125 Netaji Birth Anniversary: চিত্রনাট্য জুড়ে দেশনায়ক নেতাজি, বারে বারে পর্দায় ফিরে এসেছে বীরকাহিনি

কখনও বায়োপিক, কখনও আবার জীবন থেকে তুলে আনা টুকরো টুকরো কিছু স্মৃতির কোলাজ, নেতাজি সুভাষ চন্দ্র বোস মানেই পর্দায় এক ভিন্ন স্বাদের আবেগ। দেশ জুড়ে একাধিকবার তাই ফিরে ফিরে এসেছেন বিভিন্ন ভাষায়, বিভিন্ন ধারার ছবি থেকে ধারাবাহিকে। তাঁর ১২৫ তম জন্মজয়ন্তীতে এক ঝলক দেখে নেওয়া সেই ছবি থেকে ধারাবাহিকের তালিকা। 

Jayita Chandra | Published : Jan 23, 2022 8:08 AM IST

18
125 Netaji Birth Anniversary: চিত্রনাট্য জুড়ে দেশনায়ক নেতাজি, বারে বারে পর্দায় ফিরে এসেছে বীরকাহিনি

নেতাজি সুভাষ চন্দ্র বোসের (Netaji Subhash Chandra Bose) ১২৫ তম জন্ম জয়ন্তি। এই উপলক্ষ্যে রবিবার বাড়িতে বসে একগুচ্ছ ছবিতে তাঁর বীর কাহিনি আরও একবার জেনে নেওয়া যেতে পারে। সেই তালিকাতে থাকা বেশ কিছু ছবির হদিশই রইল, যেখানে প্রতিটা পদে পদে জড়িয়ে রয়েছে সাধারণ মানুষের স্বপ্ন বুকে নিয়ে এক দেশ নায়কের লড়াই। প্রতিবাদের লড়াই, ছিনিয়ে নেওয়ার লড়াই, দেশকে স্বাধীন করার অঙ্গিকার। 

28

সমাধি (Samadhi) (১৯৫০)- ১৯৫০ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। নেতাজি সুভাষ চন্দ্র বসুকে (Netaji Subhash Chandra Bose) নিয়ে তৈরি এই প্রথম ছবি। বলিউডে মুক্তি পাওয়ার পরই তা সকলের নজরে বেশ প্রশংসিত হয়। সেই বছরের অন্যতম বক্স অফিস হিট ছিল এই ছবি। পরিচালনায় ছিলেন রমেশ সেইগল। 

38

সুভাষ চন্দ্র (Subhash Chandra) (১৯৬৬)- ছবির পরিচালনাতে ছিলেন পীয়ূষ বসু। সুভাষ চন্দ্র বসুর চরিত্রে অভিনয় করে সকলের মন জয় করেছিলেন অমর দত্ত। এই ছবির প্রেক্ষাপটের মূলে ছিল সুভাষ চন্দ্র বসুর দেশ নায়ক হয়ে ওঠার গল্প। অন্তর্ধান হওয়ার আগে পর্যন্ত দেশ সেবায় কীভাবে নিজেকে নিয়োজিত করেছিলেন সুভাষ চন্দ্র বসু, সেই গল্পই ফুঁটে উঠে পর্দায়।
 

48

সুভাষ চন্দ্র বসু (Subhash Chandra Bose) (২০০৪)- আজাদ হিন্দ ফৌদের প্রেক্ষাপটে তৈরি এই ছবি। ছবিটির পরিচালনাতে ছিলেন শ্যাম বেনেগাল। যেখানে অভিনয় করেছিলেন সচিন খেদেকর, কুলভূষন কারবান্দা, রাজিত কাপুর, আরিফ জাকারিয়া প্রমুখেরা। আজাদ হিন্দ ফৌজ গড়ে তোলার জন্য কীভাবে পদক্ষেপ নিয়েছিলেন নেতা, ধীরে ধীরে স্বাধিনতার পথে কীভাবে ঘুঁটি সাজিয়েছিলেন সেই গল্পই ফুঁটে উঠেছিল এই ছবিতে।

58

গুমনামী (Gumnaami) (২০১৯)- প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত এই ছবি মুক্তি পেয়েছিল ২০১৯ সালে। পরিচালনাতে ছিলেন সৃজিত মুখোপাধ্যায়। মুখার্জি কমিশন নিয়ে তৈরি এই ছবি। প্রেক্ষাপটে ছিল নেতাজি সুভাষ চন্দ্র বসুই কী গুমনামী বাবা, বিষদে সেই কমিশনের প্রতিটি ধাপই পর্দায় তুলে ধরা হয়েছিল।

68

বোস (Boss) (২০১৭)- এই ওয়েব সিরিজে অভিনয় করেছিলেন রাজকুমার রাও। এএলটিবালাজি প্রযোজিত এই ওয়েব সিরিজটি সুভাষ চন্দ্র বসুর রহস্যমৃত্যুর পরিপ্রেক্ষিতে তৈরি করা হয়েছে। গান্ধীজির চিঠি পৌঁছয় সুভাষচন্দ্র বসুর বাড়িতে, থামাতে বলা হয় শ্রাদ্ধের অনুষ্ঠান। এরপরই আসে গুমনামী বাবা প্রসঙ্গ।

78

নেতাজি ধারাবাহিক (Netaji) (2019)-এ জি বাংলার পর্দায় শুরু হয়েছিল নেতাজি ধারাবাহিক। এখানে অভিনয় করছেন বাসব দত্তা। নেতাজির পরিবারের গল্প, ছোট থেকে বেড়ে ওঠার গল্পই ফুঁটে উঠে পর্দায়। তাঁর স্কুল জীবন, ছোট থেকেই দেশভক্তির গল্পই এখন নেতাজি ধারাবাহিকে দেখানো হয়েছে।

88

এভাবেই নানা চরিত্র প্রেক্ষাপটের মধ্যে দিয়ে বারে বারে পর্দায় ফিরে এসেছেন তিনি। তাঁর বীরত্বের কাহিনি বারে বারে দর্শকমনকে রোম্যাঞ্চক করে তুলেছে, আবেগে ভাসিয়েছে, উদ্বুদ্ধ করেছে। প্রাণবন্ত এই বীরপুরুষের ১২৫ তম জন্মদিনে তাই দেশজুড়ে শ্রদ্ধার্ঘ মালা। সেই তালিকা থেকে বাদ পড়ছে না সিনে দুনিয়াও। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos