Credit Card Loan-ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন না নেওয়াই ভাল, বাড়তে পারে বিপদ

ক্রেডিড কার্ডের মাধ্যমে চড়া সুদের হারে লোন নিতে হয়। সঠিক সময় লোন পরিশোধ না করলে ক্রেডিট স্কোর খারাপের সঙ্গে আর্থিক জরিমানাও দিতে হয়। 
 

Kasturi Kundu | Published : Dec 25, 2021 12:48 PM IST / Updated: Dec 25 2021, 06:25 PM IST

18
Credit Card Loan-ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন না নেওয়াই ভাল, বাড়তে পারে বিপদ

 

 বর্তমানে ক্রেডিট কার্ডের জনপ্রিয়তা কিন্তু বহুলাংশে বেড়েছে। ক্রেডিট কার্ডের মাধ্যমে যেহেতু অতি সহজেই সমস্যা সমাধান হয়ে য়ায় তাই অসময়ের হাতিয়ার হিসাবে ক্রেডিট কার্ডকে অনেকেই ব্যবহার করে থাকেন। মানুষ যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে অনেক সময় একটু হাই প্রোফাইল লাইফ স্টাইলের দিকে ঝুঁকে পড়েন। সেই সময় চটজলদি ক্রেডিট কার্ড ব্যবহার করে প্রয়োজনীয় জিনিসটি কিনে ফেলেন। 

 

28

ক্রেডিট কার্ড ব্য়বহারের অভ্যেসটি কিন্তু মোটেই ভালো নয়। কারন ক্রেডিট কার্ডের মাধ্যমে কোনও জিনিস কেনা মানে সেটা একপ্রকার ধারে কেনা। অর্থাৎ সেই সময় ব্যাঙ্ক একপ্রকার লোন দিয়ে দিল। পরে সেই লোনটা আপনাকে পরিশোধ করতে হবে। ক্রেডিট কার্ড থেকে লোনটা যত সহজে পাওয়া যায় পরিশোধ করাটা কিন্তু অত সহজ নয়। 

 

38

ক্রেডিট কার্ডের মাধ্যমে চটজলদি লোন পাওয়ার হাতছানিতে অনেকেই সাড়া দিয়ে থাকেন। প্রাথমিকভাবে আর্থিক সমস্যার সমাধান হয় ঠিকই। কিন্তু সঠিক সময় যদি লোন শোধ না করা যায় তাহলে কিন্তু ঘাড়ের ওপর ঋণের বোঝা কিন্তু ক্রমশ বাড়তেই থাকবে। এই চাপ থেকে মুক্ত হতে সঠিক সময় ক্রেডিড কার্ডের ঋণ পরিশোধ করা কিন্তু অত্যন্ত জরুরি। না হলে ভবিষতে আর্থিক ক্ষতির মুখে পড়ার একটা সম্ভবনা থেকে যায়। 

 

48

ক্রেডটি কার্ডের মাধ্যমে লোন নেওয়ার সুবিধা রয়েছে, এই কথাটা অস্বীকার করার কোনও উপায় নেই। তবে এক্ষেত্রে ক্রেডিট কার্ডের লোনের ওপর সুদের হার অনেকটাই বেশী হয়। ব্যাঙ্ক বা অন্য কোন নন ব্যাঙ্কিং ফিন্যানসিয়াল সংস্থা থেকে ঋণ নিলে সুদের হার যা হয় তার থেকে অনেকটা বেশী হারে সুদ গুণতে হয় ক্রেডিট কার্ড লোনের ক্ষেত্রে। তাই খুব প্রয়োজন না পড়লে ক্রেডিট কর্ড থেকে লোন না নেওয়াই ভাল। 

 

58

একান্ত প্রয়োজন হলে যদি ক্রেডিট কর্ড থেকে লোন নিয়েও থাকেন তাহলে অবশ্যই সঠিক সময় ইএমআই দেবেন। ইএমআই দিতে যদি ব্যর্থ হন তাহলে কিন্তু ক্রেডিট স্কোর খারাপ হয় সেই সঙ্গে কিন্তু আর্থিক জরিমানাও করা হয়। একেই উচ্চ সুদের হার, তারপর যদি জরিমানা আরোপ করা হয় তাহলে কিন্তু গোঁদের ওপর বিষফোঁড়ার মত অবস্থা হবে। কথায় বলে না, এক রামে রক্ষে নেই, সঙ্গে দোসর লক্ষ্মন। সেই পরিস্থিতি যাতে তৈরি না হয় তাই সঠিক সময় ইএমআই দিতে কখনও ব্যর্থ হবেন না। 

 

68

 যত টাকাই হোক ক্রেডিট কার্ডের ঋণ অবশ্যই পরিশোধ করুন। যত তাড়াতাড়ি সম্ভব ক্রেডিট কার্ডের লোন পরিশোধ করলে তা আপনার জন্যই ভালো হবে। যদি কোনও সময় আর্থিক পরিস্থিতি ঠিক না থাকে, সেই সময়ও চেষ্টা করবেন ক্রেডিট কার্ডের ঋণ সঠিক সময় পরিশোধ করতে। একবার যদি ঋণ পরিশোধ করা থেকে বিরত হন তাহলে কিন্তু বিপদের মেঘ ঘনিয়ে আসতে পারে। 

 

78

 ক্রেডিড কার্ড থেকে ঋণ নিতে অনেকেই বারণ করে থাকেন। করোনার মত মহামারি পরিস্থিতিতে অনেকেই হঠাৎ করে আর্থিক সঙ্কটের সন্মুখীন হয়েছেন। সেই কঠিন পরিস্থিতিতে ক্রেডিট কার্ডের ঋণ পরিশোধ করা যথেষ্ট কঠিন। এই রকম অবস্থায় একদিকে যখন চরম আর্থিক সঙ্কট তখন অন্যদিকে চড়া সুদের হারে ক্রেডিট কার্ডের লোন পরিশোধ করা কতটা সমস্যার তা নিশ্চই বুঝতে পারছেন।

 

88

সব সময় চেষ্টা করবেন যাতে ক্রেডিড কার্ড ব্যবহারের দরকার না পড়ে। যতটুকু সামর্থ ততটুকু দিয়েই সাধ্যের মধ্যে সাধপূরণের চেষ্টা করুন। দেখবেন, তার ফলে আপনার জীবনে কোনও সমস্যা তৈরির ভয় থাকবে না। আপনি নিশ্চিন্তে ঘুমাতে পারবেন। আর সখ পূরমের বসে যদি ক্রেডিট কার্ড থেকে চড়া সুদের হারে লোন নেন তাহলে তার দায়িত্ব আপনাকেই বয়ে বেড়াতে হবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos