কোভিড পজিটিভ হয়েও অনেকেরই মৃত্যু হচ্ছে 'Heart Attack'-এ, কারণ কী, জানালেন বিশেষজ্ঞরা

কোভিড পরিস্থিতিকে ঘিরে চারিদিকে এখন ত্রাহি ত্রাহি রব। প্রতিনিয়ত মানুষ তাদের প্রিয়জনদের হারাচ্ছেন। এহেন ভয়ঙ্কর পরিস্থিতিতে দেশে অক্সিজেনের ঘাটতিতে শয়ে শয়ে রোগী মারা যাচ্ছে। হাসপাতালে বেডের অভাব, বিনা চিকিৎসায় মৃত্যু হচ্ছে করোনা আক্রান্ত রোগীর। করোনার দ্বিতীয় ঢেউ অল্প বয়সীদের জন্য মারাত্মক আকার নিচ্ছে। তবে গবেষণায় দেখা যাচ্ছে, কোভিড পজিটিভ হয়ে নয়, বরং হার্ট অ্যাটাকে মৃত্যু হচ্ছে অনেকেরই। কিন্তু কেন এমনটা হচ্ছে, কারণ জানালেন বিশেষজ্ঞরা।
 

Riya Das | Published : May 5, 2021 7:42 AM IST / Updated: May 05 2021, 01:14 PM IST

19
কোভিড পজিটিভ হয়েও অনেকেরই মৃত্যু হচ্ছে 'Heart Attack'-এ, কারণ কী, জানালেন বিশেষজ্ঞরা


করোনার দ্বিতীয় ঢেউ অল্প বয়সীদের জন্য মারাত্মক আকার নিচ্ছে। তবে গবেষণায় দেখা যাচ্ছে, কোভিড পজিটিভ হয়ে নয়, বরং হার্ট অ্যাটাকে মৃত্যু হচ্ছে অনেকেরই।

29


 এহেন ভয়ঙ্কর পরিস্থিতিতে দেশে অক্সিজেনের ঘাটতিতে শয়ে শয়ে রোগী মারা যাচ্ছে। হাসপাতালে বেডের অভাব, বিনা চিকিৎসায় মৃত্যু হচ্ছে করোনা আক্রান্ত রোগীর।

39


মিউট্যান্ট ভাইরাস গতবারের চেয়ে ৫০ শতাংশ  বেশি সংক্রমক আকার ধারণ করেছে। যা যুবক-যুবতীদের জন্য অনেক বেশি হানিকারক।

49

এই ভাইরাস মানুষের হার্টের জন্য ক্ষতিকারক। যা হার্টে রক্ত জমাট বাঁধার মতো সমস্যা বাড়িয়ে তুলছে। জমাট বাঁধা রক্ত ফুসফুস এবং ধমনীতে জমা হতে পারে। যার ফলে রোগীদের মধ্যে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়।

 

59

চিকিৎসকেরা জানাচ্ছেন,করোনার কারণে হার্টের পেশী দুর্বল হয়ে যায়। যার কারণে হার্ট অ্যাটাক, রক্তচাপের সমস্যা,  হৃদপন্দনের হারও কম বেশি হয়।

69


বিশেষজ্ঞদের মতে,যারা করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের সংক্রমণের পঞ্চম দিনে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা বেশি থাকে। এবং তার আগে শরীরে কিছু লক্ষণ দেখা যায়।

79


চিকিৎসকদের মতে, করোনায় আক্রান্ত হওয়ার একসপ্তাহের মধ্যে শরীরে ভাইরাসের প্রতিলিপি শুরু হয়। এবং দেহে প্রদাহ শুরু হয়।

89

 ৫-১২ দিনের মধ্যে পরিস্থিতি আরও মারাত্মক হতে পারে।  অনেকেরই অবস্থা গুরুতর এমনকী মৃত্যু হতে পারে।

99

করোনার দ্বিতীয় ঢেউয়ে কমবয়সীরা অনেক বেশি আক্রান্ত হচ্ছেন, এবং তাদের মধ্যে হার্ট অ্যাটাকে মৃত্যুর হারও অনেক বেশি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos