শুধু ট্রফি নয়, চিনে নিন জয়ের নিরিখে আইপিএলের সেরা ৫ অধিনায়কদের

আইপিএল মানে শুধু ব্যাটে-বলের লড়াই নয়, লড়াই চলে প্রতিটি দলের অধিনায়কদের মস্তিষ্কেরও। আর দলের অধিনায়কের সঠিক সিদ্ধান্তের উপর অনেকটাই নির্ভর করে ম্যাচের ভাগ্য। অনেক সময় শুধু ট্রফির সংখ্যায় নয়, ম্যাচ জয়ের রেকর্ডের বিচারেও বিচার করা হয় অধিনায়কের মাহাত্ম্য। ১৯ তারিখ থেকে শুরু হতে চলেছে আইপিএলের নতুন মরসুম। পুরোদমে অনুশীলন করছে বাকি দলগুলি। তার আগে দেখে নেওয়া যাক জয়ের নিরিখে আইপিএলের সেরা ৫ অধিনায়কের তালিকা।

Sudip Paul | Published : Sep 10, 2020 12:09 PM IST

15
শুধু ট্রফি নয়, চিনে নিন জয়ের নিরিখে আইপিএলের সেরা ৫ অধিনায়কদের

এমএস ধোনি
এখনও পর্যন্ত আইপিএলে ১৭৪ টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন প্রাক্তন ভারত অধিনায়ক তথা আইপিএলে সিএসকের অধিনাক মহেন্দ্র সিং ধোনি। সিএসকে ছাড়াও মাঝে দুটি মরসুম পুণেতে খেলেছিলেন ধোনি। তার মধ্যে ১০৪ টি ম্যাচে জয় পেয়েছেন এমএসডি। পরাজয়ের মুখ দেখতে হয়েছে ৬৯টি ম্যাচে।

25

গৌতম গম্ভীর
প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীরল আইপিএল দিল্লি ও  কলকাতার দলের হয়ে খেলছেন। ১২৯টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন গৌতি। তার মধ্যে জয় পেয়েছেন ৭১টি ম্যাচে। 

35


বিরাট কোহলি
২০১১ সাল থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্য়াঙ্গালোরের অধিনায়কত্বের দায়িত্ব সামলাচ্ছেন বর্তমান ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। এখনও একটি ট্রফি না জিতলেও নিজের অধিনায়কত্বের ১১০টি ম্যাচের মধ্যে ৪৯ টিতে জয় ও ৫৫টিতে হারের মুখ দেখতে হয়েছে বিরাটকে।
 

45

রোহিত শর্মা
২০১৩ সাল থেকে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। ১০৪টি ম্যাচে মুম্বইকে নেতৃত্ব দিয়েছেন রোহিত। তারমধ্যে ৬০ টিতে জয় পেয়েছে হিটম্যানের দল। আর ৪২ টিতে পরাজয় বরণ করতে হয়েছে রোহিতকে।
 

55

অ্যাডাম গিলক্রিস্ট
ডেকান চার্জার্স ও কিংস ইলেভেন পঞ্জাব দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলেছেন অজি তারকা অ্যাডাম গিলক্রিস্ট। তার অধিনায়কত্বে ৭৪টি ম্যাচে মধ্যে ৩৫টি ম্যাচে জয় ও ৩৯টি ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos