শাহরুখ থেকে প্রিয়াঙ্কা, বলিউডের তাবড় অভিনেতাদের প্রথম পারিশ্রমিক জানলে হাসি পাবে

বলিউডে পারিশ্রমিক মানেই আকাশ ছোঁয়া দর। অ্যাড ফিল্ম হোক বা কোনও সিনেমা, কোটি টাকার নিচে কথা বলতেই চান না একাধিক তারকা। আর কারও একটা ছবি যদি কোনওভাবে হিট হয়ে যায়, তাহলে কোনও কোথাই নেই। তাঁর পারিশ্রমও হয়ে যায় আকাশ ছোঁয়া। কিন্তু, ক্যারিয়ারের শুরুর দিকে পরিস্থিতি একেবারেই এইরকম ছিল না। এখন বলিউডের প্রথম সারির তারকা যাঁরা একের পর এক হিট ছবি উপহার দিয়ে নিজেদের জায়গা পাকা করে নিয়েছেন, তাঁরা এখন কোটির নিচে কথাই বলতে চান না। অবশ্য এই সব তারকাই ক্য়ারিয়ারের শুরুর দিকে নাম মাত্র পারিশ্রমিক পেতেন। যা পেতেন তা না পাওয়ারই সমান। দেখে নেওয়া যাক কারা রয়েছেন এই তালিকায়। 

Maitreyi Mukherjee | Published : Mar 26, 2022 7:50 AM IST / Updated: Mar 26 2022, 01:41 PM IST

110
শাহরুখ থেকে প্রিয়াঙ্কা, বলিউডের তাবড় অভিনেতাদের প্রথম পারিশ্রমিক জানলে হাসি পাবে

আজ তাঁরা সবাই বলিউডের প্রথম সারির তারকা। কোটি টাকার নিচে তাঁদের কারও পারিশ্রমিক নয়। কিন্তু, যখন ক্যারিয়ার শুরু করেছিলেন তখন কেউ পেয়েছিলেন ৫০ টাকা তো কোউ হাজার, আবার কেউ ২ হাজার। এই পরিস্থিতির মধ্যে অনেক লড়াই করে নিজেদের জায়গা পাকাপোক্ত করেছেন তাঁরা। 

210

সাফল্য একদিনে কখনওই আসে না। তার জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়। আর সেই হাজারও ব্যর্থতার সিঁড়ি পেরিয়ে আজ সাফল্যের মুখ দেখতে পেয়েছেন এই সব তারকা। আর যত দিন গিয়েছে ততই ইন্ডাস্ট্রিতে বেড়েছে তাঁদের গুরুত্ব। সেই সঙ্গে বেড়েছে তাঁদের পারিশ্রমিকও। 

310

সফল হওয়ার সঙ্গে সঙ্গে সেই সব তারকার পারিশ্রমিকের অঙ্গ বেড়েছে অনেক। যিনি একটা সময় ৫০ টাকার বিনিময় কাজ করতেন তিনি এখন কয়েকশো কোটি টাকার মালিক। বক্স অফিসে রমরমিয়ে চলে তাঁর সিনেমা। আর এই তালিকায় রয়েছেন বলিপাড়ার ৭ জন তাবড় অভিনেতা। যাঁদের ছাড়া বলিউড পুরোপুরি অচল। 
 

410

বলিউডের কিং খান তিনি। এক নামে তাঁকে চেনে গোটা বিশ্ব। অবশ্য ক্যারিয়ার শুরু করার সময় তাঁর কিছুই ছিল না। অনেক কষ্ট করে ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা তৈরি করেছেন তিনি। প্রথম পারিশ্রমিক হিসেবে তিনি পেয়েছিলেন মাত্র ৫০ টাকা। পঙ্কজ উদাসের অনুষ্ঠানে উশার হিসেবে কাজ করতেন তিনি। সেখান থেকে নিজের ইচ্ছেডানার উপর ভর করে জায়গা করে নিয়েছেন ইন্ডাস্ট্রিতে। এখন অবশ্য ১০০ কোটি থেকে ১২০ কোটি টাকা নেন পারিশ্রমিক হিসেবে। 

510

অক্ষয় কুমার এখন খুবই বিলাসবহুল এবং আরামদায়ক জীবনযাপন করেন। আর তিনি বলিউডের সবচেয়ে পরিশ্রমী অভিনেতাদের মধ্যে একজন। একজন অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করার আগে, তিনি ব্যাংককে একজন শেফ এবং ওয়েটার হিসেবে কাজ করতেন। আর সেই সময় তাঁর পারিশ্রমিক ছিল ৫ হাজার টাকা। এখন বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক নেওয়া অভিনেতাদের মধ্যে একজন হয়ে উঠেছেন। এই মুহূর্তে তাঁর পারিশ্রমিক ১২০ কোটি টাকা। 

610

প্রিয়াঙ্কা চোপড়া ২০০০ সালে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় জয়ী হয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন। তারপর থেকে তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। জানা গিয়েছে, নিজের প্রথম কাজের জন্য মাত্র ৫ হাজার টাকা পেয়েছিলেন প্রিয়াঙ্কা। আর এখন বলিউডের গন্ডি ছাড়িয়ে তিনি পাড়ি দিয়েছেন হলিউডেও। রমরমিয়ে সেখানে সিনেমা করছেন তিনি। ফিল্মফেয়ার অনুসারে, এখন সেখানে তিনি প্রতিটি ছবির জন্য ১.৬ মিলিয়ন দাবি করেন। 

710

বলিউডের জনপ্রিয় তারকাদের মধ্যে দীপিকা পাড়ুকোন অন্যতম। তিনি শাহরুখ খানের সঙ্গে 'ওম শান্তি ওম' ছবি দিয়ে তাঁর অভিনয় যাত্রা শুরু করেছিলেন। একটি পুরনো সাক্ষাৎকারে তিনি জানান, প্রথম পারিশ্রমিক হিসেবে মাত্র ২ হাজার টাকা পেয়েছিলেন। আর এখন তিনি বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেত্রীদের মধ্যে একজন। জানা গেছে, তিনি এখন প্রতিটি ছবির জন্য ১৫ থেকে ২০ কোটি টাকা পারিশ্রমিক নেন।

810

বলিউডের মিস্টার পারফেকশনিস্ট তিনি। তবে তাঁর ক্যারিয়ারের শুরুটা ছিল অন্যরকম। আমির খান তাঁর প্রথম পারিশ্রমিক হিসেবে হাজার টাকা পেয়েছিলেন। বলিউডের সেরা অভিনেতাদের মধ্যে তিনি অন্যতম। জানা গিছে, নিজের পরবর্তী ছবি 'লাল সিং চাড্ডা'-র মোট লাভের ৭০ শতাংশ তিনি পাবেন। এখন এভাবেই কাজ করেন তিনি।  

910

বলিউডে পা দেওয়ার আগে, বাংলার একটি কোম্পানিতে কাজ করতেন অমিতাভ। সেখানে ৫০০ টাকা পারিশ্রমিক পেতেন তিনি। কিন্তু, বলিউডে পা দেওয়ার পরই বদলেছে তাঁর জীবন। এখন কোটি টাকা পারিশ্রমিক নেন তিনি। 

1010

'আশা' ছবিতে জিতেন্দ্রের সঙ্গে নাচ করার জন্য, হৃতিক রোশন তাঁর প্রথম পারিশ্রমিক হিসেবে ১০০ টাকা পেয়েছিলেন। এবং এখন, তিনি সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনেতাদের তালিকায় রয়েছেন। জানা গিয়েছে, 'ওয়ার' ছবির জন্য ৪৮ কোটি টাকা নিয়েছেন তিনি। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos