টি২০ বিশ্বকাপ নিয়ে সবথেকে বড় সিদ্ধান্ত, জানিয়ে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

সিদ্ধান্ত এক প্রকার ঠিকই ছিল। অবশেষে সরকারিভাবে  টি২০ বিশ্বকাপ নিয়ে আইসিসিকে নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়ে দিল বিসিসিআই। শীলমোহর পড়ে গেল এবারের টি২০ বিশ্বকাপ হতে চলেছে আরব আমিরাহির মাটিতে। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় স্বয়ং এই কথা জানিয়েছেন।

Sudip Paul | Published : Jun 28, 2021 2:13 PM IST

112
টি২০ বিশ্বকাপ নিয়ে সবথেকে বড় সিদ্ধান্ত, জানিয়ে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

১৯ সেপ্টেম্বর থেকে আরব আমিরশাহিতে শুরু হতে চলেছে আইপিএল ২০২১-এর দ্বিতীয় পর্ব। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৫ অক্টোবর। তার ঠিক ২ দিন পর ১৭ অক্টোবর থেকে ঢাকে কাঠি পড়বে টি২০ বিশ্বকাপের।

212

কিন্তু কোথায় হবে টি২০ বিশ্বকাপ তানিয়ে সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় ছিলেন সকলেই। একপ্রকার নিশ্চিৎ ছিল আরব আমিরশাহিতেই বসতে চলেছে টি২০ বিশ্ব। সোমবার তার সরকারি ঘোষণা হয়ে গেল। 
 

312

দেশে বর্তমানে করোনার চোখ রাঙানি অনেকখানি নিয়ন্ত্রণে এলেও এই মারণ ভাইরাসের ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের প্রকোপ এবং তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেই কারণেই বোর্ড কোনও ঝুঁকি নিতে চায়নি।
 

412

এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন,'আইসিসি-কে সরকারি ভাবে জানিয়ে দিয়েছি টি২০ বিশ্বকাপ আমিরশাহিতে সরানোর কথা। বিস্তারিত পরে ঘোষণা করা হবে।'
 

512

সৌরভের পাশাপাশি এক ওয়েবসাইটে বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমলও খবরের সত্যতা স্বীকার করেছেন। বলেছেন,'পরিস্থিতির কথা মাথায় রেখে প্রতিযোগিতা আমিরশাহিতে সরানো হচ্ছে। এখন ডেল্টা ভ্যারিয়ান্টের খোঁজ মিলেছে। ফলে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি'
 

612

সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে জয় শাহ বলেছেন,'আইসিসিকে আমরা আজই জানিয়ে দেব ভারত থেকে টি-২০ বিশ্বকাপ সরিয়ে সংযুক্ত আরব আমিরশাহীতে নিয়ে যাওয়া হচ্ছে। খুব শীঘ্রই আইসিসি সূচি জানিয়ে দেবে।'
 

712

রাজীব শুক্ল জানান,'টি-২০ বিশ্বকাপের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য আজই শেষদিন ছিল। তাই বিসিসিআই আধিকারিকরা নিজেদের মধ্যে কনফারেন্স কলে আলোচনা সারেন। সেখানে দেশের করোনা পরিস্থিতি নিয়েও কথা হয়। আমরা কেউই জানি না ২-৩ মাস পর কী হবে। তাই সমস্ত কিছু বিবেচনা করে আমরা ঠিক করি, বিসিসিআইয়ের পক্ষ থেকে টি-২০ বিশ্বকাপ আমিরশাহীতে সরিয়ে নিয়ে যাওয়ার কথা আইসিসিকে জানিয়ে দেওয়া হবে।'

812

তবে টুর্নামেন্টের দিনক্ষণ একই থাকবে। অর্থাৎ আইপিএল শেষ হলেই শুরু হয়ে যাবে বিশ্বকাপ। কোয়ালিফায়ার খেলা হবে ওমানে এবং বাকি ম্যাচগুলি দুবাই, আবু ধাবি এবং শারজাতে।
 

912

১৭ অক্টোবর থেকে থেকে শুরু হতে চলেছে টি২০ বিশ্বকাপ। ফাইনাল হবে ১৪ নভেম্বর। তবে কোয়ালিফাই রাউন্ড সহ মূল প্রতিযোগিতার এতগুলি ম্যাচ একসঙ্গে আরব আমিরাশাহিতে না করে, ওমানেও টি২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা হবে।
 

1012

প্রতি গ্রুপ থেকে শীর্ষে থাকা দুটি করে দল সুপার ১২-র জন্য যোগ্যতা অর্জন করবে। এই আটটি দলের মধ্যে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, ওমান, নামিবিয়া, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং পাপুয়া নিউ গিনি।

1112

সুপার ১২-এ থাকবে ৩০টি ম্যাচ, যা শুরু হওয়ার কথা ২৪ অক্টোবর থেকে। ৬টি দলের দু’টি গ্রুপ তৈরি হবে। আমিরশাহির তিনটি মাঠে খেলা হবে। প্রতি গ্রুপের শীর্ষে থাকা দুই দল সেমিফাইনালের জন্য যোগ্যতা অর্জন করবে।
 

1212

আরব আমিরশাহিতে বিশ্ব কাপ হওয়ার ফলে সুবিধা হবে ভারতীয় দলের। কারণ ইংল্যান্ডে টেস্ট সসিরিজ শেষে আইপিএল খেলতে মরুদেশে উড়ে য়াবে টিম ইন্ডিয়া। ফলে কোয়ারেন্টাইনের নিয়মে অনেক সুবিধা হবে। টি২০ বিশ্বকাপের ভারতের ২৪ অক্টোবর। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos