ধর্ষণের দৃশ্য থেকে পর্দায় ভেসে ওঠা নায়িকার নগ্নতা, বলিউডের এই ছবিগুলি নিয়ে বিতর্ক আজও তুঙ্গে

ধর্ষণের দৃশ্য থেকে শুরু করে সমকামীতা, নায়িকার নগ্ন শরীর। বলিউড ছবির বিষয়বস্তুত নিয়ে নারাজ দর্শকমহল। এমন অনেক হিন্দি ছবি রয়েছে যা দর্শকদের মতে, ভারতীয় সংস্কৃতির বিরুদ্ধে গিয়েছে। সমকামীতা, দুই লেজবিয়ানের সঙ্গমের দৃশ্য, ধর্ষণের দৃশ্য, সব মিলিয়ে 'অশ্লীলতা' খুঁজে পেয়েছিল ভারতীয় দর্শক এবং সেনসর বোর্ড। যার জেরে সাংঘাতিক বিতর্কের মুখে পড়তে হয় এই ছবিগুলিকে।

Adrika Das | Published : Aug 24, 2020 10:41 AM IST / Updated: Aug 24 2020, 04:46 PM IST

111
ধর্ষণের দৃশ্য থেকে পর্দায় ভেসে ওঠা নায়িকার নগ্নতা, বলিউডের এই ছবিগুলি নিয়ে বিতর্ক আজও তুঙ্গে

রাম তেরি গঙ্গা মেইলিঃ মন্দাকিনী বলিউডের সেই বিরল অভিনেত্রীদের তালিকায় পড়েন যিনি এক ছবিতেই বাজিমাত করেছিলেন নিজের যৌনতায় আবেগে। রাম তেরি গঙ্গা মেইলি ছবিতে ভেজা সাদা শাড়ির উপর ভেসে ওঠা মন্দাকিনীর স্তন আজও সেরা বিতর্কিত দৃশ্যের মধ্যে শীর্ষে।

211

সত্যম শিবম সুন্দরমঃ রাম তেরি গঙ্গা মেইলির প্রসঙ্গ উঠলেই সত্যম শিবম সুন্দরম ছবিতে জিনত আমানের একই রকম আংশিক নগ্নতা ভেসে ওঠে পর্দায়। ছবিটি প্রথমে ব্যান করা হলেও পরবর্তীকালে মুক্তি পেয়ে সুপারহিটের তকমা পায়।

311

সিদ্ধার্থঃ সিমি গ্রেওয়াল এবং শশী কাপুর অভিনীত সিদ্ধার্থ ছবিতে সিমির নগ্নতায় চোখ বুজে ফেলেছিল সেনসর বোর্ড। যার জেরে একের পর এক কাঁচি চালানো হয়।

411

ইনসাফ কা তারাজুঃ জিনত আমানের ধর্ষণ দৃশ্যের চেয়ে এই ছবিতে পদ্মিনী কোলাহপুরীর ধর্ষণ দৃশ্য নিয়ে আপত্তি ছিল দর্শক এবং সেনসর বোর্ডের। 

511

জুলিঃ বিবাহের আগেই অন্তঃসত্ত্বা হওয়া, সঙ্গমের দৃশ্যে আশির দশকের সিনেপ্রেমীরা একেবারেই মেনে নিতে পারেনি। ছবিটি নিয়ে বিতর্কের অন্ত নেই। পরে এর একটি রিমেকও তৈরি হয়।

611

চেতনাঃ ১৯৭০ সালের এই ছবিতে যৌনকর্মীর বোল্ড চরিত্রে আপত্তি ছিল দর্শকের। যৌনকর্মীর ধূমপান করার বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয় ভারতীয় দর্শকমহলে।

711

সিনসঃ শাইনি আহুজা অভিনীত এই ছবির বিষয়বস্তু ছিল এক ক্যাথলিক পুরোহিতের সঙ্গে এক মহিলার সম্পর্ক। ছবিটি নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠায় সমস্ত প্রচার বন্ধ হয়ে যায়।   
 

811

ফ্যায়ারঃ নন্দিতা দাস এবং শাবানা আজমি অভিনীত এই ছবিতে তাঁদের ঘনিষ্ঠ দৃশ্য এবং নগ্নতা নিয়ে সমস্যা সৃষ্টি হয়। শিব সৈনিক এভং বজরাং ডালের সদস্যরা প্রতিবাদ করে ছবিটির বিরুদ্ধে। 

911

খ্যোয়াইশঃ মল্লিকা শেরাওয়াত মানেই বিতর্ক। ছবিতে ১৭ টি স্টিমি কিসিং দৃশ্য থাকার কারণে বিতর্ক তুঙ্গে ওঠে। খ্যোয়াইশ ছিল তাঁর ডেবিউ মুভি।

1011

এলএসডিঃ লাভ সেক্স অউর ধোকা ছবির একটি গানের লিরিকস নিয়ে সমস্যায় পড়তে হয় নির্মাতাদের। পরবর্তীতে অতিরিক্ত সঙ্গমের দৃশ্য থাকায় কাঁচি চালাতে থাকে সেনসর বোর্ড। অই ছবির অভিনয় ছিলেন নুসরত ভারুচা, রাজকুমার রাও।

1111

এক ছোটি সি লাভ স্টোরিঃ মনীষা কৈরালা এবং আদিত্য শীল অভিনীত এই ছবিটির বিরুদ্ধে আইনি অভিযোগ দায়ের করেন খোদ নায়িকা। মনীষার বক্তব্য তাঁর বডি ডাবল যে ছবিতে ব্যবহৃত হলেও তা জনসমক্ষে জানানো হয়নি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos