এবার থেকে ফুটবলের নিয়ম ক্রিকেটে, আইসিসির অভিনব সিদ্ধান্ত স্বাগত ক্রিকেট বিশ্বের

এত দিন যেই নিয়ম ছিল ফুটবলে। এবার থেকে সেই নিয়ম শুরু হচ্ছে ক্রিকেটে। টেস্ট, ওয়ান, টি২০-তে বর্ষসেরা ক্রিকেটারের অ্যাওয়ার্ড দেওয়া হত এতদিন। ছিল দশক সেরার পুরস্কারও। এবার থেকে মাসের সেরা পুরস্কার দেবে আইসিসি। তবে মাসের সেরা ক্রিকেটার নির্বাচনের ক্ষেত্রে নারী-পুরুষ নির্বিশেষে থাকছে একাধিক অভিনব বিষয়।

Sudip Paul | Published : Jan 27, 2021 9:28 AM IST

18
এবার থেকে ফুটবলের নিয়ম ক্রিকেটে, আইসিসির অভিনব সিদ্ধান্ত স্বাগত ক্রিকেট বিশ্বের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওডিআই চ্যাম্পিয়নশিপের পর আরও এক অভিনব সিদ্ধান্ত নিল আইসিসি। যেই নিয়ম এতদিন ফুটবলে প্রচলিত ছিল, এবার তা দেখা যাবে ব্যাট-বলের লড়াইতেও। 
 

28

এবার থেকে প্রতি মাসের সেরা ক্রিকেটারকে পুরস্কৃত করবে আইসিসি। এই সিদ্ধান্তের কথা জানানো হল বিশ্ব ক্রিকেটে নিয়ামক সংস্থার পক্ষ থেকে। ক্রিকেটারদের আরও বেশি করে অনুপ্রাণিত করা, খেলার লড়াই ও আকর্ষণকে বাড়ানোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।
 

38

মাসের সেরা ক্রিকেটার নির্বাচনের ক্ষেত্রে টেস্ট, ওয়ান ডে বা টি২০-তে আলাদা আলাদাভাবে হবে না। তিন ফর্ম্যাট থেকেই সেরার সেরাকে বেছে নেওয়া হবে। একইসঙ্গে পুরুষ ও মহিলা ক্রিকেটের উভয় বিভাগের প্লেয়ারদের পারফরমেন্স বিবেচনা করা হবে পুরস্কারের জন্য। 
 

48

অর্থাৎ যে কোন বিভাগের যে কোনও ফর্মেশনে দুরন্ত পারফর্ম করে এই স্বীকৃতি পেতে পারেন ক্রিকেটাররা। আইসিসির এমন সিদ্ধান্তের ফলে নারী-পুরুষ নির্বিশেষে এই লড়াই জমে যাবে বলে মনে করছে ক্রিকেট বিশেষজ্ঞরা।
 

58

এই অ্যাওয়ার্ড পাওয়ার জন্য প্রিয় তারকাদের অনুরাগী বা ভক্তদের গুরুত্বও কম নয়। কারণ তাঁদের ভোটই পুরস্কারের ক্ষেত্রে মুখ্য ভূমিকা নিতে পারে। এছাড়া প্রাক্তন ক্রিকেটার, ব্রডকাস্টার ও সাংবাদিকদের মতামতও বিবেচনা করা হবে। 
 

68

পারফরমেন্স, ভোট, বিশেষজ্ঞদের মতামত, সবকিছুই ভিত্তিতেই প্রতি মাসের দ্বিতীয় সোমবার গত মাসের সেরার সেরা ক্রিকেটারের নাম ঘোষণা করা হবে। এর আগে প্রতিবছর তিন বিভাগে বর্ষ সেরা ও দশক সেরা পুরস্কার দিত আইসিসি। মাসের সেরা পুরস্কার দেওয়ার আইসিসির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ক্রিকেট বিশ্ব।

78

২০২১-এর জানুয়ারির সেরা ক্রিকেটার নির্বাচিত হবে যিনি, তাঁর হাতেই প্রথমবার উঠবে এই পুরস্কার। জো রুট, স্টিভ স্মিথদের মতো প্রতিষ্ঠিত ক্রিকেটারদের নাম রয়েছে তালিকায়।

88

এর পাশাপাশি ঋষভ পন্ত, মহম্মদ সিরাজ, টি নটরাজন, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুরদের মতো তরুণরাও জিতে নিতে পারেন আইসিসির উদ্বোধনী ‘প্লেয়ার অফ দ্য মনথ’ পুরস্কার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos