জন্মদিনে জেনে নিন সুনীল গাভাসকরের এমন ৫টি রেকর্ড, যা আজও অবাক করে সকলকে

১০ জুলাই ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম কিংবদন্তী (Legend) ব্য়াটসম্যান সুনীল গাভাসকরের জন্মদিন (Sunil Gavaskar Birthday)। ৭৩ তম জন্মদিনে সকাল থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন সানি। বর্তমান থেকে প্রাক্তন ক্রিকেটাররা শুভেচ্ছা জানিয়েছেন লিটল মাস্টারকে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI)তরফ থেকেও শুভচ্ছা জানানো হয়েছে।  কিংবদন্তী সুনীল গাভাসকরের জন্মদিনে জেনে নিন তার কেরিয়ারের এমন ৫টি রেকর্ড সম্পর্কে যা আজও অবাক করে সকলকে।  

Sudip Paul | Published : Jul 10, 2022 2:58 PM IST

15
জন্মদিনে জেনে নিন সুনীল গাভাসকরের এমন ৫টি রেকর্ড, যা আজও অবাক করে সকলকে

১) প্রাক্তন এই ভারতীয় ডানহাতি ব্যাটসম্যান সেই সময়ে আঢাকা পিচে কোন হেলমেট না পরেই তৎকালীন সময়ের তাবড় তাবড় বোলারদের বিরুদ্ধে ব্যাট করতেন। তিনি হলেন এই ক্রিকেট  বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি টেস্ট ক্রিকেটে ১০০০০ রান করেছিলেন এবং সেটাও সেই সময়ের সব থেকে কঠিন বোলারদের বিরুদ্ধে ব্যাট করে।
 

25

২) গাভাসকর হলেন প্রথম ক্রিকেটার যিনি টেস্ট ক্রিকেটে ডন ব্র্যাডম্যানের সব থেকে বেশি সেঞ্চুরি এর রেকর্ড ভেঙেছিলেন। গাভাসকর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩০তম সেঞ্চুরি করে এই রেকর্ড তৈরি করেছিলেন এবং প্রায় দু দশক ধরে এই রেকর্ড এর মালিক ছিলেন। পরবর্তীকালে বিশ্ব ক্রিকেটের আর এক মহান ক্রিকেটার সচিনতেন্ডুলকর তার এই রেকর্ড ভেঙে দিয়েছিলেন এবং সচিন এর রেকর্ড এখনো অক্ষুন্ন আছে।

35

৩) গাভাসকর হলেন একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি পরস্পর ৩বার একই টেস্ট সিরিজে ২ইনংসেই সেঞ্চুরি করেছিলেন। প্রাক্তন ভারতীয় এই মহান ক্রিকেটার তার টেস্ট ক্রিকেটে করা অনবদ্য রান করার জন্য এখনো সারা বিশ্বে পূজিত হয়ে থাকেন। তিনি ক্রিকেট বিশ্বের সমস্ত দলের বিরুদ্ধেই রান করেছেন।

45

৪) ৭০-৮০ দশকের ক্রিকেট বিশ্বের সব থেকে ভালো টেস্ট দলের বিরুদ্ধে গাভাসকর এর রেকর্ড অনবদ্য। ৭০-৮০ দশকে ছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের স্বর্ণ যুগ, সেই সময় তারা তাদের আগুন ঝরানো পেস বোলিং বিভাগ এবং মহান ব্যাটসম্যানদের নিয়ে ক্রিকেট বিশ্ব শাসন করতো। গাভাসকর ছিলেন সেই সময়কার এমন একজন ব্যাটসম্যান যিনি ওয়েস্ট ইন্ডিজ পেস বোলিং বিভাগের বিরুদ্ধে ক্রমাগত রান করে গিয়েছিলেন। গাভাসকর হলেন একমাত্র ব্যাটসম্যান যিনি ওয়েস্ট ইন্ডিজ এর আগুনে পেস বোলিংয়ের বিরুদ্ধে ১৩টি সেঞ্চুরি এর সাথে ২৭৪৯ করেছিলেন।
 

55

৫) সুনীল গাভাসকর হলেন একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি ব্যাট হাতে একটি পুরো ইনিংস খেলেছিলেন। ১৯৮৩ সালের পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে ১২৭রান করে এক ইনংসে নট আউট ছিলেন যা এক রেকর্ড সৃষ্টি করেছে। গাভাসকর ছাড়া রাহুল দ্রাবিড় , বীরেন্দ্র সেহওয়াগ এবং চেতেশ্বর পূজারা হলেন এই ৩জন ভারতীয় ব্যাটসম্যান যারা এই অনবদ্য রেকর্ড করেছিলেন পরবর্তীকালে।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos