বিশ্ব সেরা ধনী ব্যক্তির তালিকায় অষ্টম থেকে সোজা পঞ্চম স্থানে এলেন মুকেশ আম্বানি

কয়েক মাস আগেই বিশ্বের সেরা ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করেছিল হুরুন। করোনা মহামারির জেরে বিশ্বের ধনীতম উদ্যোক্তাদের আর্থিক অবস্থান কোন স্থানে রয়েছে সেই বিষয়ে একটি তালিকা প্রকাশ করেছিল। সেই রিপোর্ট অনুসারে, বিশ্বের শীর্ষ ১০০ ধনীতম ব্যক্তির মধ্যে রয়েছে চার জন ভারতীয়। তাঁর মধ্যে থেকে একমাত্র মুকেশ আম্বানির আর্থিক উন্নতির গ্রাফ দেখতে ঠিক 'ভি'-আকৃতির মত হয়েছে। দশম স্থান থেকে সোজা অষ্টম স্থানে পৌঁছেছিল মুকেশ আম্বানি। অষ্টম স্থান থেকে আবার মুকেশ আম্বানি সোজা পঞ্চম স্থানে এসে পৌঁছেছেন।

deblina dey | Published : Jul 13, 2020 9:05 AM IST

16
বিশ্ব সেরা ধনী ব্যক্তির তালিকায় অষ্টম থেকে সোজা পঞ্চম স্থানে এলেন মুকেশ আম্বানি

এশিয়ার ধনী ব্যবসায়ীদের বৃদ্ধির লক্ষণ প্রকাশ পেয়েছে। তবে করোনায় লকডাউনের ফলে অনেক ব্যবসায়ীর লোকসান হয়েছে। তবে মুকেশ আম্বানি প্রথমবারের মতো বিশ্বের শীর্ষ ১০ তালিকায় প্রবেশ করেছে এবং তারপরে তালিকায় একের পর এক স্থান পরিবর্তন করে চলেছে। 

26

'দ্য হিন্দু বিজনেসলাইন' হুরুন এর এক গবেষণার জানা গিয়েছে যে অম্বানি এখন বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি। গত মাসে তিনি এই তালিকার আট নম্বরে ছিলেন। স্পেসএক্স সংস্থার সিইও এলোন মাস্ক কে সরিয়ে তিনিও পঞ্চম স্থানে পৌঁছে গিয়েছেন। এলোন মাস্ক কানাডা-এর ব্যবসায়ী।

36

স্পেসএক্স সংস্থা-এর প্রতিষ্ঠাতা ইলন মাস্ক এবং মাইক্রোসফ্টের প্রাক্তন প্রধান নির্বাহী স্টিভ বাল্মার- সহ পাঁচ নম্বরে রয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানি। 

46

আম্বানির মোট সম্পদ ৭৮ বিলিয়ন ডলার। এই তালিকায় ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ ৮৯ বিলিয়ন ডলার নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন। 

56

হুরুন রিসার্চের সংগৃহীত তথ্য অনুসারে, করোনা মহামারির শুরুর আগে গত দুই মাসে তিনি ১৮ বিলিয়ন ডলার ভারতীয় মুদ্রায় যা প্রায় ১.৩৭ লক্ষ কোটি টাকা লাভ করেছেন। এর অর্থ গত দুই মাসের সময় তিনি প্রতি ঘন্টা তিনি প্রায় ৯৫ কোটি টাকা আয় করেছেন। 

66

২০০ বিলিয়ন ডলার সম্পদ নিয়ে প্রথম স্থানে রয়েছে অ্যামাজন এর কর্ণধার জেফ বিওজ। দ্বিতীয় স্থানে ১১০ বিলিয়ন ডলার নিয়ে রয়েছেন বিল গেটস ও বার্নার্ড আরনল্ট ৯৪ বিলিয়ন ডলার নিয়ে রয়েছেন তৃতীয় স্থানে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos