Recurring Deposit-স্বল্প বিনিয়োগে মোটা রিটার্ন পেতে চান, ৫ বছরের জন্য পোস্ট অফিসে খুলে ফেলুন রেকারিং ডিপোজিট

৫ বছরের জন্য় পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট স্কিচে বিনিয়োগ করুন।  মাসে ১০০ টাকাও বিনিয়োগ করতে পারেন। বর্তমানে রেকারিং ডিপোজিট স্কিমের সুদের হার ৫.৮ শতাংশ। 

Kasturi Kundu | Published : Dec 26, 2021 1:03 PM IST

18
Recurring Deposit-স্বল্প বিনিয়োগে মোটা রিটার্ন পেতে চান, ৫ বছরের জন্য পোস্ট অফিসে খুলে ফেলুন রেকারিং ডিপোজিট

পরিস্থিতি মানুষকে অনেক কিছু শিখিয়ে দেয়। বিশেষ করে করোনা পরিস্থিতিতে মানুষ যখন কর্মহীন হয়ে পড়েছে, মাসিক বেতনে কাঁচি চলেছে তখন অনেকেই সঞ্চয়ের মাহাত্ম্যের বিষয়টি টের পেয়েছেন। আসলে অনেকেই মনে করেন, আগে বর্তমান পরিস্থিতিটা ভালো করে কাটিয়ে নিই, তারপর না হয় ভবিষ্যতের কথা ভাবা যাবে। কিন্তু বলা বাহুল্য, এটা একদমই ভুল ধারনা। মানুষের জীবনে সঞ্চয়ের গুরুত্ব অপরিসীম। 

28

তবে অতিমারি করোনার পর এখন বিনিয়োগের প্রতি মানুষের আগ্রহ অনেকটাই বেড়েছে। মানুষ এখন সঞ্চয়ের দিকে মনোনিবেশ করেছেন। কঠিন পরিস্থিতিতে যাতে বিপদ কিছুটা এড়ানো যায় তার জন্য সঞ্চয়ের থেকে ভাল বিকল্প আর কিছু সত্যিই হয় না। তাই আপনি যদি ঝুঁকিহীন ভাবে কোনও খাতে বিনিয়োগ করতে চান এবং সেখান থেকে মোটামুটি ভাল রিটার্ন পেতে চান তাহেল আপনার জন্য রয়েছে পোস্ট অফিসের বেশ কিছু লাভজনক স্কিম। 
 

38

পোস্ট অফিসে এমন অনেক স্কিম রয়েছে যেখানে কম বিনিয়োগের মাধ্যমে লাভের পরিমানটা বেশ ভালই পাওয়া যায়। সেই সম স্কিমে বিনিয়োগের পরিমানটা কম হয় কিন্তু ম্যাচিওরিটির সময় বেশ মোটা অঙ্কের টাকাই পাওয়া যায়। সেই রকমই একটি স্কিম হল রেকারিং ডিপোজিট। ৫ বছরের জন্য এই রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলা যায়। 

48

রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগ করা টাকার পরিমানের ওপর প্রতি ত্রৈমাসিকে বার্ষিক সুদের হারে সুদ গণনা করা হয়।  ৩ মাস শেষ হলেই নির্ধারিত অ্যাকাউন্টের সুদ সেই অ্য়াকাউন্টে জমা পড়ে যায়। উল্লেখ্য, কোনও ব্যাক্তি ইচ্ছে হলে মাসে ১০০ টাকাও বিনিয়োগ করতে পারেন। তবে সর্বোচ্চ বিনিয়োগের কোন সীমা নির্দিষ্ট নেই। 
 

58

পোস্ট অফিসের রেকারিং স্কিমে যেমন সুবিধা রয়েছে। তেমনই এই স্কিম চালানোর জন্য কিছু নিয়মকানুনও রয়েছে। যদি কোনও ব্যক্তি রেকারিং ডিপোজিটে ৪ মাসের কিস্তি জমা না দেন তাহলে সেই রেকারিং অ্যাকাউন্টিটি বন্ধ করে দেওয়া হয়। তবে পুনরায় যদি সেই অ্যাকাউন্ট চালু করতে হয় তাহলে ফাইন দিয়ে অ্য়াকাউন্ট অ্যাক্টিভেট করতে হয়। ফাইন দেওয়ার ২ মাস পর অ্যাকাউন্ট পুনরায় চালু হবে। 

68

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিম সিঙ্গল অ্যাকাউন্টেই খোলা যায়। কারোর যদি ইচ্ছে হয় তাহলে যৌথ অ্যাকাউন্টেও স্কিম খুলতে পারেন। তবে সেক্ষেত্রে ৩ জন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি থাকা বাঞ্ছনীয়। যে কোনও এলাকার পোস্ট অফিসে গিয়ে রেকারিং ডিপোজিট স্কিম খুলতে পারেন। বর্তমানে রেকারিং ডিপোজিট স্কিমের সুদের হার ৫.৮ শতাংশ। 

78

পোস্ট অফিসে রেকারিং স্কিমের আরেকটি উল্লেখযোগ্য স্কিম রয়েছে। সেই স্কিমে ১০ বছরে টাকা দ্বিগুণ হওয়ার সুযোগ রয়েছে।  এই স্কিমের নাম কিসান বিকাশ পত্র। এই স্কিমের মেয়াদ ১২৪ মাস। উল্লেখ্য, ১৯৮৮ সালে এই স্কিমটি প্রথম কৃষকদের উদ্দেশ্যে নিয়ে আসা হয়েছিল। পরে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়। 

88

তাহলে আর দেরি না করে ঝুঁকিহীন ভাবে পোস্ট অফিসের রেকারিং স্কিমে আজ থেকেই বিনিয়োগ শুরু করুন। ৫ বছর পর আপনিই লাভবান হবেন। এখন আপনার সাধ্য় মত পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করে নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করুন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos