কেএল রাহুলের দখলে রয়েছে এমন ৬টি রেকর্ড, যা নেই কোহলি-রোহিত সহ কোনও ভারতীয় ক্রিকেটারের

খুব অল্প  সময়ের মধ্যে যে ভারতীয় ক্রিকেটাররা (Indian cricketers) তারকা হয়ে উঠেছেন তাদের মধ্যে অন্যতম হল কেএল রাহুল (KL Rahul)। বিগত কয়েক বছরে একাধিক অনবদ্য ইনিংস খেলেথিলেন তিনি। টিম ইন্ডিয়ার (Team India) বহু যুদ্ধ জয়ের প্রধান কারিগর তিনি। কেএল রাহুল এই সময়ের মধ্যে অনেক রেকর্ড গড়েছেন। আর কার নামে এমন কিছু রেকর্ড রয়েছে যা শুধু বিরাট কোহলি (Virat Kohli) বা রোহিত শর্মা (Rohit Sharma)নয়, নেই বিশ্বের কোনও ক্রিকেটারের।

Sudip Paul | Published : Sep 4, 2022 8:49 AM IST

16
কেএল রাহুলের দখলে রয়েছে এমন ৬টি রেকর্ড, যা নেই কোহলি-রোহিত সহ কোনও ভারতীয় ক্রিকেটারের

একদিনের ক্রিকেটে অভিষেক ম্যাচে সেঞ্চুরি-
কেএল রাহুল একমাত্র ভারতীয় ব্য়াটসম্যান যিনি ভারতের হয়ে একদিনের ক্রিকেটে অভিষেক ম্যাচেই শতরান করেছেন। ২০১৬ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে অভিষেক ম্যাচে ১০০ রানের ম্যাচ উইনিং ইনিংস খেলে ৫০ ওভারের ক্রিকেটে নিজের অভিষেক স্মরণীয় করে রেখেছেন রাহুল।
 

26

সব চেয়ে কম ম্যাচের ব্যবধানে দুটি টি২০ সেঞ্চুরি-
কেএল রাহুল বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি সবথেকে কম আন্তর্জাতিক টি২০ ম্যাচের ব্যবধানে শতরান করেছিলেন। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শতরান করার পর ২০১৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে শতরান করেছিলেন। আর এই দুই ম্যাচের মধ্যে ব্যবধান ছিল মাত্র ১৬।

36

প্রথম ৮ ইনিংসের মধ্যে প্রতিটি ফর্ম্যাটে সেঞ্চুরি-
কেএল রাহুল হলেন বিশ্বর একমাত্র ব্যাটসম্যান যিনি আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর টেস্ট, ওয়ান ডে ও টি২০ ক্রিকেটের প্রতিটি ফর্ম্যাটেই ৮ ইনিংসের মধ্যে শতরান  করেছেন। ২০১৫-১৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সেঞ্চুরি, ২০১৬ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে ওডিআই সেঞ্চুরি ও ২০১৬ সালেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০ সেঞ্চুরি।

46

তিনটি ফর্ম্যাটেই ছয় মেরে প্রথম শতরান-
কেএল রাহুল ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের একমাত্র ব্যাটসম্যান যিনি ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই প্রথম সেঞ্চুরি করেছেন ছয় মেরে। ২০১৫-১৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সেঞ্চুরি, ২০১৬ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে ওডিআই সেঞ্চুরি ও ২০১৬ সালেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০ সেঞ্চুরি। এই তিনটি সেঞ্চুরি করেছিলেন ছয় মেরে।
 

56

আইপিএলের সবথেকে কম বলে অর্ধশতরান-
আইপিএলের ইতিহাসে সবথেকে দ্রুত অর্ধশতরানের রেকর্ডও রয়েছে কেএল রাহুলের ঝুলিতে। ২০১৮ সালে কিংস ইলেভেন পঞ্জাবে খেলার সময় দিল্লির বিরুদ্ধে মাত্র ১৪ বলে অর্ধশতরান করেছিলেন কেএল রাহুল।

66

ভারতীয়দের মধ্যে আইপিএলে সর্বাধিক স্কোর-
আইপিএলে অনেক ভারতীয় ক্রিকেটারের অজস্র রেকর্ড রয়েছে। তার মধ্যে ভারতীয়দের মধ্যে প্রতিযোগিতার ইতিহাসের সর্বোচ্চ স্কোরের রেকর্ড রয়েছে কেএল রাহুলরে ঝুলিতে। ২০২০ সালে আরসিবির বিরুদ্ধে পঞ্জজাবের হয়ে ৬৯ বলে ১৩২ রান করেছিলেন রাহুল। ৭টি ছয় ও ১৪টি বাউন্ডারি দিয়ে সাজানো ছিল সেই ইনিংস।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos