একটি এক দিনের ম্যাচে একাই ৬ উইকেট, এমন কৃতিত্ব রয়েছে কোন ভারতীয় বোলারদের, দেখুন প্রথম ১০-এর তালিকা

যত দিন এগোচ্ছে ক্রিকেট ব্যাটসম্য়ানদের খেলা হয়ে উঠছে। একদিনের ক্রিকেট (ODI) ও টি২০ (T20) ক্রিকেট বর্তমানে খুবই কম বোলারদের দাপট দেখা যায়। সেখানে একটি ম্যাচে একজন বোলারের ৬ উইকেট নেওয়াটা নিঃসন্দেহে কৃতিত্বের। ভারতীয় দলে (Team India) একাধিক বোলার রয়েছেন যার একদিনের ক্রিকেটে ৬ উইকেট নিয়েছেন। প্রথম দশে রয়েছে কারা, দেখে নিন তালিকা। 
 

Sudip Paul | Published : Sep 16, 2022 4:22 PM IST

110
একটি এক দিনের ম্যাচে একাই ৬ উইকেট, এমন কৃতিত্ব রয়েছে কোন ভারতীয় বোলারদের, দেখুন প্রথম ১০-এর তালিকা

স্টুয়ার্ট বিনি-
এই তালিকায় শীর্ষ রয়েছেন প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার স্টুয়ার্ট বিনি। একদিনের ক্রিকেটে একটি ভারতীয় বোলারদের মধ্যে সবথেকে ভালো পারফরম্যাম্যান্স তার। ২০১৪ সালে  বাংলাদেশের বিরুদ্ধে ৪ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি।

210

অনিল কুম্বলে-
এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক তথা কিংবদন্তী লেগ স্পিনার অনিল কুম্বলে। ১৯৯৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হিরো কাপের ফাইনালে তিনি নিয়েছিলেন ১২ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন অনিল কুম্বলে। 

310

জসপ্রীত বুমরা-
এই তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন জসপ্রীত বুমরা। ২০২২ সালে ওভালে ইংল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচে ১৯ রান দিয়ে ৬ উইকেট নেন তিনি। সঙ্গে ৩টি মেডেন ওভারও করেছেন ভারতীয় তারকা পেসার। 

410

আশিস নেহরা-
এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ভারতের প্রাক্তন তারকা বাঁ হাতি পেসার আশিস নেহরা। ২০০৩ সালে ক্রিকেট বিশ্বকাপ চলাকালীন ইংল্যান্ডের বিরুদ্ধে এই নজির গড়েছিলেন নেহরা। ২৩ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি।

510

কুলদীপ যাদব-
এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ভারতের চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব। তিনিও ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেট নিয়েছিলেন। ২০১৮ সালে কুলদীপ যাদব ২৫ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। 

610

মুরলী কার্তিক-
আরেক প্রাক্তন ভারতীয় বাঁ হাতি স্পিনার মুরলী কার্তিক এই তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন। ঘরের মাঠে ২০০৭  সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে একদিনের ম্যাচে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। ২৭ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন মুরলী কার্তিক।
 

710

অজিত আগরকর-
প্রাক্তন ভারতীয় পেসার অজিত আগরকরও একটি ওয়ান ডে ম্য়াচে ৬ উইকেট নেওয়ার নজির গড়েছিলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে।  এই তালিকায় সপ্তম স্থানে রয়েছেন তিনি।  ২০০৪ সালে ৪২ রান দিয়ে  অজিদের বিপক্ষে ৬ উইকেট নিয়েছিলেন অজিত আগরকর। 

810

যুজবেন্দ্র চাহল-
এই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন বর্তমানে ভারতীয় দলের তারকা লেগ স্পিনার যুজবেন্দ্র চাহল। তিনি অজিদের বিরুদ্ধেই ৬ উইকেট নিয়েছিলেন। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪২ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন যুজবেন্দ্র চাহল।
 

910

অমিত মিশ্র-
প্রাক্তন ভারতীয় তারকা লেগ স্পিনার অমিত মিশ্র এই তালিকায় নবম স্থানে রয়েছেন। তিনি ২০১৩ সাবে জিম্বাবোয়ের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে ৬ উইকেট নেওয়া নজির গডেছিলেন। তারজন্য ৪৮ রান খরচ করেছিলেন অমিত মিশ্র।

1010

এস শ্রীসন্থ-
এই তালিকায় একেবারে শেষে রয়েছেন প্রাক্তন ভারতীয় পেসার শান্তাকুমারন শ্রীসন্থ।  তিনিও ইংল্যান্ডের বিপক্ষকেই ছয় উইকেট নিয়েছিলেন। ২০০৬ সালে ৫৫ রান দিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেট নিয়েছিলেন এস শ্রীসন্থ। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos