এই ৫ সরকারী প্রকল্পের সহায়তায় মহিলারা শুরু করতে পারেন স্বনির্ভর ব্যবসা

ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কনজিউমার মার্কেট। খাদ্য, সৌন্দর্য, ভ্রমণ, অটোমোবাইল, বিনোদন এবং উদ্ভাবনের মতো খাতে গত দশকে কয়েক লক্ষ ব্যবসায়িক সাফল্য অর্জন করেছে। এনএসএসওর (NSSO) এক সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতে মহিলাদের ব্যবসায়ের অংশগ্রহণ মাত্র ৮ শতাংশ। সাধারণত ভারতে পুরুষরাই ব্যবসার দিকে এগিয়ে মহিলাদের ক্ষেত্রে এই শতাংশ কম হয়। কোভিড-১৯-এর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'স্বনির্ভর ভারত'-এর কথা বলেছেন। এই সুযোগে মহিলাদের নিজের ব্যবসা শুরু করার সঠিক সময় এটিই। মহিলাদের ব্যবসা শুরু করার জন্য অর্থের অভাব হলে, ভারত সরকার অনেকগুলি পরিকল্পনা রয়েছে যা নেওয়া যেতে পারে। জেনে নিন এমনই ৫ প্রকল্পের যা মহিলাদে নিজস্ব ব্যবসা শুরু করতে সাহায্য করবে।
 

deblina dey | Published : Mar 11, 2021 8:43 AM IST

110
এই ৫ সরকারী প্রকল্পের সহায়তায় মহিলারা শুরু করতে পারেন স্বনির্ভর ব্যবসা

অন্নপূর্ণা প্রকল্প-

খাদ্য সরবরাহের ব্যবসায়ের জন্য ৫০ হাজার ঋণের প্রয়োজন হলে এই প্রকল্পের সাহায্য নিতে পারেন। এই প্রকল্পের আওতায় ভারত সরকার খাদ্য ক্যাটারিংয়ের ব্যবসার জন্য মহিলা উদ্যোক্তাদের ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দিতে প্রস্তুত। এই লোনের সাহায্যে প্রয়জনীয় বাসন ক্রয়, গ্যাস, আরও নানান গুরুত্বপূর্ণ জিনিসগুলি কিনতে সাহায্য করবে। 

210

তবে এই ঋণের জন্য একজন গ্যারান্টারের প্রয়োজন হবে। এই ঋণ ৩৬ মাসের মধ্যে পরিশোধ করতে হবে। অন্নপূর্ণা প্রকল্পের আওতায় নেওয়া ঋণের সুদের হার বাজার অনুযায়ী নির্ধারিত হবে। বর্তমানে এই প্রকল্পটি ভারতের স্টেট ব্যাংক থেকে নেওয়া যেতে পারে।

310

স্ত্রী শক্তি যোজনা-

এই প্রকল্পটি এমন মহিলাদের জন্য যাঁর একটি ব্যবসায় ৫০ শতাংশের বেশি অংশীদার রয়েছে। এছাড়াও, রাজ্যের উদ্যোগ উন্নয়ন কর্মসূচিতে এই সমস্ত মহিলাদের নিবন্ধন করা প্রয়োজন হবে। ছোট ব্যবসায়ের জন্য এই প্যাকেজটির মাধ্যমে ৫০ হাজার থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। 

410

এমএসএমইতে (MSME) নিবন্ধিত সংস্থাগুলিকে ৫০ হাজার থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া যেতে পারে। পাঁচ লাখ টাকা পর্যন্ত কোনও সিকিউরিটি  দিতে হবে না। এছাড়াও, ঋণের সুদের হারে ছাড় দেওয়া হবে। মহিলা শক্তি প্যাকেজের সুবিধা নিতে হলে ভারতের স্টেট ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করতে হবে।

510

মুদ্রা যোজনা-

সকল ধরণের ব্যবসায়ের জন্য এই ঋণ দেওয়া হয়। ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নে সরকার প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা চালু করেছেন। এই প্রকল্পের মাধ্যমে যে কোনও জাতীয় ব্যাংক থেকে ৫০ হাজার থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যেতে পারে। এই তহবিলগুলির সাহায্যে মহিলারা বিউটি পার্লার, টিউশন সেন্টার, সেলাই ইত্যাদির ব্যবসা শুরু করতে পারেন। ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণের জন্য কোনও গ্যারান্টর বা সুরক্ষার প্রয়োজন হবে না।

610

মুদ্রা যোজনায় তিন ধরণের পরিকল্পনা রয়েছে-

শিশু- নতুন ব্যবসায়ের জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। এটি বার্ষিক ১২ শতাংশ হারে এর সুদ নেয়। এটি ৫ বছরের মধ্যে শোধ করতে হবে।

কিশোর- এতে ইতিমধ্যে চলমান ব্যবসা বাড়াতে ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা ঋণ দেওয়া হয়। আপনার ঋণ শোধের পক্রিয়া অনুযায়ী, ব্যাংক ঋণ জমা এবং সুদের হার নির্ধারণ করে।

তরুন- এতে ব্যবসা বাড়াতে ৫ লাখ থেকে শুরু করে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। আপনার ঋণের ইতিহাস অনুযায়ী, ব্যাংক ঋণ জমা এবং সুদের হার নির্ধারণ করে।

710

মহিলা উদ্যম নিধি-

 

এই প্রকল্পে ১০ বছরের জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) এবং ভারতের ক্ষুদ্র শিল্প উন্নয়ন ব্যাংক (SIDBI) মহিলা উদ্যোক্তাদের আর্থিক সহায়তার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ সরবরাহ করে। এটি ১০ ​​বছরের জন্য প্রদান করা যেতে পারে। এর জন্য বাজারের ভিত্তিতে সুদের হার নির্ধারণ করা হয়।

810

এই প্রকল্পের আওতায় বিউটি পার্লার খোলা, ডে কেয়ার সেন্টার চালানো, অটোরিকশা কেনা, বাইক ও গাড়ি কেনার জন্য সিডিবিআই (SIDBI) পৃথক পরিকল্পনা চালায়। এই প্রকল্পের সাহায্যে, ইতিমধ্যে চলমান একটি প্রকল্পও বাড়ানো যেতে পারে।

910

মহিলা সমৃদ্ধি যোজনা-

 

পিছিয়ে পড়া মহিলাদের উন্নয়নে প্রচেষ্টা করতে এই প্রকল্প শুরু করেছে ভারত সরকার। এই প্রকল্পটি অর্থনৈতিক ও সামাজিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের প্রচারের জন্য চালু করা হয়েছে। এই প্রকল্পের সাহায্যে মহিলাদের ব্যবসা শুরু করার জন্য ৬০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। এটি ৩ বছর ৬ মাসের মধ্যে দিতে হবে। 

1010

মহিলা সমৃদ্ধি যোজনার জন্য, বার্ষিক মাত্র ৪ শতাংশ সুদ প্রদান করতে হয়। দারিদ্র্যসীমার (BPL) নীচে বসবাসকারী মহিলারা এই প্রকল্পটি গ্রহণ করতে পারবেন। এর জন্য কোনও গ্যারান্টর বা সুরক্ষা জমা দেওয়ার দরকার নেই। এই স্কিমটি পেতে আপনার নিকটস্থ ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করলেই হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos