বাদ পড়তে চলেছে একাধিক তারকা, জেনে নিন ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের সম্ভাব্য একাদশ

অস্ট্রেলিয়া সফরে ঐতিহাসিক টেস্ট জয়ের পর এবার ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে নামছে টিম ইন্ডিয়া। চোট সমস্যায় অস্ট্রেলিয়া সফরে দলের বাইরে ছিলেন একাধিক তারকা প্লেয়ার। পিতৃত্বকালীন ছুটির জন্য ৩ ম্যাচ খেলেননি অধিনায়ক বিরাট কোহলিও। যার ফলে দলে সুযোগ পেয়েছিলেন অনেক তরুণ তারকা। তবে ইংল্যান্জের বিরুদ্ধে দলে ফিরছেন অনেকেই। তাই অস্ট্রেলিয়া সফরে পারফর্ম করেও বসতে হতে পারে একাধিক প্লেয়ারকে। সেই তালিকায় রয়েছে মায়াঙ্ক আগরওয়াল, শার্দুল ঠাকুর, নবদীপ সাইনি, নটরাজনরা। সম্ভাবনা কম মহম্মদ সিরাজেরও। ইংল্যান্ডের বিরুদ্ধে দেখে নিন ভারতের সম্ভাব্য একাদশ।
 

Sudip Paul | Published : Feb 4, 2021 11:54 AM IST

111
বাদ পড়তে চলেছে একাধিক তারকা, জেনে নিন ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা-
চোটের কারণে অস্ট্রেলিয়া সফরে তৃতীয় টেস্ট থেকে দলের সঙ্গে যোগ দিয়েছিলেন রোহিত শর্মা চার ইনিংসে একটি অর্ধশতরান ছাড়া তেমন কোনও উল্লেখযোগ্য পারফরমেন্স করতে পারেননি হিটম্যান। কিন্তু মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বী শ-রা ফর্মে না থাকায় ইংল্যান্ডে বিরুদ্ধে ওপেনিংয়ে রোহিতের উপর ভরসা রাখতে চলেছে টিম ম্যানেজমেন্ট।
 

211

শুভমান গিল-
অস্ট্রেলিয়ার মত কঠিন সফরে অভিষেক করেই নজর কেড়েছিলেন ভারতীয় দলের তরুণ ওপেনার শুভমান গিল। ব্রিসবেনে ফাইনাল টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯১ রানের ইনিংস খেলে ভারতীয় দলের জয়ের ভিত রচনা করেছিলেন তিনি। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে তার জায়গা পাকা এনিয়ে কোনও সন্দেহ নেই।

311

চেতশ্বর পুজারা-
ব্রিসবেনে অজি পেস অ্যাটাকের বিরুদ্ধে চেতেশ্বর রপজারা চোয়াল চাপা লড়াই, ১৪টি আঘাতের পরও হার না মানা মনোভাবের জন্য রবি শাস্ত্রী যোদ্ধা আখ্যা দিয়েছিলেন পুজারাকে। চেন্নাইতে তিন নম্বরে পুজারা একশো শতাংশ নিশ্চিৎ।
 

411

বিরাট কোহলি-
পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে ইংল্যান্ড সফর থেকেই ফের অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন বিরাট কোহলি। ধোনি দেশের মাঠে সিরিজ জয়ে রেকর্ড ভাঙার পাশাপাশি পন্টিংয়ের অধিনায়ক হিসেবে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড ভাঙার হাতছানি রয়েছে বিরাটের সামনে।
 

511

অজিঙ্কে রাহানে-
অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় দলকে জয় এনে দেওয়ার পর এবার পের বিরাটের ডেপুটির ভূমিকায় দেখা যাবে রাহানেকে। পাশাপাশি ৫ নম্বরে নিজের ব্যাটিংয়ে আরও বেশি মনোনিবেশ করতে চান রাহানে।
 

 

611

ঋষভ পন্থ-
অস্ট্রেলিয়া সফরে ক্রিকেট বিশ্ব খুঁজে পেয়েছিল নতুন ঋষভ পন্থকে। সিডিনিতে ৯৭ ও ব্রিসবেনে ৮৯ রানের ইনিংস তার কেরিয়ারকে নতুন মাত্রা দিয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে তার দলে থাকা পাকা। নিজের ফর্মও ধরে রাখতে মরিয়া ঋষভ। 
 

711

ওয়াশিংটন সুন্দর-
বল হাতে ব্রিসবেন টেস্টে ৪ উইকেটে ও প্রথম ইনিংসে ৬২ ও দ্বিতীয় ইনিংসে ২২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন ওয়াশিংটন সুন্দর। ঘরের মাঠে তিন স্পিনারের পাশাপাশি টেলেন্ডারদের ব্যাটিং শক্তি বাড়াতে দলে জায়গা হতে পারে সুন্দরের।
 

811

রবিচন্দ্রন অশ্বিন-
অস্ট্রেলিয়ায় তৃতীয় টেস্টে পিঠে ব্যাথা নিয়েও ভারতের হয়ে ঘণ্টার পর ঘণ্টা ব্য়াট করে ম্যাচ বাঁচিয়েছিলেন অশ্বিন। বল হাতেও সফল ছিলেন তিনি। কিন্তু চোটের কারনে চতুর্থ টেস্টে খেলেত পারতে তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে কামব্যাক করছেন অশ্বিন। 
 

911
রবিচন্দ্রন অশ্বিন- অস্ট্রেলিয়ায় তৃতীয় টেস্টে পিঠে ব্যাথা নিয়েও ভারতের হয়ে ঘণ্টার পর ঘণ্টা ব্য়াট করে ম্যাচ বাঁচিয়েছিলেন অশ্বিন। বল হাতেও সফল ছিলেন তিনি। কিন্তু চোটের কারনে চতুর্থ টেস্টে খেলেত পারতে তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে কামব্যাক করছেন অশ্বিন।
1011

জসপ্রীত বুমরা-
চোটের কারণে অস্ট্রেলিয়ায় চতুর্থ টেস্টে খেলতে পারেননি ভারতীয় দলের তারকা পেসার জসপ্রীত বুমরা। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে তার দলে ফেরা পাকা।  চোট সারিয়ে চেনা ছন্দে ফিরতে মুখিয়ে রয়েছেন বুমরাও।
 

1111
ইশান্ত শর্মা/মহম্মদ সিরাজ- চোটের কারণে অজি সফরে যাননি ইশান্ত শর্মা। অপরদিকে সুযোগ পেতেই দুরন্ত বোলিং করেছিলেন মহম্মদ সিরাজ। তাই দ্বিতীয় জোরে বোলারের সিলেকশন নিয়ে লড়াই রয়েছে। তবে চেন্নাইয়ের মন্থর উইকেটে ইশান্ত শর্মাই কিছুটা এগিয়ে রয়েছে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos