বাজারের দামের চেয়ে সস্তায় সোনা কিনতে চান, সুযোগ দিচ্ছে সরকার

করোনার জেরে দেশের আর্থিক অবস্থা তলানিতে গিয়ে ঠেকেছে। ৫০ হাজারের গন্ডি পার করেছে সোনার দাম। একদিকে বিয়ের মরশুম, আর তার উপরেই লাগাতার  বাড়তে শুরু করেছে সোনার দাম। মাসের শুরুতেই রেকর্ড হারে বাড়ছে  সোনার দাম। দাম বাড়া কমার অনিশ্চয়তার মধ্যেও সোনাই এখন সবথেকে সুরক্ষিত অপশন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর এই সময়টাতেই সোনায় ইনভেস্ট করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অগ্নিমূল্য বাজারে সস্তায় কীভাবে সোনা কিনবেন, রইল তার সুলুক সন্ধান। 

Riya Das | Published : Jul 10, 2020 2:23 PM IST / Updated: Jul 10 2020, 07:56 PM IST

19
বাজারের দামের চেয়ে সস্তায় সোনা কিনতে চান, সুযোগ দিচ্ছে সরকার

সোনার প্রতি যেন আলাদাই একটা টান রয়েছে বাঙালির। তবে শুধু বাঙালির নয়, ভারতীয়দের সোনার প্রতি অপার টান নতুন কিছু নয়, এ যুগ যুগ ধরে চলে আসছে। 


 

29

সমীক্ষায় দেখা গেছে, সারা বিশ্বে যে দেশগুলি সোনা সঞ্চয় করে রাখে তার মধ্যে প্রথমসারিতে রয়েছে ভারতের নাম। ভারতীয় পরিবারগুলিতে সঞ্চয়ের দুই তৃতীয়াংশ সোনা এবং রিয়েল এস্টেটে বিনিয়োগ করে। তবে যে হারে সোনার দাম বেড়েছে, তাতে ভবিষ্যতে সোনা কেনা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে। 

39

এহেন পরিস্থিতিতেল সোনা  কিনে রাখার জন্য পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ চলতি বছরে সোনার দাম এমনিতেই ৫০ হাজার পেরিয়েছে। আগামীতে ৬০ হাজার হওয়ারও সম্ভাবনা রয়েছে। 

49


কিন্তু অগ্নিমূল্য বাজারে কীভাবে বাজারের দামের চেয়ে সস্তায় সোনা কিনবেন, তার হদিশ দিয়েছেন বিশেষজ্ঞরা।

59

গোল্ড বন্ড স্কিমে আপনি এখনও ৪৮,৫২০ টাকায় সোনা কিনতে পারবেন। এর একটাই বিশেষ সুবিধা হল, এই স্কিমে সোনা কিনলে আপনি ট্যাক্স ফ্রি সোনা কিনতে পারবেন।

69

এই স্কিমে যে কোনও ব্যক্তিকে আর্থিক বছরে অধিকতম ৫০০ গ্রাম সোনা কিনতে পারবেন।  এবং সবথেকে ন্যূনতম ১ গ্রামে ইনভেস্ট করতেই হবে।

79

এই স্কিমের মাধ্যমে বিনিয়োগকারীরা ব্যাঙ্ক থেকে লোন নিতে পারবেন। এর পাশাপাশি বছরে আড়াই শতাংশের হিসেবে সুদও পেয়ে যাবেন।

89

গোল্ড বন্ডের সোনার দাম ঠিক করে আরবিআই। ডিজিটাল পেমেন্ট করলে প্রতি গ্রামে আরও ৫০ টাকা করে ছাড় পাবেন। 

99

হোল্ড বন্ড ব্যাঙ্ক, ভারতীয় স্টক হোল্ডিং নিগম লিমিটেড ও বেশ কয়েকটি নির্দিষ্ট ডাকঘর, ভারতীয় রাষ্ট্রীয় স্টক এক্সচেঞ্জ লিমিটেড, বম্বে স্টক এক্সচেঞ্জেও গোল্ড বন্ড কিনতে পারবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos