গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডেও নাম ছিল বাপ্পি লাহিড়ির, সোনার সন্তানের কাহিনি অবাক করবে আপনাকে

মুম্বইতে চলছে মাইকেল জ্যাকসনের কনসার্ট। সময়টা ঠিক নয়ের দশকের মাঝামাঝি। ভারতীয় সঙ্গীত জগত থেকে সেখানে একজনই আমন্ত্রণ পেয়েছিলেন , তিনি হলেন বলিউডের ডিস্কো কিং বাপ্পি লাহিড়ি। তিনি আর নেই। এখন যেন কথাটা ঠিক বিশ্বাস হচ্ছে না। সকলের মন খারাপ করে না ফেরার দেশে চলে গেলেন বাপি লাহিড়ি ( Bappi Lahiri Death)।  গত ২৯ দিনের লড়াই শেষ হয়েছে মঙ্গলবার রাতে। গায়ক- সুরকারের মৃত্যুতে সকলেই শোকস্তব্ধ। মঙ্গলবার রাতেই মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলিউডের গোল্ডেন ম্যান বাপ্পি লাহিড়ি। মৃত্যুকালে বয়স হয়েছিল মাত্র ৬৯ বছর। গায়ক- সুরকারের মৃত্যুতে সকলেই শোকস্তব্ধ (Bappi Lahiri Passes Away) । তিনি চলে গেলেও তার স্মৃতি সারা জীবনের জন্য অমলিন থাকবে প্রতিটা মানুষের হৃদয়ে। শুধু ভারতেই তার জনপ্রিয়তা সীমাবদ্ধ ছিল না। ভারতের গন্ডি পেরিয়ে পেয়েছিলেন আন্তর্জাতিক খ্যাতি, নাম উঠেছিল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে। এমনকী হলিউডি ছবিতেও তার গানের ব্যবহার হয়েছিল। তার পুরো জীবনটাই যেন গল্পের মতো সাজানো।

Riya Das | Published : Feb 18, 2022 3:42 AM IST / Updated: Feb 18 2022, 09:18 AM IST

110
গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডেও নাম ছিল বাপ্পি লাহিড়ির, সোনার সন্তানের কাহিনি অবাক করবে আপনাকে


গত ২৯ দিনের লড়াই শেষ হয়েছে মঙ্গলবার রাতে। মঙ্গলবার রাতেই মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলিউডের গোল্ডেন ম্যান বাপ্পি লাহিড়ি। বাপ্পি লাহিড়ির প্রয়াণে শোকস্তব্ধ গোটা দেশ। মৃত্যুকালে বয়স হয়েছিল মাত্র ৬৯ বছর। গায়ক- সুরকারের মৃত্যুতে সকলেই শোকস্তব্ধ (Bappi Lahiri Passes Away) । 

210

 সূত্র থেকে জানা গেছে, মেয়ে রেমা লাহিড়ির কোলেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুরকার-গায়ক বাপ্পি লাহিড়ি। সর্বভারতীয় সংবাদমাধ্যমকে প্রয়াত শিল্পীর বন্ধু  জানিয়েছেন, রেমার কোলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাপ্পি দা। ওর সঙ্গেই শেষ কথা বলেন। ওর পরিবারের সকলেই ভেঙে পড়েছেন  আকস্মিক মৃত্যুতে (Bappi Lahiri Passes Away) ।

310

তিনি আর নেই। এখন যেন কথাটা ঠিক বিশ্বাস হচ্ছে না। সকলের মন খারাপ করে না ফেরার দেশে চলে গেলেন বাপি লাহিড়ি।  তিনি চলে গেলেও তার স্মৃতি সারা জীবনের জন্য অমলিন থাকবে প্রতিটা মানুষের হৃদয়ে। শুধু ভারতেই তার জনপ্রিয়তা সীমাবদ্ধ ছিল না। ভারতের গন্ডি পেরিয়ে পেয়েছিলেন আন্তর্জাতিক খ্যাতি (Bappi Lahiri Passes Away)।  

410

 মুম্বইতে চলছে মাইকেল জ্যাকসনের কনসার্ট। সময়টা ঠিক নয়ের দশকের মাঝামাঝি। ভারতীয় সঙ্গীত জগত থেকে সেখানে একজনই আমন্ত্রণ পেয়েছিলেন , তিনি হলেন বলিউডের ডিস্কো কিং বাপ্পি লাহিড়ি।  ডিস্কো কিংয়ের নাম উঠেছিল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে (Bappi Lahiri Passes Away)। এমনকী হলিউডি ছবিতেও তার গানের ব্যবহার হয়েছিল। তার পুরো জীবনটাই যেন গল্পের মতো সাজানো।

510

এক বছরে ৩৩ টা ছবির জন্য ১৮৬ টা গান রেকর্ড করেছিলেন। একথা শুনে চোখ কপালে উঠলেও এমনই অসাধ্য সাধন করেছিলেন বাপ্পি লাহিড়ি। তিনি হলেন বাংলার সোনার সন্তান, অলকেশ লাহিড়ি (Bappi Lahiri Passes Away)। তবে বাপ্পি লাহিড়ি বলেই সবাই তাকে চেনে। তার সুরের সাধনা দিয়েই তিনি আজীবন সকলের মনে থেকে যাবেন।

610

এক বছরে সর্বাধিক গান রেকর্ডের জন্যই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম ছিল বাপ্পি লাহিড়ির। ১৯৮৬ সালে ৩৩ টা ছবির জন্য ১৮৬ টা গান রেকর্ড করেছিলেন। যা রীতিমতো চমকে দেওয়ার মতোই একটা বিষয় (Bappi Lahiri Passes Away)।

710

বাপ্পি লাহিড়িই একমাত্র ভারতীয়  সুরকার যাকে বিবিসি লন্ডনের হয়ে লাইভ পারফরম্যান্সের অনুরোধ জানান জোনাথন রস। জাস্টিস ফর উইডোজ নামের স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে তাকে হাউজ অব লর্ডস সম্মানও দেওয়া হয় (Bappi Lahiri Passes Away)।

810

এখানেই শেষ নয়, ২০১১ সালে আমেরিকান আইডল জীয় শন বারোজের সঙ্গে তিনি ওয়াকিং অন লাভ স্ট্রিট বলে একটি অ্যালবাম করেন। ইউ ডোন্ট মেস উইথ গ্য জোহানস বলে হলিউডের একটি ছবিতে বাপ্পি লাহিড়ির বিখ্যাত গান জিমি জিমিও ব্যবহার করা হয় (Bappi Lahiri Passes Away)।

910

২০১৪ সালে লোকসভা ভোটে প্রার্থী হয়ে বাপ্পি লাহিড়ি হলফনামায় জানিয়েছিলেন, তার কাছে ৭৫৪ গ্রাম সোনা রয়েছে। এর পাশাপাশি ৪.৬২ কিলোগ্রাম রূপোর গয়নাও রয়েছে। এছাড়াও ৪ লক্ষ টাকার একটি হিরের আংটিও রয়েছে। তবে এসবকিছু ছেড়ে তিনি পারি দিলেন পরলোকে, সুরের দুনিয়া হারাল তার সোনার ছেলেকে (Bappi Lahiri Passes Away)।

1010

বাপ্পি লাহিড়ির মৃত্যুতে সঙ্গীতজগতে শোকের ছায়া নেমে এসেছে। আশির দশকে উল্কার মতো বলিউডে তার উত্থান ছিল চোখে পড়ার মতো। একের পর এক হিন্দি ছবিতে কম্পোজ করা থেকে সুর তার গানের নেশায় বুঁদ হয়েছিল আট থেকে অষ্টাদশী। তার সেই গানের সুর এবং গান আজও দর্শকদের মণিকোঠায় উজ্জ্বল (Bappi Lahiri Passes Away)।

Share this Photo Gallery
click me!
Recommended Photos