T20 World Cup 2021 - টি২০ বিশ্বকাপের ৬ অনন্য রেকর্ড, যা হয়তো এবারেও ভাঙবে না

চলছে টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)। গ্রুপ পর্ব প্রায় শেষ পর্বে চলে এসেছে। এরপরই আসল খেলা শুরু। শনিবার থেকে শুরু হচ্ছে সুপার ১২ পর্ব। এখন পর্যন্ত ছয়টি টি২০ বিশ্বকাপ হয়েছে। ছয়বারের টুর্নামেন্টে বেশ কয়েকটি ব্যক্তিগত এবং দলগত অনন্য রেকর্ড তৈরি রয়েছে। সুপার ১২ পর্ব শুরু হওয়ার আগে এক ঝলকে দেখে নেওয়া যাক রেকর্ড বইয়ের পাতা - 

Asianet News Bangla | Published : Oct 21, 2021 7:18 PM IST

16
T20 World Cup 2021 - টি২০ বিশ্বকাপের ৬ অনন্য রেকর্ড, যা হয়তো এবারেও ভাঙবে না

আইসিসি টি২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি রান করার রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার প্রাক্তন তারকা ব্যাটার মাহেলা জয়বর্ধনের। বিশ্বকাপের ৩১ ম্যাচে তিনি ৩৯.০৭ গড়ে ১,০১৬ রান সংগ্রহ করেছেন। তিনিই একমাত্র খেলোয়াড় যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে এক হাজারের বেশি রান করেছেন। এছাড়া টুর্নামেন্টে সর্বাধিক চার মারার রেকর্ডও (১১১) তাঁরই দখলে।

26

ভারত অধিনায়ক বিরাট কোহলিকে (Virat Kohli) ২০১৪ এবং ২০১৬ - দুইবারের বিশ্বকাপেই 'ম্যান অব টুর্নামেন্ট' নির্বাচিত হয়েছিলেন। টি২০ বিশ্বকাপের ইতিহাসে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি পরপর দুটি ম্যান অব দ্য টুর্নামেন্ট পুরস্কার জিতেছেন। ২০১৪ সালে ৩১৯ রান করেছিলেন, সেরা স্কোর ছিল ৭৭। ২০১৬ সালে ২৭৩ রান করে তিনি ছিলেন সেই টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

36

টি-টোয়েন্টি বিশ্বকাপে এই অনন্য অলরাউন্ড রেকর্ডটি রয়েছে বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল-হাসানের দখলে। ৩৫টি উইকেট নিয়ে তিনি বিশ্বকাপের যৌথ-তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। সেইসঙ্গে ষষ্ঠতম সর্বোচ্চ রান সংগ্রাহকও বটে। ২৯.৩৪ গড়ে ৬৭৫ রান করেছেন তিনি।
 

46

২০১৪ সালের বিশ্বকাপে কোহলির গড় ছিল  ১০৬.৩৩। পরের বিশ্বকাপে তাঁর রানের গড় আরও বেড়ে দাঁড়ায় ১৩৬.৫০। এটি এখনও পর্যন্ত টুর্নামেন্টের যে কোনো সংস্করণে যে কোনও ব্যাটারের সেরা গড়। সব মিলিয়ে আইসিসি টি২০ বিশ্বকাপে বিরাট কোহলির গড় ৮৬.৩৩, যা টুর্নামেন্টের সর্বকালের সেরা।

56

টি২০ বিশ্বকাপের ইতিহাসে এক ম্যাচে সর্বনিম্ন দলগত স্কোরের লজ্জার রেকর্ড রয়েছে অ্যাসোসিয়েট দেশ নেদারল্যান্ডস-এর। ২০১৪ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে তারা মাত্র ৩৯ রানে অলআউট হয়ে গিয়েছিল।
 

66

এখনও পর্যন্ত এক ম্যাচে সর্বোচ্চ দলগত স্কোরের রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার। ২০০৭ সালের বিশ্বকাপে কেনিয়ার বিরুদ্ধে গ্রুপ ম্যাচে শ্রীলঙ্কা ৬ উইকেট হারিয়ে ২৬০ রান তুলেছিল। ৪৪ বলে ৮৮ রান করেছিলেন সনথ জয়সূর্য। ওই একবারই টুর্নামেন্টে এক ইনিংসে ২৫০-এর বেশি রান উঠেছিল।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos