দেশের হয়ে জিতেছেন বিশ্বকাপ, অর্থাভাবে এখন কাঠ মিস্ত্রি প্রাক্তন অজি তারকা

ক্রিকেটকে বিদায় জানানোর পর ভাগ্যের পরিহাসে অর্থ সংকটে ভুগতে হয়েছে এমন ক্রিকেটারের সংখ্যা কম নয়। এবার সেই তালিকা যোগ হল অস্ট্রেলিয়ার এক প্রাক্তন তারকা ক্রিকেটারের নাম। দেশের হয়ে বিশ্বকাপও জিতেছেন। কিন্তু বর্তমানে জীবন অতিবাহিত করতে হচ্ছে কাছ মিস্ত্রির কাজ করে।
 

Sudip Paul | Published : May 31, 2021 9:01 AM IST / Updated: May 31 2021, 02:42 PM IST

112
দেশের হয়ে জিতেছেন বিশ্বকাপ, অর্থাভাবে এখন কাঠ মিস্ত্রি প্রাক্তন অজি তারকা

এঁদো গলি থেকে রাজপথ নয়, এই গল্প অনেকটা স্বপ্নের রাজপথ থেকে বাস্তবের এঁদো গলিতে ফিরে আসার গল্প। দেশের হয়ে বিশ্বকাপ জয়, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টের জাকজমকপূর্ণ বিলাসবহুল জীবন এসব এখন অতীত অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার জেভিয়ার ডোহার্টির কাছে।
 

212
কিন্তু ক্রিকেটকে বিদায় জানানোর পর জীবন যুদ্ধে পেট চালানোর তাগিদে বর্তমানে কাঠ মিস্ত্রির কাজ করছেন জেভিয়ার ডোহার্টি। আসবাব পত্র বানিয়ে জীবিকা নির্বাহ করছেন।
312
সম্প্রতি অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের টুইটে জানা যায়, অস্ট্রেলিয়ার প্রাক্তন স্পিনার জেভিয়ান ডোহার্টি কাঠের মিস্ত্রির কাজ শিখে সেটাকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন।
412
অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের শেয়ার করা ভিডিও মুহূর্তের মধ্যে নেট দুনিয়ায় ভাইরাল হয়ে যায়। প্রাক্তন বাঁ-হাতি অজি স্পিনারকে দেখে হতবাক হয়ে যায় ক্রিকেট বিশ্ব।
512
ভিডিওতে দেখা যায়, কাঠের মিস্ত্রির কাজে যথেষ্ট দক্ষ হয়ে উঠেছেন ডোহার্টি। একার হাতে সামলাচ্ছেন অনেক বড় কাজ। অর্থাভাব থাকলেও নতুন জীবিকাও উপভোগ করছেন প্রাক্তন অজি স্পিনার।
612
২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করা ডোহার্টি। অস্ট্রেলিয়ার জার্সিতে হয়ে চারটি টেস্ট, ৬০টি একদিনের আন্তর্জাতিক ও ১১টি টি ২০ আন্তর্জাতিক খেলেছেন।
712
মাইকেল ক্লার্কের অধিনায়কত্বে ২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন জেভিয়ার ডোহার্টি। যদিও ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম একাদশে ছিলেন না তিনি।
812
২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান এই বাঁ-হাতি অর্থডক্স স্পিনার। দেশের হয়ে ক্রিকেট খেলার পাশাপাশি অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি টি২০ ক্রিকেট লিগ বিগ ব্যাশেও খেলেছেন ডোহার্টি। প্রতিনিধিত্ব করেছেন হোবার্ট হ্যারিকেনস, মেলবর্ন রেনিগেডসের হয়ে।
912

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর থেকেই জেভিয়ারের অর্থকষ্ট শুরু হয়। প্রাক্তন অজি ক্রিকেটার জানান, ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরবর্তী পরিকল্পনা তিনি কিছুই স্থির করেছিলেন না। 
 

1012
প্রথম এক বছর যা কাজ পেয়েছেন তাই করেছেন তিনি। অফিসের বিভিন্ন কাজ, ল্যান্ডস্কেপিং, ক্রিকেট সম্পর্কিত বিভিন্ন কাজ ওই এক বছরে তিনি করেছিলেন। এরপর তিনি কাঠের কাজ শিখতে শুরু করেন।
1112
ডোহার্টি বলেন, ‘যখন ক্রিকেট ছেড়েছিলাম তখন মাথার মধ্যে অনেক কিছু চলছিল। এরপর কী হবে, কীভাবে অর্থ উপার্জন করব? সেই সময় অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন যথেষ্ট সাহায্য করেছে। এসিএ আমায় ট্রেনিংয়ের জন্য অর্থ সাহায্যও করেছে।
1212
আগের মতো অর্থ বা প্রতিপত্তি জেভিয়ার ডোহার্টি তার নতুন কাজ উপভোগ করছেন বলে জানিয়েছেন। সেখানেও নিজের সেরাটা দিতে চান প্রাক্তন বিশ্বকাপ জয়ী অজি তারকা।
Share this Photo Gallery
click me!
Recommended Photos