স্বাধীনতা দিবসে ঘরোয়া সেলিব্রেশন, বাড়িতে বসে এই দশ ছবি আপনাকে ভাসিয়ে নিয়ে যেতে পারে দেশপ্রেমে

স্বাধীনতা দিবস, করোনার মাঝে রবিবার দেশ জুড়ে পালন করা হচ্ছে ৭৫ তম বর্ষ, পরিস্থিতি স্বাভাবিক থাকলে দেশের কোণায় কোণায় বিশেষ সেলিব্রেশনের আয়োজন থাকত। তবে বর্তমানে কঠিন পরিস্থিতিতে অধিকাংশ মানুষই ঘরে বন্দি। তাই এবার এই বিশেষ দিনে বাড়িতে বসে প্ল্যান করে ফেলতে পারেন একটি ভালো সিনেমা দেখার, যা আপনাকে দেশভক্তির পটভুমিতে ভাসিয়ে নিয়ে যাবে, চলুন দেখে নেওয়া যাক কোন কোন ছবি রাখতে পারেন তালিকায়। 

Jayita Chandra | Published : Aug 15, 2021 4:28 AM IST / Updated: Aug 15 2021, 11:14 AM IST

110
স্বাধীনতা দিবসে ঘরোয়া সেলিব্রেশন, বাড়িতে বসে এই দশ ছবি আপনাকে ভাসিয়ে নিয়ে যেতে পারে দেশপ্রেমে
শেরশাহ- ২০২১ সালে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এই ছবি মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্মে। সিদ্ধার্থ মালহোত্রা বিক্রম বাত্রার ভুমিকায় অনুবদ্য, তাই এই ছবি আজ প্ল্যান করে পরিবারের সঙ্গে দেখে ফেলতেই পারেন।
210
এলওসি কার্গিল- ভারতের প্রতিরক্ষা বাহিনীর অবদান প্রতিটা মুহূর্তে সাধারণ মানুষের মনে গেঁথে থাকে। কার্গিলই হোক বা কাশ্মীর, দেশকে আগলে থাকা হাজার হাজার ফৌজের অবদান ভোলার নয়, এলওসি কার্গিল সিনেমা সেই ভারত-পাকিস্তানের কার্গিল যুদ্ধের ভয়ানক ইতিহাস আরও একবার স্মরণ করিয়ে দেয়।
310
বডার- ১৯৭১ সালের ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধ নিয়ে ছবি বর্ডার সকলকের মনে জায়গা করে নিয়েছিল। সৈনিকদের কঠিন লড়াই যেভাবে এই ছবিতে তুলে ধরা হয়েছে, যা আজও সাধারণের চোখে জল এনে দেয়। সেই ছবি আরও একবার দেখে দেওয়া যেতে পারে।
410
উড়ি- সার্জিকাল স্ট্রাইক, পাকিস্তান ও ভারতের মাঝে একও এক ঐতিহাসিক দিন, মেজর বিহান সেইগেল-এর কঠিন লড়াই এই ছবিতে ফুঁটিয়ে তুলেছিলেন ভিকি কৌশল। ২০১৯ সাল থেকে এই ছবির টিআরপি তুঙ্গে।
510
লক্ষ্য- কার্গিলের যুদ্ধের পটভুমির ওপর তৈরি করা হয় এই ছবি। অফিসার করণ সেইগেলের ভুমিকায় অভিনয় করেছিলেন হৃত্বিক রোশন। আজকের তালিকাতে রাখা যাতে পারে এই ছবিটিকেও।
610
রঙ দে বসন্তী- ইয়াং বা ইউথের তালিকায় থাকতে পারে এই অনবদ্য ছবি। ছবির প্রতিটা ধাপে যেভাবে ফিরে এসেছে স্বাধীনতা আন্দোলের পটভুমি, তা এক কথায় ব্যপক সারা ফেলে গোটা ভারতে তথা সিনে দুনিয়ায়।
710
ভগত সিং- অজয় দেবগণ অভিনীত এই ছবিও রাখা যেতে পারে, অজয় দেবগণ এই ছবিতে অনবদ্য অভিনয় করেন। এই ছবির এখনও পর্যন্ত রেটিং ভালোই। কীভাবে এই তরুণ প্রাণ রুক্ষে দাঁড়িয়ে ছিল ব্রিটিশ শাসনের বিরুদ্ধে তা খুব যত্ন সহকারে দেখানো হয় এই ছবিতে।
810
গান্ধী- মহাত্মা গান্ধী, ভারতের ইতিহাসের সঙ্গে যে নাম অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে রয়েছে। সেই ব্যক্তিত্বেরই জীবনী পর্দায় সুন্দর করে তুলে ধরা হয়েছে, মুখ্য ভুমিকাতে অভিনয় করেছিলেন বেন কিংগসলে।
910
রাজি- আলিয়া ভাটের অভিনয় এই ছবিতে প্রশংসিত হয়। তিনি যেভাবে বিদেশের পাকিস্তানের মাটিতে থেকে দেশকে বড় লিড দিয়েছিলেন, তা এক কথায় অনবদ্য ফ্রেমে ও অভিনয় গুণে ফুঁটিয়ে তোলেন আলিয়া ভাট।
1010
লাগান- ব্রিটিশ ও ভারতের মাঝে থাকা কঠিন লড়াই, আদপ-কায়দার বিস্তর ফারাকের মাঝে থাকা যেদ-ধৈর্য্য ও নিজের অধিকার ছিনিয়ে আনার লড়াই ফুঁটিয়ে তোলা ভুবনের চরিত্রে, লাগান, যে ছবি আজও দর্শক মনে জায়গা করে রেখেছে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos