ভয়ঙ্কর করোনার থার্ড ওয়েভের শিকার হতে পারে শিশুরাই, সতর্কতা অবলম্বনে কী বলছেন বিশেষজ্ঞরা

 করোনার সেকেন্ড ওয়েভের আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। কোভিড-১৯ এর দ্বিতীয় ওয়েভ থেকে এখনই পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেনি গোটা দেশ। এর মধ্যেই দরজায় কড়া নাড়ছে করোনার তৃতীয় ওয়েভ। এবং এই তৃতীয় ওয়েভে ভয়ঙ্কর রোগের শিকার হতে পারেন শিশুরা। এহেন পরিস্থিতিতে বাচ্চাদের রোগ প্রতিরোধ নিয়ে কড়া ব্যবস্থা নেওয়া এখনই শুরু করেছে বিভিন্ন রাজ্য, করোনার প্রকোপ থেকে শিশুকে বাঁচাতে কী করবেন, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ।

Riya Das | Published : May 8, 2021 8:58 AM IST

110
ভয়ঙ্কর করোনার থার্ড ওয়েভের শিকার হতে পারে শিশুরাই, সতর্কতা অবলম্বনে কী বলছেন বিশেষজ্ঞরা

কোভিড-১৯ এর দ্বিতীয় ওয়েভ থেকে এখনই পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেনি গোটা দেশ। এর মধ্যেই দরজায় কড়া নাড়ছে করোনার তৃতীয় ওয়েভ। 

210


এই তৃতীয় ওয়েভে ভয়ঙ্কর রোগের শিকার হতে পারেন শিশুরা। এহেন পরিস্থিতিতে বাচ্চাদের রোগ প্রতিরোধ নিয়ে কড়া ব্যবস্থা নেওয়া এখনই শুরু করেছে বিভিন্ন রাজ্য।
 

310

 করোনার প্রকোপ থেকে শিশুকে বাঁচাতে কী করবেন তা নিয়ে মরিয়া বাবা-মায়েরা। বাচ্চাদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবরে উদ্বেগ বাড়ছে।

410

বিশেষজ্ঞদের মতে, করোনার প্রথম স্ট্রেনে বয়স্ক এবং অসুস্থ লোকেরা বেশি ভুগেছিলেন এবং করোনার দ্বিতীয় ঢেউয়ে তরুণরা বেশি আক্রান্ত হচ্ছেন এবং তৃতীয় ওয়েভে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি।

510

বর্তমানে বাচ্চাদের টিকা দেওয়া হয়নি। এবং বাচ্চাদের জন্য বিশেষ কোনও ওষুধও আবিষ্কার হয়নি।

610

তাই বাচ্চাদের রোগ-প্রতিরোধ বাড়িয়ে তোলাই প্রধান কাজ অভিভাবকদের।

710

চিকিৎসকদের মতে, শিশুকে সাপ্লিমেন্টও দেওয়া যেতে পারে। যার মধ্যে ১৫ দিনের জিঙ্ক এবং একমাসের ভিটামিন ও ক্যালসিয়াম দিতে পারেন।

810


এছাড়াও কোভিডের সমস্ত নিয়মবিধি মেনে শিশুকে সুরক্ষিত রাখতে হবে। বাড়িতে কারোর কোভিডের উপসর্গ থাকলে সেখান থেকে দূরে রাখুন।

910

 


শিশুদের ঠান্ডা যেন না লাগে সেদিকে খেয়াল রাখতে হবে।  পাশাপাশি স্বাস্থ্যকর খাবার, ফল ও শাক-সব্জিও বেশি করে খাওয়াতে হবে।
 

1010

বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, শিশুর মধ্যে যদি ডায়ারিয়া, সর্দি, কাশি অথবা শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দেয় তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে যথাযথ ব্যবস্থা নিতে হবে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos