এই ৭ ব্যাঙ্কের গ্রাহক হলে সতর্ক হোন, ১ এপ্রিল থেকে দেশ জুড়ে বন্ধ হতে চলেছে একাধিক পরিষেবা

১ এপ্রিল থেকে দেশু জুড়ে বন্ধ হতে চলেছে বেশ কিছু ব্যাঙ্কের একাধিক পরিষেবা। চলতি বছরের ১ এপ্রিল থেকেই আর কাজ করবে না এই ব্যাঙ্কগুলির পাসবুক ও চেকবুক। এই ৭ টি ব্যাঙ্কের পাসবুক ও চেকবুক বাতিল হতে চলেছে দেশ জুড়ে। তাই এই ব্যাঙ্কের গ্রাহক হলে সতর্ক হোন, এখন থেকেই। জেনে নিন এই সংক্রান্ত বিষয়ে বিস্তারিত নিয়মগুলি।  যে সমস্ত ব্যাঙ্কগুলি মার্জ বা একত্রীকরণ হতে চলেছে তার মধ্যে রয়েছে মোট ৭ টি ব্যাঙ্ক। ফলে এদের পাসবুক ও চেকবুক পয়লা এপ্রিল থেকে দেশ জুড়ে বাতিল হতে চলেছে। 

deblina dey | Published : Mar 13, 2021 6:45 AM IST

18
এই ৭ ব্যাঙ্কের গ্রাহক হলে সতর্ক হোন, ১ এপ্রিল থেকে দেশ জুড়ে বন্ধ হতে চলেছে একাধিক পরিষেবা

এই সাতটি ব্যাঙ্ক হল ১) দেনা ব্যাঙ্ক, ২) বিজয়া ব্যাঙ্ক, ৩) কর্পোরেশন ব্যাঙ্ক, ৪) অন্ধ্র ব্যাঙ্ক, ৫) ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ৬) ইউনাইটেড ব্যাঙ্ক এবং ৭) এলাহাবাদ ব্যাঙ্ক।

28

দেনা এবং বিজয়া যেমন মার্জ হয়েছে ব্যাঙ্ক অফ বরোদার সঙ্গে। ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া যুক্ত হয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)-এর সঙ্গে।

38

একইভাবে সিন্ডিকেট ব্যাঙ্ক, ক্যানারা ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্ককে ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং এলাহাবাদ ব্যাঙ্ককে ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে যুক্ত হয়েছে।

48

 তাই এই ৭ ব্যাঙ্কের গ্রাহকরা তাদের একাউন্টের পাসবুক ২১ মার্চ পর্যন্ত ব্যবহার করতে পারবেন। কারণ এই ব্যঙ্কের চেকবুকগুলি ২১ মার্চ পর্যন্তই বৈধ থাকবে। 

58

একইভাবে, অন্য সংযুক্ত ব্যাঙ্কের গ্রাহকরা বিদ্যমান চেকবুক, পাসবুক থেকে কেবল ৩১ মার্চ পর্যন্ত ব্যবহার করতে পারবেন। নতুন চেকবুক, পাসবুকগুলি ১ এপ্রিল থেকে বৈধ হবে।

68

সিন্ডিকেট ব্যাঙ্কের ক্ষেত্রে ক্যানারা ব্যাঙ্ক জানিয়েছে যে সিন্ডিকেট ব্যাঙ্কের বিদ্যমান চেকবুকগুলি ৩০ জুন, ২০২১ অবধি বৈধ থাকবে। 

78

আপনি যদি মার্জ হওয়া ব্যাঙ্কের গ্রাহক হন তবে মোবাইল নম্বর, ঠিকানা, নমিনি ইত্যাদি সম্পর্কিত বিবরণ আপডেট করুন যাতে আর কোনও সমস্যা না হয়।

88

একইসঙ্গে নতুন চেকবুক, পাসবুক পাওয়ার পরেও আপনার আর্থিক বিবরণ বিভিন্ন আর্থিক সরঞ্জামে রেকর্ড করা আপডেট করতে ভুলবেন না। যেমন মিউচুয়াল ফান্ডস, ট্রেডিং অ্যাকাউন্টস, জীবন বীমা পলিসি, আয়কর অ্যাকাউন্ট, এফডি / আরডি, পিএফ অ্যাকাউন্ট এবং অন্যান্য অনেক জায়গায় যেখানে ব্যাঙ্ক অ্যাকাউন্ট আপডেট করা প্রয়োজন তা সেরে ফেলুন।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos