লকডাউনে বাড়িতে বসেই বাড়িয়ে ফেলুন প্রতিরোধ ক্ষমতা, করোনা যুদ্ধে নামার টিপস দিল খোদ সরকার

বিশ্বের নানা প্রান্তের মত এদেশেও প্রতিদিনই  বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে ভারতে সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যাটা পৌঁছে গেছে ১৬৫ তে। নতুন এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার মূল সমস্যা হল এখনও প্রতিষেধক আবিষ্কার না হওয়া। বিশ্বের নানা প্রান্তের বিজ্ঞানীরা এনিয়ে গবেষণা চালালেও এখনও এক থেকে দুই বছর সময় লাগবে বলেই জানা যাচ্ছে। এই অবস্থায় করোনা মোকাবিলায় শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার বিষয়ে জোর দেওয়া হচ্ছে। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এই লকডাউনের সময় বাড়িতে বসেই বাড়িয়ে ফেলা যায় শরীরের প্রতিরোধ ক্ষমতা। সেবিষয়ে পরামর্শ  দিয়েছে কেন্দ্রের আয়ুশ মন্ত্রক।

Asianet News Bangla | Published : Apr 8, 2020 4:42 AM IST

110
লকডাউনে বাড়িতে বসেই বাড়িয়ে ফেলুন প্রতিরোধ ক্ষমতা, করোনা যুদ্ধে নামার টিপস দিল খোদ সরকার
খ্রিস্টের জন্মের এক হাজার বছর আগে মহামুনি চরক জীবাণুনাশের ভেষজ উপায় বাতলেছিলেন। কার্যত ভারতীয় আয়ুর্বেদের সেই বিদ্যে কাজে লাগিয়েই করোনা-নিরাময়ে সাফল্যের পথ দেখিয়েছে চিন। প্রকাশ করেছে গবেষণাপত্রও। তার প্রেক্ষিতেই করোনার আয়ুর্বেদ চিকিৎসায় সুসংহত জাতীয় প্রোটোকল তৈরি করছে ভারত সরকার।
210
সারা বিশ্ব এখন করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে। চিকিৎসক ও বিশেষজ্ঞরা বলছেন করোনার সঙ্গে লড়াইয়ের সবচেয়ে বড় অস্ত্র হল শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। তাই এই সময়েই শরীরের রোগ প্রতিরোধের টিপস দিয়েছে কেন্দ্রের আয়ুশ মন্ত্রক।
310
করোনা সংক্রমণ মোকাবিলায় দেশ জুড়ে ২১ দিনের লকডাউন চলছে। গৃহবন্দি অবস্থায় এই সময়ে ইমিউনিটি বাড়াতে গরম জল খাওয়ার পরামর্শ দিচ্ছে কেন্দ্র।
410
পাশাপাশি দিনে ৩০ মিনিটের জন্য যোগাসোন, প্রাণায়ম ও মেডিটেশন করার কথা জানিয়েছে আয়ুশ মন্ত্রক।
510
শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রান্নায় হলুজ, জিড়া, ধনে এবং রসুন ব্যাবহারের পরামর্শ দেওয়া হয়েছে।
610
আয়ুর্বেদে রয়েছে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চাবিকাঠি। সেজন্য প্রতিদিন এক চামচ চবনপ্রাশ খাবার কথা বলা হয়েছে। যাদের ডায়াবেটিস রয়েছে তাঁরা এক্ষেত্রে সুগার ফ্রি চবনপ্রাশ খেতে পারেন।
710
দিনে এক অথবা দুবার তুলসি, দারুচিনি, গোলমরিচ, আদা, কিশমিশ দিয়ে হারবাল চা পান করুন। স্বাদ বাড়াতে এরসঙ্গে যোগ করতে পারেন গুড় ও লেবুর রস।
810
দিনে এক থেকে দুবার গরম দুধে হলুদ মিশিয়া খাওয়া শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার বিষয়ে খুবই উপযোগী।
910
এছাড়া সকাল বিকেল তিল বা নারকেলের তেল অথবা ঘি নিজের নাকের অনুনাসিকার লাগিয়ে রাখুন।
1010
সর্দি, কাশির সমস্যা থাকলে ভেপার নিন। এরসঙ্গেই কাশির সমস্যা মেটাতে লবঙ্গ ও মধু মিশিয়ে দিনে ২-৩ বার খান।
Share this Photo Gallery
click me!
Recommended Photos