জ্বর-সর্দি-শ্বাসকষ্টই নয়, ত্বকের এই সমস্যাও হতে পারে কোভিডের লক্ষণ, চিনে নিন উপসর্গগুলি

করোনার দ্বিতীয় ঢেউ অল্প বয়সীদের জন্য মারাত্মক আকার নিচ্ছে। তবে গবেষণায় দেখা যাচ্ছে, যত দিন যাচ্ছে কোভিডের নতুন নতুন লক্ষণ প্রকাশ্যে আসছে। এতদিন জ্বর-ঠান্ডা-শ্বাসকষ্ট- বমি এই ধরনের উপসর্গ দেখা গেলেও এখন তা ত্বকের উপর প্রভাব বিস্তার করছে। রূপ পরিবর্তিত হয়ে শরীরে নানা রকমের সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ত্বকের যে কোনও পরিবর্তনই করোনা ভাইরাসের লক্ষণ হতে পারে। তবে শুধু ত্বকই নয়, নখের মধ্যেও লুকিয়ে রয়েছে করোনা ভাইরাস। চিনে নিন উপসর্গগুলি।
 

Riya Das | Published : May 11, 2021 6:29 AM IST

15
জ্বর-সর্দি-শ্বাসকষ্টই নয়, ত্বকের এই সমস্যাও হতে পারে কোভিডের লক্ষণ, চিনে নিন উপসর্গগুলি

 স্পর্শকাতর ত্বক 

যত দিন যাচ্ছে কোভিডের নতুন নতুন লক্ষণ প্রকাশ্যে আসছে। বিশেষজ্ঞদের মতে, ত্বকের যে কোনও পরিবর্তনই করোনা ভাইরাসের লক্ষণ হতে পারে। যেমন,সারা শরীরে ফোলা ভাব কিংবা পেটের উপরের অংশটা বেশি মাত্রায় স্পর্শকাতর হয়ে যাওয়াও করোনার নতুন উপসর্গ। 
 

25

ঠোঁটের শুষ্কতা

হঠাৎ করে ঠোঁট শুষ্ক থাকলে কোভিডের সময়ে তা চিন্তার বিষয়।
 কারণ এটি সংক্রমণের নতুন লক্ষণ হিসাবে মনে করছেন বিশেষজ্ঞরা। সংক্রমণের শুরুতে অনেকেরই ঠোঁট শুষ্ক দেখায়। এই সমস্যা দেখলেই সতর্ক হওয়ার জন্য পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

35

 সারা শরীরে র‌্যাশ

শরীরের যে কোনও জায়গায় লাল ফুশকুরি, চুলকানি বা জ্বালা, এগুলোও কোভিড সংক্রমণের লক্ষণ হতে পারে। কোভিডের  মৃদু উপসর্গগুলির মধ্যে র‌্যাশ অন্যতম। যাদের সেনসিটিভ স্কিন তাদের ক্ষেত্রে এর প্রবণতা অনেকটাই বেশি। বিশেষজ্ঞদের মতে,কোভিডের র‌্যাশ হঠাৎ করে শরীরের যে কোনও অংশে হতে পারে। তবে খেয়াল রাখতে হবে হঠাৎ করে তা হচ্ছে কি না। সেরকম হলে চিকিৎসকের পরামর্শ নিন।
 

45

নখে সংক্রমণ

করোনার নতুন লক্ষণে নখ এবং পায়ের আঙ্গুলের উপর অস্বাভাবিক প্রভাব দেখা যাচ্ছে। করোনা সংক্রমণে পায়ের আঙুলে লালচে হয়ে  যাওয়া কিংবা ফুলে যাওয়ার কথা বেশ অনেকদিন ধরেই শোনা যাচ্ছে   বিশেষজ্ঞরা জানিয়েছেন, নখে কালচে বা সাদা রেখার মতো দাগ দেখা যাচ্ছে। যদিও এগুলি খুব গুরুতর উপসর্গ নয়, তবে এর থেকে ঘা-ও হতে পারে তাই সাবধানতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞরা।

55

ত্বকে ফুসকুড়ি 

করোনার নয়া লক্ষণ হিসেবে দেখা দিচ্ছে ত্বকের ফুসকুড়ি এবং ফোস্কা।  ঘাড়ের পিছন, উরু, এমনকী পায়ের আঙ্গুলেও তা দেখা দিতে পারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্বকের সমস্যা এবং কোভিডের উপসর্গের মধ্যে আলাদা করা বেশ কঠিন। তবে এগুলি  শরীরে দেখা দিলেই সতর্ক হতে বলছেন বিশেষজ্ঞরা।  জ্বর, কাশি, ক্লান্তির মতো কোভিডের এই উপসর্গগুলি রয়েছে কি না খেয়াল করতে বলছেন বিশেষজ্ঞরা।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos