করোনাক্লান্ত বিশ্বের অস্বস্তি বাড়ল, কোভিড ১৯এর আরও একটি নতুন রূপের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

করোনাভাইরাসে ক্লান্ত বিশ্বে আরও অস্বস্তি বাড়য়ে তুলল ব্রিটেন। সেখানেই কোভিড ১৯ এর নতুন আরও একটি স্ট্রেইনের সন্ধান পাওয়া গেছে। নতুন স্ট্রেইনে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৬ জন। তবে নতুন স্ট্রেইনটি কতটা উদ্বেগের তাই নিয়ে শুরু হয়েছে গবেষণা। 

Asianet News Bangla | Published : Jul 25, 2021 1:04 PM IST / Updated: Jul 25 2021, 06:36 PM IST

17
করোনাক্লান্ত বিশ্বের অস্বস্তি বাড়ল, কোভিড ১৯এর আরও একটি নতুন রূপের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

ইংল্যান্ডের জনস্বাস্থ্য দফতর জানিয়েছেন ব্রিটেনে একটি নতুন কোভিড ১৯ এর স্ট্রেইনের সন্ধান পাওয়া গেছে। নতুন এই রূপটি B.1.621হিসেবে পরিচিত। 
 

27

করোনার নতুন রূপে এখনও পর্যন্ত ১৬ জন আক্রান্ত হয়েছে। নতুন রূপ নিয়ে শুরু হয়েছে গবেষণা। 
 

37

 বিট্রেন আরও জানিয়েছে, SARS CoV2 এর  B.1.621 সেই দেশে প্রথম সনাক্ত করা হয়েছে। কিন্তু এটি করোনার নতুন রূপ নয়।  জানুয়ারি মাসেই এটি কলম্বিয়াতে চিহ্নিত করা হয়েছিল। 
 

47

 বিদেশ থেকেই এই নতুন রূপটি এসেছে। ব্রিটেনে এর গোষ্ঠী সংক্রমণের কোনও প্রমাণ পাওয়া যায়নি। 
 

57

বেশ কয়েক সপ্তাহ ধরেই ব্রিটেনে সংক্রমণ বাড়ছিল। আর সেই জন্য করোনাভাইরাসের ডেল্টা রূপকেই দায়ি করা হয়েছিল। তবে এই শনিবার থেকেই বিধিনিষের কিছুটা হলেও শিথিল করা হয়েছে। 

67

একটি প্রতিবেদনে বলা হয়েছে এই দেশে আর রেট প্রায় ১.২-১.৪। অর্থাৎ এক জন সংক্রমিত ব্যক্তি একের বেশি মানুষকে সংক্রমিত করতে পারেন। ইংল্যান্ডে সংক্রমণের হার জানুয়ারির পর এটাই ছিল সবথেকে বেশি। 
 

77

নতুন স্ট্রেইনটি কতটা ক্ষতিকর তা নিয়ে গবেষণা শুরু হয়েছে।নতুন এই রূপটির বিরুদ্ধে টিকা কতটা কার্যকর তাও জানার চেষ্টা করা হচ্ছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos