রোহিত শর্মার দখলে রয়েছে একগুচ্ছ রেকর্ড, যা চাইলেও ভাঙতে পারবেন না বিরাট কোহলি

ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) দুই গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান হলেন বিরাট  কোহলি (Virat Kohli)ও রোহিত শর্মা (Rohit Sharma)। প্রকাশ্যে না হলেও দুজনের মধ্যে নানা বিষয়ে চলে প্রতিযোগিতা। আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির রেকর্ডের সংখ্যা অগুনতি। কিন্তু আজ আপনাদের জানাবো রোহিত শর্মার এমন কিছু রেকর্ডের (Records) বিষয়ে যা বিরাট কোহলির পক্ষে ভাঙা একপ্রকার অসম্ভব বলা যেতে পারে।
 

Sudip Paul | Published : Sep 3, 2022 5:36 PM IST

17
রোহিত শর্মার দখলে রয়েছে একগুচ্ছ রেকর্ড, যা চাইলেও ভাঙতে পারবেন না বিরাট কোহলি

সীমিত ওভারের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকানো সহজ নয়, আর ৩টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন রোহিত শর্মা – যা একটি বিশ্বরেকর্ড। শুধু বিরাট কোহলি নয়, বিশ্বের কোনও ব্য়াটসম্যানের এই রেকর্ড নেই।

27

শুধু ডবল সেঞ্চুরি নয়, একদিনের ক্রিকেটে সর্বোচ্চ স্কোরের নিরিখেও এগিয়ে রোহিত শর্মা। একদিনের ক্রিকেটে রোহিত শর্মার সর্বোচ্চ রান ২৬৪।  যা শুধু ভারতীয় হিসেবে নয়, বিশ্ব একদিনের ক্রিকেটেও সর্বাধিক। সেখানে বিরাট কোহলির সর্বোচ্চ রান ১৮৩।
 

37

২০১৩ সালে সচিন তেন্ডুলকারের বিদায়ী টেস্টে অভিষেক করেন রোহিত শর্মা। সম্ভবত ভাগ্য তার সহায় ছিল এবং প্রিয় মাঠ ওয়াংখেড়েতে ১৭৭ রানের একটি রাজকীয় ইনিংস খেলেন। অন্যদিকে ২০১১ সালে বিরাট কোহলি অভিষেক টেস্টে দুই ইনিংসেই (৪ ও ১৫ রান) ব্যর্থ হন।
 

47

তিনটি বিশ্বকাপে বিরাট কোহলির দুটি সেঞ্চুরি রয়েছে আর সেখানে রোহিত শর্মা দুটি বিশ্বকাপে মোট ছয়টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। এর আগে ২০১৫ বিশ্বকাপে কুমার সাঙ্গাকারার ৪টি সেঞ্চুরি ছিল। এরপর ২০১৯ বিশ্বকাপে রোহিত শর্মা ৫টি সেঞ্চুরি করে সেই রেকর্ড ভেঙে দেন। 
 

57

ওয়ানডে ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন রোহিত। শুধু তাই নয়, সর্বোচ্চ ছক্কার রেকর্ডে চতুর্থ স্থানে রয়েছেন তিনি । অন্যদিকে বিরাট কোহলি ছক্কা হাঁকানোর দিক থেকে রোহিত তুলনায় অনেকটাই পিছিয়ে।  

67

আন্তর্জাতিক টি২০ ক্রিকেট সেঞ্চুরি করা খুব একটা সহজ কাজ নয়। কিন্তু রোতি আন্তর্জাতিক টি২০ ক্রিকেটেও ট ৪টি শতরান করেছেন। সেখানে বিরাট কোহলির ব্য়াটে এখনও নেই কোনও শতরান।

77

২০১৩ আইপিএলে একই বছরে রোহিত শর্মা ও বিরাট কোহলি দুজনেই অধিনায়ক হন। রোহিত এখনো পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে সর্বাধিক পাঁচবার আইপিএল ট্রফি জিতেছেন। কিন্তু আইপিএল জয়ের স্বপ্ন বিরাট কোহলির এখনও অধরাই রয়ে গেছে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos