রেশন কার্ড থাকলেই ফ্রিতে মিলবে গ্যাস সিলিন্ডার, জেনে নিন কী উপায়ে

ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যে সাধারণ মানুষের জন্য একটি বড় সুখবর। এখন বছরে ৩টি গ্যাস সিলিন্ডার পাওয়ার সুযোগ রয়েছে। সরকার দরিদ্রদের সবরকম সাহায্য করার চেষ্টা করছে। প্রথমে বিনামূল্যে রেশন এবং এখন বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়া হচ্ছে রেশন কার্ডধারীদের। এইভাবে ফ্রিতে গ্যাস সিলিন্ডার আপনিও পেতে পারেন। তবে তার জন্য কিছু শর্ত মানতে হবে। জুলাই মাসের মধ্যেই করে ফেলতে হবে একটি কাজ। জেনে নিন বিস্তারিত। 

Parna Sengupta | Published : Jul 13, 2022 12:59 PM IST

18
রেশন কার্ড থাকলেই ফ্রিতে মিলবে গ্যাস সিলিন্ডার, জেনে নিন কী উপায়ে

ফের বেড়েছে রান্নার গ্যাসের দাম। ৫০ টাকা দাম বৃদ্ধি হওয়ায় কলকতায় রান্নার গ্যাসের দাম এখন ১০৭৯ টাকা। দিন কয়েক আগেও এই দাম ১০২৯ টাকা ছিল। ১৪.২ কিলো রান্নার গ্যাসের প্রতি সিলিন্ডারের দাম ৯০০ থেকে ১০০০ টাকার মধ্যে টাগ অফ ওয়ারের মতো টানা হেঁচড়া করছিল বহুদিন ধরেই। 

28

সেদিক থেকে ১০০০ টাকার ঘরে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম খুব একটা অবাক করার মতো নয়। কিন্তু, সম্প্রতি ৩৩টাকা দাম কমিয়ে ফের এক ধাক্কায় ৫০ টাকা দাম বাড়িয়ে নেওয়ায় রান্নার গ্যাসের আগামী দাম কোথায় গিয়ে দাঁড়াবে তাতে ধন্ধে পড়েছেন সাধারণ মানুষ। 

38

তবে রেশন কার্ড থাকলে ফ্রিতে পাবেন রান্নার গ্যাস। দেওয়া হচ্ছে এমনই সুবিধা। আপনি যদি অন্ত্যোদয় কার্ডের সুবিধাভোগী হন, তাহলে আপনি দারুণ সুযোগ পেতে চলেছেন।

48

এখন সরকারের পক্ষ থেকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়া হবে বলে জানানো হয়েছে। তথ্য অনুসারে, রেশন কার্ডধারীকে বছরে তিনটি এলপিজি সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে। এতে সরকারের ওপর আর্থিক বোঝা বাড়লেও সাধারণ মানুষ সুবিধা পাবেন। 

58

এই ঘোষণার সাথে সাথে এতে কিছু শর্তাবলীও রয়েছে, যা মেনে চলা আবশ্যক। এর পরেই আপনি সিলিন্ডার পেতে সক্ষম হবেন। জেনে নিন কারা কারা এই প্রকল্পের সুবিধা পাবেন। কারণ সরকারের বিনামূল্যের তিনটি গ্যাস সিলিন্ডারের সুবিধার জন্য কিছু শর্ত পূরণ করা বাধ্যতামূলক।

68

আপনিও যদি এই স্কিমের সুবিধা নিতে চান, তাহলে এই মাসে অর্থাৎ জুলাই মাসে আপনার অন্ত্যোদয় কার্ড লিঙ্ক করুন। আপনি যদি এই দুটিকে লিঙ্ক না করেন, তাহলে আপনি সরকারের বিনামূল্যে গ্যাস সিলিন্ডারের প্রকল্প থেকে বঞ্চিত হবেন। 

78

এর আওতায় জেলাভিত্তিক অন্ত্যোদয় গ্রাহকদের তালিকাও স্থানীয় গ্যাস সংস্থাগুলিতে পাঠানো হয়েছে এবং অন্ত্যোদয় কার্ডধারীদের রেশন কার্ডধারীদের গ্যাস সংযোগের সঙ্গে যুক্ত করতে বলা হয়েছে। রাজ্যের প্রায় দু লক্ষ অন্ত্যোদয় কার্ডধারীরা একটি বড় সুবিধা পাবেন, অন্যদিকে সরকারকে এই প্রকল্প থেকে মোট ৫৫ কোটি টাকার বোঝা বহন করতে হবে।

88

তবে এই সুবিধা পেতে গেলে সুবিধাভোগীকে অবশ্যই উত্তরাখণ্ডের বাসিন্দা হতে হবে। এবং এর জন্য, অন্ত্যোদয় রেশন কার্ডধারীদের অবশ্যই গ্যাস সংযোগ কার্ডের সাথে লিঙ্ক করতে হবে। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos