বলিউডে ৩০ বছর পূর্ণ করলেন কিং খান, ভেঙেছেন বহু বক্স অফিস রেকর্ড! জানেন কি সেই অজানা তথ্য গুলো?

শাহরুখ খান যিনি বলিউড বাদশা বলেই বেশি পরিচিত তিনি তিন দশকেরও বেশি সময় ধরে ভারতীয় চলচ্চিত্র এবং বিনোদন জগতের শীর্ষে রয়েছেন। পূর্ণ করলেন বলিউডে তিরিশ টি বছর, বহু বক্স অফিস রেকর্ড ভেঙেছেন তিনি, যা আজ অবধি কোনো বলি তারকা একবারে করতে পারেনি, চলুন জেনে নেই সেই সব তথ্য গুলি।

Abhinandita Deb | Published : Jun 25, 2022 6:48 AM IST / Updated: Jun 25 2022, 01:28 PM IST

16
বলিউডে ৩০ বছর পূর্ণ করলেন কিং খান, ভেঙেছেন বহু বক্স অফিস রেকর্ড! জানেন কি সেই অজানা তথ্য গুলো?

অভিনেতা তাঁর প্রথম ছবি 'দিওয়ানা',  হিট দিয়ে চলচ্চিত্রে আসার আগে টিভি সিরিয়ালে ছোট ছোট চরিত্রে অভিনয় শুরু করেছিলেন। যদিও 'দিওয়ানা' ছিল তাঁর প্রথম থিয়েটারে রিলিজ, তিনি দৃশ্যত প্রথম যে চলচ্চিত্রটির শুটিং করেছিলেন সেটি হল 'দিল আশনা হ্যায়', যেখানে তিনি একটি বর্ধিত ক্যামিও অভিনয় করেছিলেন। এসআরকে তাঁর দ্বিতীয় বছরে 'বাজিগর' এবং 'ডর'-এর মতো ব্লকবাস্টার সিনেমা দিয়ে বলিউডে নিজের আধিপত্য তৈরি করা শুরু করেন বড় করে তারপরে আর ফিরে তাকাতে হয়নি কিং খান কে। 
 

26

শাহরুখ খান ১৯৯০ এর দশক থেকে সবচেয়ে বেশি সংখ্যক 'বাম্পার' বক্স অফিস হিট ছবি  করেছেন যার মধ্যে ১৬ টিই বাম্পার হিট  ৬২ টি ছবির মধ্যে। বাম্পার ওপেনার নিশ্চিত করা একজন সুপারস্টারের বৈশিষ্ট্য।কিং খানের পর বলিউডের শেষ বাম্পার ওপেনার ২০২৯ সালে হৃতিক রোশন এবং টাইগার শ্রফের নেতৃত্বে যুদ্ধের সাথে ফিরে এসেছিলেন।

36


শাহরুখ খান ভারতে বিশ্বব্যাপী ভিত্তিতে সবচেয়ে বেশি সংখ্যক 'বছরের সর্বোচ্চ আয়কারী'-এর তকমা পেয়েছেন, তাঁর পরে স্থান রয়েছে সালমান খানের।শাহরুখ খানের ১৯৯০ এর দশক থেকে ধারাবাহিকভাবে সর্বাধিক সফল চলচ্চিত্র রয়েছে যার মধ্যে ১২ টি চলচ্চিত্র ধারাবাহিকভাবে বাম্পার হিট এবং তার উপরে রয়েছে।

46

শাহরুখ খান ১৯৯০-এর দশক থেকে একমাত্র অভিনেতা যিনি ২০০৬ থেকে ২০১৪ সালের মধ্যে কোনও ফ্লপ ছবি ছাড়াই ১০ টি ব্যাক টু ব্যাক হিট দিয়েছেন৷

 ভারতে শাহরুখ খানের বিদেশী ব্লকবাস্টারের সংখ্যা সবচেয়ে বেশি। তাঁর বিদেশী ট্র্যাক রেকর্ডকে পরিপ্রেক্ষিতে রাখতে, তিনি বাকি বলিউড তারকা দের চেয়ে অনেক বেশি ব্লকবাস্টার উপহার দিয়েছেন।

56

শাহরুখ খানই একমাত্র অভিনেতা যিনি ৫ বার ব্যাক টু ব্যাক ওয়ার্ল্ড ওয়াইড 'হাইয়েস্ট গ্রোসার অফ দ্য ইয়ার' দিয়েছেন কারণ তাঁর ফিল্ম সর্বদা ২০০০থেকে ২০০৪ পর্যন্ত সর্বোচ্চ আয়কারীদের তালিকায় শীর্ষে ছিল।

 শাহরুখ খান বিদেশে ১০ মিলিয়ন ডলার উপার্জনকারীদের মধ্য সবচেয়ে বেশি সংখ্যা দিয়েছেন এবং স্ট্রীক এখনও চালু থাকায় তিনি এখনও করেননি। 'মাই নেম ইজ খান' থেকে 'জিরো' পর্যন্ত তাঁর সব ছবিই বিদেশে ১০ মিলিয়ন ডলার অতিক্রম করেছে। এই কৃতিত্বকে পরিপ্রেক্ষিতে রাখতে, শেষবার একটি বলিউড ফিল্ম ১০ মিলিয়নের বেশি আয় করেছিল ২০১৯ সালে (যুদ্ধ)।
 

66

শাহরুখ খান ১৯৯০ এর দশকের পর থেকে এক বছরে সর্বাধিক উপার্জনকারী অভিনেতা হিসাবে তাঁর স্থানটি দখল করেছেন এবং ১৯৯৫ সালে তাঁর চলচ্চিত্রগুলি ১০ কোটিরও বেশি টিকিট বিক্রি করে, এটি একটি রেকর্ড যা এখনও কেউ ভাঙতে পারেনি। যদি টিকিটের হার বর্তমান হারের সাথে সামঞ্জস্য করা হয় এবং টিকিটের ট্যাক্সেশন বিবেচনায় নেওয়া হয়, তাহলে মোট টাকা হতে পারে  ৩০০০ কোটি।

অভিনেতার আরও অনেক অর্জন ও কৃতিত্ব রয়েছে যা বলতে গেলে অনেক বড় একটি লিস্ট হয়ে যেতে পারে, তবে এটি অন্য সময়ের জন্য। অভিনেতাকে, অভিনয় জগতে তাঁর ৩০ টি গৌরবময় বছর পার করার জন্য অভিনন্দন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos