একধাক্কায় সমস্ত রেকর্ড ভেঙে ফের উর্ধ্বমুখী সোনা, ৭ বছরে সর্বোচ্চ দাম বাড়ল রূপোরও

করোনা সংক্রমণ ও লকডাউনের মধ্যে দাম বেড়েই চলেছে সোনার। আজ নয়া রেকর্ড  তৈরি করল সোনার দাম। ফের ৫০ হাজার টাকা ছুঁল সোনার দাম। একদিকে বিয়ের মরশুম, আর তার উপরেই লাগাতার  বাড়তে শুরু করেছে সোনার দাম। ক্রমশ রেকর্ড হারে বেড়েই চলেছে সোনার দাম। তবে শুধু সোনাই নয়, পাল্লা দিয়ে ছক্কা হাঁকাচ্ছে রূপোর দামও। মধ্যবিত্তের দুশ্চিন্তা বাড়িয়ে ৫০ হাজারের গন্ডি পার করলও সোনা। এহেন অর্থনৈতিক মন্দার অগ্নিমূল্য পরিস্থিতিতে চাহিদা বাড়ছে সোনার। জেনে নিন আজকের সোনা-রূপোর দর।

Riya Das | Published : Jul 22, 2020 9:07 AM IST / Updated: Jul 22 2020, 02:39 PM IST

110
একধাক্কায় সমস্ত রেকর্ড ভেঙে ফের উর্ধ্বমুখী সোনা, ৭ বছরে সর্বোচ্চ দাম বাড়ল রূপোরও

আজ নয়া রেকর্ড গড়ল সোনার দাম। মহাসঙ্কট পরিস্থিতিতে যেভাবে অর্থনৈতিক বাজারে মন্দা দেখা দিয়েছে তার জেরে সোনার দাম আরও বাড়বে বলেই আশা করাই হচ্ছে।  আবারও  ৫০ হাজার ছুঁল সোনার দাম। 

210

দিনের শুরুতেই ১০ গ্রাম পাকা সোনার দাম গিয়ে দাঁড়িয়েছে ৪৯, ৯৯৬ টাকা। ২০২০ সালে ২৮ শতাংশ লাভ হয়েছে।

310

অন্যদিকে ক্রমাগত দাম বৃদ্ধির ফলে ভারতের খুচরো বাজারে কমেছে সোনার চাহিদা। বিশ্ববাজারে আজ অর্থাৎ বুধবার ১ শতাংশেরও বেশি বাড়ল সোনার দাম।

410

গত ৯ বছরে সর্বোচ্চ দাম বৃদ্ধি দেখল বিশ্ব বাজার। ভারতের সোনা আমদানি ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে জুন মাসে কোয়ার্টারে কমেছে ৯৬ শতাংশ। এই কোয়ার্টারে মাত্র ১৩ টন  সোনা আমদানি করা সম্ভব হয়েছে।

510


চলতি বছরে এপ্রিল এবং মে মাসে শিপমেন্ট বন্ধ হয়ে যাওয়াতেই এই পতন দেখা দিয়েছে সোনার বাজার।

610

তবে শুধু সোনার বাজারেই নয়, একধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে রূপোর দামও। গত ৭ বছরে এটাই সর্বোচ্চ দাম বৃদ্ধি রূপোর। প্রতি কেজির রূপোর দাম ৫০ হাজারের গন্ডি পেরিয়ে  বেড়ে দাঁড়িয়েছে ৬০,৭৮২ টাকা।

710

গত সপ্তাতেও কলকাতার পাইকারি বাজারে ৫০ হাজার টাকা ছুঁইছঁই ছিল সোনার দাম। সেই সঙ্গে রূপোর দামও ছিল আগুন।

810


করোনা সংক্রমণ যেভাবে দ্রুত হারে বাড়ছে ঠিক তেমনই পাল্লা দিয়ে বেড়েই চলেছে সোনা-রূপোর দাম।

910


সমীক্ষায় দেখা গেছে, সারা বিশ্বে যে দেশগুলি সোনা সঞ্চয় করে রাখে তার মধ্যে প্রথমসারিতে রয়েছে ভারতের নাম। ভারতীয় পরিবারগুলিতে সঞ্চয়ের দুই তৃতীয়াংশ সোনা এবং রিয়েল এস্টেটে বিনিয়োগ করে। তবে যে হারে সোনার দাম বেড়েছে, তাতে ভবিষ্যতে সোনা কেনা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে। 

1010


দাম বাড়া কমার অনিশ্চয়তার মধ্যেও সোনাই এখন সবথেকে সুরক্ষিত অপশন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর এই সময়টাতেই সোনায় ইনভেস্ট করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। চলতি বছরে সোনার দাম এমনিতেই ৫০ হাজার পেরিয়েছে। আগামীতে ৬০ হাজার হওয়ারও সম্ভাবনা রয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos