IND VS SA TEST: সেঞ্চুরিয়নে প্রোটিয়া বধ করে একাধিক রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া, দেখে নিন এক ঝলকে

সেঞ্চুরিয়নে (Centurion) প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে (South Africa) হারিয়ে প্রোটিয়াভূমে প্রথম সিরিজ জয়ের লক্ষ্যে এক ধাপ এগোল ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। বক্সিং ডে টেস্টে ডিন এলগারের (Dean Elgar)দলকে ১১৩ রানে হারাল বিরাট কোহলির দল (Virat Kohli)। একইসঙ্গে প্রথমটেস্ট জিতে একগুচ্ছ রেকর্ডও গড়ল টিম ইন্ডিয়া (Team India)। 
 

Sudip Paul | Published : Dec 30, 2021 1:26 PM IST

110
IND VS SA TEST: সেঞ্চুরিয়নে প্রোটিয়া বধ করে একাধিক রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া, দেখে নিন এক ঝলকে

সেঞ্চুরিয়নে বক্সিং ডে টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারাল ভারতীয় ক্রিকেট দল। ম্য়াচে ডিন এলগারের দলকে ১১৩ রানে হারিয়ে ঐতিহাসক জয় পেল বিরাট কোহলির দল।  যার ফলে ৩ ম্য়াচেরটেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল ভারতীয় ক্রিকেট দল।

210

জয়ের জন্য দক্ষিণ আফ্রিকাকে ৩০৫ রানের কঠিন টার্গেট দিয়েছিল ভারতীয় দল। জবাবে ১৯১ রানে গুটিয়ে যায় আয়োজক দেশ। ম্যাচের শেষ দিনে ৯৭ রানের ব্যবধানে দক্ষিণ আফ্রিকা তাদের শেষ ৬ উইকেট হারিয়েছে। এর আগে ম্যাচের তৃতীয় দিনে ৯৪ রানে ৪ উইকেট হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা।

310

ম্যাচে প্রথমে ব্যাট করে ৩২৭ রান করে ভারতীয় দল।  সেঞ্চুরি করেন কেএল রাহুল। জবাবে দক্ষিণ আফ্রিকার প্রথম ইবিংস শেষ হয় ১৯৭ রানে। ১৩০ রানের লিড পায় টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে ১৭৪ রানে অল আউট হয় ভারতীয় দল। লিড নয়ে ৩০৫ রান টার্গেট দেয় ভারত। ১৯১ রানে  শেষ হয় প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস।
 

410

এই ম্যাচে কেএল রাহুলের অনবদ্য সেঞ্চুরির পাশাপাশি দুরন্ত বোলিং করেছেন ভারতী পেসাররা। ম্যাচে দুই ইনিংস মিলে মোট ৮টি উইকেট নিয়েছেন মহম্মদ শামি। ৫টি উইকেট নিয়েছেন জসপ্রীত বুমরা। ৩টি উইকেট নিয়েছেন মহম্মদ সিরাজ ও ২টি উইকেট পেয়েছেন শার্দুল ঠাকুর। পাশাপাশি দুটি উইকেট নিয়েছেন অফস্পিনার অশ্বিনও।
 

510

এই ম্যাচ জয়ের ফলে দক্ষিণ আফ্রিকার মাটিতে এটি ভারতীয় ক্রিকেট দলের চতুর্থ টেস্ট জয়। একইসঙ্গে অনন্য রেকর্ডও গড়েছে টিম ইন্ডিয়া। বিশ্বের  মোট ৫৬টি মাঠে টেস্ট ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার রেকর্ড ছুয়ে ফেলল ভারতীয় ক্রিকেট দল। 

610

সুপারস্পোর্ট পার্কে দক্ষিণ আফ্রিকা এর আগের ২৬টি টেস্টের মধ্যে ২১টি ম্যাচে জয় পেয়েছিল। হেরেছিল মাত্র ২টি টেস্টে। ড্র হয়েছিল ৩টি ম্যাচ। কোনও একটি মাঠে নির্দিষ্ট কোনও দলের সাফল্যের নিরিখে সেঞ্চুরিয়নকে দক্ষিণ আফ্রিকার দুর্গ বলা হয়ে থাকে। 

710

২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিরদ্ধে পার্থে টেস্ট জিতে ও ২০২১ সালের শুরুতে অস্ট্রেলিয়ারর গাব্বায় টেস্ট জিতে অজিদের দুর্গ ভেঙেছিল ভারত। এবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকাকে দুর্মুশ করে দুর্গ ভেঙে তৃতীয় হারের স্বাদ দিল ভারতীয় দল।

810

ভারতীয় ক্রিকেট দল সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলকে টেস্ট ম্যাচ হারানো প্রথম এশিয়ান দল। একইসঙ্গে নজির গড়েছেন ভারত অধিনায়কও। বিরাট কোহলি প্রথম এশিয়ান অধিনায়ক যিনি সেঞ্চুরিয়ানে টেস্ট ম্যাচ জিতেছেন।

910

ভারতীয় ক্রিকেট দল দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ দ্বিতীয়বারের মতো লিড নিল। কিন্তু প্রোটিয়ভূমে সিরিজ জয় এখনও অধরা ভারতের। দক্ষিণ আফ্রিকায় ভারত এখন পর্যন্ত ৭টি টেস্ট সিরিজ খেলেছে, যার মধ্যে ৬টিতে তাদের পরাজয়ের মুখে পড়তে হয়েছে। ১টি সিরিজ ড্র ​​হয়েছে।

1010

এই ম্যাচে সেঞ্চুরি করে একাধিক রেকর্ড গড়েছেন কেএল রাহুল। ওপেনিংয়ে দ্বিতীয় ভারতীয় হিসেবে ও সেঞ্চুরিয়নে তৃতীয় ভারতীয় হিসেবে সেঞ্চুরি করছেন রাহুল। এছাড়া কেএল রাহুল এই নিয়ে  ৬টি দেশ ও ৫টি মহাদেশে শতরান করার নজির গড়েছেন। ম্যাচের সেরাও হয়েছেন তিনি।  

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos