শুধু সূর্যকুমার যাদব নয়, জেনে নিন টি২০ ক্রিকেটে কোন ভারতীয় ক্রিকেটারের রয়েছে কটি শতরান

দিন যত ও এগোচ্ছে ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাট টি২০ ক্রিকেটের (T20 Cricket) জনপ্রিয়তা ততই বাড়ছে। এই টি২০ ক্রিকেটে যখন  শুরু হয়েছিল তখন এই  ফর্ম্য়াটে কোনো ব্যাটসম্যান ব্যক্তিগত সেঞ্চুরি করা খুব সহজ হবে না অনেকেই ধরে নিয়েছিল। তবে বর্তমানে ২০-২০ ক্রিকেটে অহরহ শতরান করছেন ব্যাটসম্যানরা। ভারতীয় ক্রিকেটাররাও (Indian Cricketers) পিছিয়ে নেই সেই তালিকায়। এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে (International Cricket)মোট ৫ জন টিম ইন্ডিয়ার (Team India) ব্যাটসম্যান রয়েছে যারা টি২০ ক্রিকেটে শতরান (Century) করেছেন। এক ঝলকে দেখে নিন সেই তালিকা। 
 

Web Desk - ANB | Published : Jul 11, 2022 2:30 PM IST

15
শুধু সূর্যকুমার যাদব নয়, জেনে নিন টি২০ ক্রিকেটে কোন ভারতীয় ক্রিকেটারের রয়েছে কটি শতরান

রোহিত শর্মা-
বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মারও আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে শতরান রয়েছে। ২০১৭ সালের শ্রীলঙ্কা বিপক্ষে তার কেরিয়ারের ৪৩ বলে ১১৮ রানের সেরা ইনিংসটি খেলেছিলেন। মাত্র ৩৫ বলে সেঞ্চুরি করেন রোহিত।  যা আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি। এছাড়া এই ফর্ম্য়াটে হিটম্য়ামই সর্বাধিক ৪টি সেঞ্চুরি ও সর্বোচ্চ রান সংগ্রহকারী।

25

কেএল রাহুল-
ভারতীয় দলের অন্যতম সেরা ব্যাটসম্যান কেএল রাহুলও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুবার সেঞ্চুরি হাঁকিয়েছেন। ২০১৬ সালে তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫১ বলে অপরাজিত ১০১ রান করেন এবং ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৫৪ বলে ১০১ রানে অপরাজিত থাকেন। এটি তার টি-টোয়েন্টি কেরিয়ারের সেরা দুই ইনিংস।

35

সূর্যকুমার যাদব-
২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে সূর্যকুমার যাদব ৫৫ বলে ১১৭ রান করেছেন। ৪৮ বলে সেঞ্চুরি করেন তিনি। ভারতীয় দল ২১৬ রানের লক্ষ্য নিয়ে শুরু থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে। কিন্তু একপ্রান্তে দাঁড়িয়ে যোদ্ধার মত একাই লড়ে যান সূর্যকুমার। যদিও ভারত ম্যাচটি ১৭ রানের জন্য পরাজিত হয়, তবে সূর্যকুমারের এই ইনিংসটি সবাইকে মুগ্ধ করেছে। তার এই ইনিংসে সাজানো ছিল ১৪টি চার ও ৬টি ছক্কা। 

45

দীপক হুডা-
চতুর্থ ভারতীয় হিসাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন দীপক হুডা। সম্প্রতি আয়ারল্যান্ডের বিপক্ষে তার  ৫৭ বলে ১০৪ রানের ঝড়ো ব্যাটিংয়ের দৌলতে ভারতীয় দল ২২৫ রানে পৌঁছায়। দীপক হুডার এই ইনিংসে সাজানো ছিল ৯টি চার ও ৬টি ছয় দিয়ে। 

55

সুরেশ রায়না-
প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে শতরান করেছিলেন সুরেশ রায়না। ২০১০ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সুরেশ রায়না ৬০ বলে ১০১ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন তিনি। রায়না ইনিংস সাজানা ছিল  ৯টি চার ও ৫টি ছক্কা দিয়ে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos