Sharmila Tagore Birthday : 'ব্রা' পরে সাহসী ফোটোশ্যুট, ছক ভেঙে নজির গড়েছিলেন শর্মিলা ঠাকুর

ষাটের দশকের বলি ডিভা শর্মিলা ঠাকুর আজও দর্শকমনে নিজের জায়গা পাকিয়ে রেখেছেন।  সিনেমা ছাড়াও শর্মিলা ম্যাগাজিনের কভার গার্ল হওয়ার জন্য বিকিনি শ্যুট করিয়েছিলেন। যা আজও বিতর্কিত অধ্যায় বলিউডের। সিনেমাতে অভিনয়ের ক্ষেত্রেই নয় শর্মিলা প্রথা ভেঙেছিলেন ব্যক্তি জীবনেও। ঠাকুর পরিবারের মেয়ে হয়েও মুসলিম সম্প্রদায়ের নবাবের সঙ্গে প্রেম থেকে বিবাহ নাড়িয়ে দিয়েছিল সমাজকে। ব্রা পরে ট্যাবু ভেঙে কীভাবে বিকিনি ফোটোশ্যুট করতে সাহসীকতার পরিচয় দিয়েছিলেন শর্মিলা, জন্মদিনে রইল অজানা কাহিনি।

Riya Das | Published : Dec 8, 2021 4:46 AM IST

110
Sharmila Tagore Birthday :  'ব্রা' পরে সাহসী ফোটোশ্যুট,  ছক ভেঙে নজির গড়েছিলেন শর্মিলা ঠাকুর

৭৭-এ পা দিলেন বলি অভিনেত্রী শর্মিলা ঠাকুর।বলিউডের আইকনিক অভিনেত্রী শর্মিলা ঠাকুর আজও পেজ-থ্রির শিরোনামে। বিখ্যাত ঠাকুর বংশের মেয়ে হয়েও শর্মিলা  (Sharmila Tagore) সত্তর দশক শুরুর আগে ছক ভাঙ্গা শুরু করে দিয়েছিলেন।

210


ষাটের দশকে বিকিনি শ্যুট। ভাবলেই তখন যে গা কাটা দিয়ে উঠত অনেকের। কিন্তু তিনি তা করে দেখিয়েছিলেন।  মনসুর আলি পতৌদিকে বিয়ে করার আগে বিকিনি ফোটোশ্যুটে ঝড় তুলেছিলেন শর্মিলা  (Sharmila Tagore)।

310

শর্মিলা ঠাকুরের  (Sharmila Tagore)  ফ্যাশন ফোটোগ্রাফাররাও একসময় চিন্তায় ছিলেন। এমনকী  শর্মিলার এই ফোটোশ্যুট মানুষ কতটা গ্রহণ করবে তা নিয়ে নায়িকার চেয়ে ফোটোগ্রাফাররা অনেক বেশি চিন্তিত ছিলেন।

410

বিকিনি পরে নীল সমুদ্রের উপর দিয়ে স্কি করছেন নায়িকা শর্মিলা ঠাকুর (Sharmila Tagore) ।  প্রথমবার ট্যাবু ভেঙ্গে বিকিনি পরে রূপালী পর্দায় ভেসে ওঠেন নায়িকা শর্মিলা ঠাকুর। আজ এ ধরণের দৃশ্য ছাড়া ছবির কথা ভাবাই যায় না। কিন্তু,  পাঁচ দশক আগে ওই দৃশ্য দেখে চারিদিকে গেল-গেল রব পড়ে গিয়েছিল। 

510


সেই সময় বিকিনি পরা ভারতীয় নারীর পক্ষে, বিশেষ করে সিনেমায় খুবই কঠিন কাজ ছিল। কিন্তু শর্মিলা ঠাকুর সেই কাজটি করে দেখিয়ে দিয়েছিলেন।  সিনেমা ছাড়াও শর্মিলা (Sharmila Tagore)  ম্যাগাজিনের কভার গার্ল হওয়ার জন্য বিকিনি শ্যুট করিয়েছিলেন। 

610


বিকিনি ফোটোশ্যুটের পর  শর্মিলাকে নিয়ে জোরদার সমালোচনা শুরু হয়। সকলের নজর কাড়তেই নাকি তিনি এমনটা করেছেন বলে মনে করেন নেটজেনরা (Sharmila Tagore) । অনেকেই আবার বলতে শুরু করেন আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকার জন্য শর্মিলা বিকিনি শ্যুট করেছেন।

710


শর্মিলার (Sharmila Tagore) কথায়, কারোর কোনও কথাতেই তিনি গুরুত্ব দেননি। এবং কাউকে পাত্তা দেননি বলেই  বলিউডে নিজের জায়গা এবং নিজের লক্ষ্যে তিনি থাকতে পেরেছেন।

810


ক্রীড়াজগতের সঙ্গে বিনোদনের জগতের এক নিবিড় সম্পর্ক রয়েছে। ক্রীড়ামহলের একাধিক তারকারাই বিনোদন জগতের সঙ্গে গাটছড়া বেঁধেছেন। তার মধ্যে অন্যতম হল মনসুর আলি খান পতৌদি (Mansoor Ali Khan Pataudi)এবং শর্মিলা ঠাকুরের (Sharmila Tagore)  সম্পর্ক। 

910

৬০ এর দশকে তাদের প্রেমকাহিনি এক আলোচিত বিষয়। সেই সময় ঠাকুর পরিবারের মেয়ে হয়েও মুসলিম সম্প্রদায়ের নবাবের সঙ্গে প্রেম। ভিন্ন ধর্মাবলম্বীর কারণেই অনেক সমস্যার মুখোমুখি পড়তে হয়েছিল দুজনকেই (Sharmila Tagore)  ।

1010

কেবলমাত্র সিনেমাতে অভিনয় ক্ষেত্রেই নয় শর্মিলা (Sharmila Tagore) প্রথা ভেঙেছিলেন ব্যক্তি জীবনেও। সনাতন বাঙালি হিন্দু পরিবারের মেয়ে হয়েও হাজারো  সমস্যাকে অতিক্রম করে ১৯৬৯ সালে গাটছড়া বেঁধেছিলেন এই জুটি ( Mansoor Ali Khan Pataud )। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos