কোন দেশ কতবারের এশিয়া কাপ ক্রিকেট চ্যাম্পিয়ন, দেখে নিন এক ঝলকে

এশিয়ার ক্রিকেটে কে সেরা, তা নির্ধারণের জন্য ১৯৮৪ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (Asian Cricket Council)হাত ধরে শুরু হয় এশিয়া কাপ। এশিয়া মহাদেশে ক্রিকেট জনপ্রিয় করার লক্ষ্য নিয়ে খুবই স্বল্প পরিসরে ১৯৮৩ সালে যাত্রা শুরু করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। বর্তমানে ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান এসিসি’র পূর্ণকালীন সদস্য। এছাড়া সহযোগী দেশ আছে আরও ২৪টি। এশিয়া কাপ এখন পর্যন্ত ১৪বার অনুষ্ঠিত হয়েছে। দীর্ঘ চার বছর পরে এবার আমিরশাহিতে বসতে চলেছে এশিয়া কাপের (Asia Cup 2022) আসর। ২৭ অগাস্ট শুভ সূচনা। এবার টুর্নামেন্ট খেলা হবে টি-২০ ফর্ম্যাটে (T20)।  তার মধ্যে কে কতবার জিতেছে এক ঝলকে দেখে নিন।

Sudip Paul | Published : Aug 23, 2022 10:05 AM IST

16
কোন দেশ কতবারের এশিয়া কাপ ক্রিকেট চ্যাম্পিয়ন, দেখে নিন এক ঝলকে

এশিয়া কাপে সব থেকে সফল দল হল ভারত। এখনও পর্যন্ত মোট ৭ বার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে টিম ইন্ডিয়া। এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবেই মাঠে নামবেন রোহিত শর্মারা। ১৯৮৪-র উদ্বোধনী মরশুমেই ভারত ক্রিকেটে এশিয়ার সেরা হয়। তার পর থেকে তারা চ্যাম্পিয়ন হয়েছে ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০১০, ২০১৬ ও ২০১৮ সালে।

26

এছাড়া টিম ইন্ডিয়া এশিয়া কাপে রানার্স হয়েছে ১৯৯৭, ২০০৪ ও ২০০৮ সালে। ভারত তিনটি ফাইনালেই হেরেছে শ্রীলঙ্কার কাছে। তারা ৭টি খেতাবের মধ্যে ৫ বার ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়েছে। শেষ ২ বার ফাইনালে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া। এশিয়া কাপের ফাইনালে কখনও ভারত-পাকিস্তান মুখোমুখি হয়নি।
 

36

 ভারতের পরে এশিয়া কাপে সব থেকে বেশি সাফল্য পেয়েছে শ্রীলঙ্কা। তারা মোট ৫ বার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে। দ্বীপরাষ্ট্র খেতাব জিতেছে ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪ সালে। এছাড়া ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০০০ ও ২০১০ সালে মোট ৬ বার তারা রানার্স হয়েছে। সুতরাং, সব থেকে বেশি ১১ বার এশিয়া কাপের ফাইনালে উঠেছে শ্রীলঙ্কা।

46

এশিয়া কাপে মোটে ২ বার চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। ২০০০ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবার এশিয়া কাপ জেতে পাকিস্তান। পরে ২০১২ সালে বাংলাদেশকে হারিয়ে খেতাব জেতে পাকিস্তান। এছাড়া ১৯৮৬ ও ২০১৪ সালে ফাইনালে হেরে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয় পাকিস্তানকে।
 

56

 এশিয়া কাপে কখনও চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ। টুর্নামেন্টে তাদের সেরা প্রাপ্তি বলতে তিনবার ফাইনালে ওঠা। বাংলাদেশ ২০১২, ২০১৬ ও ২০১৮ সালে মোট তিনবার এশিয়া কাপের ফাইনালে ওঠে। তবে তিনবারই খেতাবি লড়াইয়ে হেরে রানার্স হয়ে সন্তুষ্ট থাকতে হয় তাদের। 

66

এবার অক্টোবরে টি২০ বিশ্বকাপ থাকায় টি২০ ফর্ম্যাটে হচ্ছে এশিা কাপ। মোট ৬টি দল অংশ নিচ্ছে প্রতিযোগিতায়। ২৮ অগাস্ট পাকিস্তানের বিরুদ্ধে প্রথ ম্য়াচ ভারতের। আর ভারত ও পাকিস্তান এবারের প্রতিযোগিতার ফেভারিট। দুই দল ফাইনালে উঠলে মোট ৩ বার সাক্ষাৎ হবে ভারত-পাকিস্তানের। টিম ইন্ডিয়া নিজেদের অষ্টমবার ট্রফি জয়ের লক্ষ্যে নামছে।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos