এখন পুজো (Durga Puja) শুরু হয়ে যায় তৃতীয়া থেকে। কিন্তু, সেই সময় অফিসের ছুটি পাওয়া যায় না। ফলে বেশিরভাগ মানুষের পুজোই শুরু হয় ষষ্ঠী (Shashthi) থেকে। ষষ্ঠীর দিন সকালে বেছে নিতে পারেন হালকা রঙের কোনও শাড়ি। সেক্ষেত্রে গরমের মধ্যে সাদা একেবারেই উপযুক্ত। সাদা শাড়ির সঙ্গে এমব্রয়ডারির কাজ করা ডিজাইনার ব্লাউজ (designer blouse) পরতে পারেন। আর তার সঙ্গে বেছে নিতে পারেন হালকা গয়না ও হালকা মেকআপ। আপনার এই ছিমছাম লুকই ষষ্ঠীর সকালের জন্য একেবারে উপযুক্ত হয়ে উঠবে।

210

ষষ্ঠীর সন্ধেতে তেমন জমকালো সাজ খুব একটা যায় না। সেক্ষেত্রে হলুদ জামদানি বা হালকা কোনও রঙের শাড়ি পরতে পারেন। শাড়ির জমিতে কাজ করা থাকতেই পারে। কারণ সন্ধের লুক একটু জমকালো প্রয়োজন। আর তার সঙ্গে বেছে নিতে পারেন ডিজাইনার ব্লাউজ। যা আপনার লুককে একেবারে অন্য মাত্রা দেবে। 

310

সপ্তমীর (Saptami) সকালে ওয়েস্টার্ন পোশাক বেছে নিতে পারেন। সেক্ষেত্রে গরমের কথা মাথায় রেখে হালকা রঙের কোনও পোশাক পরুন। আর সেটা যদি সাদা হয় তো কোনও কথাই নেই। সাদা ওয়ানপিস (white one piece dress) পরতেই পারেন। ওইদিন সকালে ছিমছাম লুকই আপনাকে অনবদ্য করে তুলবে।

410

সপ্তমীর সন্ধে মানে পুজো শুরু। একবারে পুরোদমে শুরু পুজো। এইদিন সন্ধেতে আপনার হালকা সাজ একেবারেই চলবে না। ফলে বেছে নিতে পারেন ডিপ কালারের ভারী শাড়ি (deep colour heavy saree)। আর তার সঙ্গে মানানসই ডিজাইনার ব্লাউজ। মেকআপ একটু চড়া হলেও খুব একটা খারাপ লাগবে না। এছাড়া ইচ্ছে হলে আপনার ব্লাউজের কালারের সঙ্গে ম্যাচ করে ফুল বেছে নিয়ে তা মাথায় লাগাতে পারেন। যা আপনার সপ্তমী লুককে সম্পূর্ণ করে তুলবে।

510

অষ্টমীর (Ashtami) দিন সকালে শাড়ি না পরলে হয় না। কিন্তু, সেই চিরাচরিত লাল পাড় সাদা শাড়ি না পরে একটু অন্য লুক বেছে নিতে পারেন। সেক্ষেত্রে জামদানি পরতে পারেন। আর স্বস্তিকার এই লুক আপনার অষ্টমীর দিন সকালকে একটা আলাদ মাত্রা দেবে। এই ধরনের কোনও শাড়ির সঙ্গে হালকা এমব্রয়ডারির (Embroidery) কাজ করা ব্লাউজ পরতে পারেন। আপনার এই ফিউশন লুক (fusion look) সবাইকে তাক লাগিয়ে দেবে। 

610

অষ্টমীর সন্ধেতেও জমকালো শাড়ি বেছে নিতে পারেন। স্বস্তিকার এই লুক অষ্টমীর সন্ধের জন্য একেবারে অনবদ্য। শাড়ির সঙ্গে ম্যাচিং করে নয় ব্লাউজ পরুন ফিউশন করে। শাড়ি ও ব্লাউজ দুটিই সুন্দরভাবে ফুটে উঠবে। আর তার সঙ্গে বেছে নিতে পারেন সিলভার জুয়েলারি। 

710

নবমীর (Navami) সকালে হালকা সাজই যথেষ্ট। তার জন্য বেছে নিতে পারেন স্বস্তিকার মতো সাদা প্রিন্টেড শাড়ি (printed saree)। আর অবশ্যই তার সঙ্গে পরুন ডিপ কালারের ডিজাইনার ব্লাউজ। যা আপনার লুককে আরও সুন্দরভাবে ফুটিয়ে তুলবে। এর সঙ্গে অতিরিক্ত মেপআপের প্রয়োজন নেই। বেছে নিতে পারেন হালকা মেকআপ। 

810

এদিন সন্ধেতে একটু অন্য রকম সাজতেই পারেন। সেক্ষেতে ডার্ক কালারের কোনও একরঙা শাড়ি বেছে নিন। আর তার সঙ্গে ফিউশন করে নয় একই রঙের ব্লাউজ পরুন। তবে শাড়ি বা ব্লাউজে কোনও কাজ করা না থাকলেই ভালো। আর তার সঙ্গে পরুন সিলভার জুয়েলারি। মেকআপ করুন একটু ডার্ক। আপনার এই লুক উৎসবের শেষের দিনের জন্য একেবারে পারফেক্ট।  

910

দশমীর (Dashami) সকালে অনেকেই আশপাশের ঠাকুর দেখতে বের হন। শেষ মুহূর্তের প্যান্ডেল হপিং বলে কথা। যেকটা ঠাকুর বাকি থাকে ওই দিন তাও দেখে নিতে চান অনেকেই। আর সেই কারণে সকালের দিকে ভারী শাড়ি না পরে হালকা শাড়ি বেছে নিতে পারেন। আর তার সঙ্গে ফিউশন করে ব্লাউজ পরতে একেবারেই ভুলবেন না।

1010

দশমী মানেই পুজো শেষ। আবার পুরোনো জীবনে ফিরে যাওয়া। মনে দুঃখ থেকেই থাকে। ফলত এই দিন ট্র্যাডিশনাল লাল-পাড় সাদা শাড়িই সবথেকে বেশি ভালো লাগে। দশমীতে স্বস্তিকার এই লুক বেছে নিতে পারেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos