বলি অভিনেতাদের পারিশ্রমিক দেখলে চোখ কপালে ওঠে, বিনা টাকায় অভিনয় করেছেন যে সব তারকা

বলিউডে পারিশ্রমিক মানেই আকাশ ছোঁয়া দর। কোটির নিচে পারিশ্রমিক নেন এমন খুব কম সংখ্যক তারকাই রয়েছেন। আর কারও একটা ছবি যদি কোনওভাবে হিট হয়ে যায়, তাহলে কোনও কোথাই নেই। তাঁর পারিশ্রমও হয়ে যায় আকাশ ছোঁয়া। একটা বিজ্ঞাপনের জন্যও তাঁরা কোটি টাকা হাঁকান। কিন্তু, এমন অনেক ছবি রয়েছে যেখানে কাজ করার জন্য বলিপাড়ার প্রথম সারির তারকার হয়তো কোনও পারিশ্রমিকই নেননি। কিংবা সামান্য পরিমাণ পারিশ্রমিকেই কাজ করে দিয়েছেন। আসলে ছবি আর তার চরিত্রের জন্য অনেক কিছুই করতে পারেন তারকারা। সেই তালিকায় রয়েছেন একাধিক তারকা। দেখে নেওয়া যাক কারা রয়েছেন এই তালিকায়। 

Maitreyi Mukherjee | Published : Mar 25, 2022 9:43 AM IST

110
বলি অভিনেতাদের পারিশ্রমিক দেখলে চোখ কপালে ওঠে, বিনা টাকায় অভিনয় করেছেন যে সব তারকা

সলমন খান এবং শাহরুখ খান দীর্ঘ দিন ধরে বলিউডে রাজ করছেন। ইন্ডাস্ট্রি এখনও পর্যন্ত তাঁদের প্রতিদ্বন্দ্বী পায়নি। বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিকের বিচারেও এগিয়ে তাঁরাই। কিন্তু, এমন কিছু ছবি রয়েছে যার জন্য কোনও পারিশ্রমিক নেননি তাঁরা। 

210

সম্প্রতি দক্ষিণী ছবিতে কাজ করতে চলেছেন সলমন খান। দক্ষিণের সুপারস্টার চিরঞ্জিবীর ছবি 'গডফাদার'-এ দেখা যাবে তাঁকে। আর এই ছবির মাধ্যমেই দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিতে পা রাখবেন তিনি। যদিও এই ছবিতে বিনা পারিশ্রমিকে কাজ করবেন জানিয়েছেন ভাইজান।

310

অবশ্য এটাই প্রথম নয়। এর আগেও সলমন খান দু'বার বিনা পারিশ্রমিকে সিনেমাতে অভিনয় করেছেন। অজয় দেবগন এবং সঞ্জয় দত্ত অভিনীত 'সন অফ সর্দার' ছবিতে ক্যামিও চরিত্রে দেখা গিয়েছিল তাঁকে। সেখানও কোনও পাশ্রমিক নেননি। পাশাপাশি নিজের ছবি 'প্রেম রতন ধন পাও'-তেও তিনি কোনও টাকা নেননি।

410

এই তালিকায় রয়েছেন শাহরুখ খানও। 'ক্রেজি ৪,' 'ভূতনাথ রিটার্নস' আর 'দুলহা মিল গেয়া' ছবি জন্য কোনও পারিশ্রমিক নেননি। তবে 'পাঠান' ছবির জন্য নাকি শাহরুখ পারিশ্রমিক নিচ্ছেন ১০০ কোটি টাকা। ছবিতে জন আব্রাহাম এবং দীপিকা পাডুকোনকেও দেখা যাবে।

510

এই তালিকায় রয়েছেন শাহরুখ খানও। 'ক্রেজি ৪,' 'ভূতনাথ রিটার্নস' আর 'দুলহা মিল গেয়া' ছবি জন্য কোনও পারিশ্রমিক নেননি। তবে 'পাঠান' ছবির জন্য নাকি শাহরুখ পারিশ্রমিক নিচ্ছেন ১০০ কোটি টাকা। ছবিতে জন আব্রাহাম এবং দীপিকা পাডুকোনকেও দেখা যাবে।

610

মিলখা সিং-এর চরিত্রে অভিনয় করেছিলেন ফারহান আখতার। আর সেই চরিত্র স্ক্রিনে ফুটিয়ে তোলার জন্য অনেক কসরত করতে হয়েছিল তাঁকে। পাশাপাশি এই চরিত্রের জন্য নিজেকে ভাগ্যবান মনে করেছিলেন তিনি। ছবি বক্স অফিসেও ব্যাপক সাফল্য পেয়েছিল ছবিটি। কিন্তু, তিনি এই ছবির জন্য পারিশ্রমিক হিসেবে শুধুমাত্র ১১টাকা নিয়েছিলেন। 

710

বিশাল ভরদ্বাজ পরিচালিত 'হায়দার' ছবিতে শাহিদ কাপুরকে একেবারে অন্যরূপে দেখা গিয়েছিল। সেই চকলেট বয় ইমেজ ঝেড়ে ফেলেছিলেন তিনি। এই ছবির সাফল্যের জন্য অভিনেতা-পরিচালক দু'জনের কেউ-ই কোনও পারিশ্রমিক নেননি। 

810

বলিপাড়ার অন্যতম সেরা অভিনেতা হলেন নওয়াজউদ্দিন (Nawazuddin Siddiqui)। তথাকথিত অভিনেতা সুলভ চেহারা না থেকেও দাপটের সঙ্গে বলিউডে রাজ করছেন তিনি। তাঁর অনুরাগীদের সংখ্যাও নেহাত কম নয়। আর নন্দিতা দাস পরিচালিত 'মান্টো' ছবির জন্য তিনি ১ টাকা নেন প্রতীক রূপে। 

910

এই তালিকায় রয়েছেন সোনম কাপুরও। মিলখা সিং-কে নিয়ে তৈরি বায়োপিক 'ভাগ মিলখা ভাগ'-এ দেখা গিয়েছিল তাঁকেও। আর ধরনের একটি ছবির সঙ্গে যুক্ত হওয়ার জন্য সোনম মাত্র ১১ টাকা নিয়েছিলেন প্রতীকরূপে।

1010

আসলে সব অভিনেতার কাছেই কিছু না কিছু স্বপ্নের চরিত্র রয়েছে। ফলে সেগুলিতে অভিনয় করার জন্য যখন তাঁদের কাছে সুযোগ আসে তখন নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেন তাঁরা। আর সেই কারণেই এই সব ছবির জন্য বিনা পারিশ্রমিকেই কাজ করেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos