ইংল্যান্ডের বিরুদ্ধে চরম লজ্জার রেকর্ড গড়লেন বিরাট কোহলি, যা নেই কোনও ভারত অধিনায়কের

আধুনিক ক্রিকেটের বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। গড়েছেন একের পর এক রেকর্ড। কিন্তু সাম্প্রতিক সময়ে কথা বলছে না বিরাটের ব্যাট। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের পর প্রথম টি২০-তেও ব্যর্থ ভারত অধিনায়ক। আর একইসঙ্গে অসংখ্য কৃতিত্বের রেকর্ডের পাশাপাশি এক লজ্জার রেকর্ডেরও অধিকারী হলেন বিরাট কোহলি।

Sudip Paul | Published : Mar 13, 2021 7:34 AM IST / Updated: Mar 13 2021, 01:06 PM IST

110
ইংল্যান্ডের বিরুদ্ধে চরম লজ্জার রেকর্ড গড়লেন বিরাট কোহলি, যা নেই কোনও ভারত অধিনায়কের

ইংল্যান্ডে বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজে ৩-১ ব্যবধানে দল জয় পেলেও, ব্যাট হাতে এককেবারেই রানে মধ্যে ছিলেন না ভারত অধিনায়ক বিরাট কোহলি। 

210

ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজে রানে ফেরার জন্য মরিয়া ছিলেন ভারত অধিনায়ক। কিন্তু প্রথম টি২০ ম্যাচে শুধু ভারতীয় দলের হার নয়, ব্যাট হাতে শূন্য করে এক লজ্জার রেকর্ড গড়লেন বিরাট কোহলি।
 

310

আমেদাবাদের নরেন্দ্র মোদীর স্টেডিয়ামে  শেষ টেস্টে শূন্য করেছিলেন কোহলি। সেটি ছিল ভারত অধিনায়ক হিসেবে টেস্টে অষ্টমবার শূন্য। যার ফলে অধিনায়ক হিসেব ধোনিকে ছুঁয়েছিলেন বিরাট।
 

410

টেস্ট সিরিজে আরও একটি শূন্য করেছিলেন বিরাট কোহলি। যার ফলে ২০১৪ সালের পর ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে একই টেস্ট সিরিজে দুটি শূন্য করলেন ভিকে।
 

510

এবার ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০-তেও শূন্য রানে সাজঘরে ফেরত যান বিরাট কোহলি। আদিল রাশিদের বলে আউট হন তিনি। যার ফলে সৌরভ গঙ্গোপাধ্যায়ের শূন্যের রেকর্ড টপকে গেলেন বিরাট।

610

সব ধরনের ক্রিকেট মিলিয়ে সৌরভ ১৩ বার শূন্য করেছিলেন ভারত অধিনায়ক হিসেবে। কোহলি সেই অশুভ রেকর্ড টপকে ১৪ বার শূন্য রানে আউট হলেন। 
 

710

ভারত অধিনায়কদের মধ্যে ধোনি ১১ বার শূন্য রানে আউট হয়েছিলেন। কপিল দেব আউট হয়েছিলেন ১০ বার। মহম্মদ আজহারউদ্দিন আউট হয়েছিলেন ৮ বার।
 

810

কেরিয়ারে ১৪ বার শূন্য রানে আউটের মধ্যে বেশিরভাগটাই ইংল্যান্ডের বিরুদ্ধে বিরাট কোহলির। মোট ৬ বার ব্রিটিশদের বিরুদ্ধে কালি হাতে বিরাটকে প্যাভেলিয়নে ফিরতে হয়েছে।

910

ইংল্যাডের বিরুদ্ধে প্রথম টি২০তে ৮ উইকেটে হারতে হয়েছে ভারতীয় দলকে। প্রথমে ব্য়াট করে ভারত করে ১২৫৪ রান। ১৫.৩ ওভারে ২ উইকেট হারিয়েই রান তুলে নেয় ইংল্যান্ড। 

1010

একদিকে দলের হার ও এপরদিকে শূন্য করার নিরিখে রেকর্ড করে কিছুটা হলেও হতাশ ভারত অধিনায়ক। দ্বিতীয় টি২০ থেকে চেনা ছন্দে ফিরতে মরিয়া বিরাট কোহলি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos