১০ উইকেটে পিঙ্ক বল টেস্ট জয় ভারতের, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আরও কাছে টিম ইন্ডিয়া

দুই দিনেই শেষ ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ও পিঙ্ক বল টেস্ট। গোটা ম্যাচ জুড়ে দাপট দেখাল ভারতীয় দুই দলের স্পিনাররা।  ম্যাচে ১০ উইকেটে জয় পেল ভারতীয় দল। দ্বিতীয় ইনিংসে মাত্র ৪৯ রানের টার্গেট অনায়াসেই অর্জন করে নেয় বিরাট কোহলির দল। ১১ উইকেট নিয়ে ম্য়াচের সেরা অক্ষর প্য়াটেল।  

Sudip Paul | Published : Feb 25, 2021 2:55 PM IST

18
১০ উইকেটে পিঙ্ক বল টেস্ট জয় ভারতের, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আরও কাছে টিম ইন্ডিয়া

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্য়ান্ড অধিনায়ক জো রুট। কিন্তু ১১২ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৫৩ রান করেন জ্যাক কার্লওয়ে। 
 

28

প্রথম ইনিংসে ভারতের হয়ে সর্বোচ্চ ৬ উইকেট নেন অক্ষর প্যাটেল। ৩টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। ও একটি উইকেট পান ইশান্ত শর্মা। নিজের শততম টেস্টে উইকেট নিয়ে স্মরণীয় করে রাখেন ইশান্ত শর্মা।
 

38

অপরদিকে কেরিয়ারের প্রথম প্রথম দু’টি টেস্টে পাঁচ বা তার বেশি উইকেট নিয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার নরেন্দ্র হিরোয়ানি ও মহম্মদ নিসারের সঙ্গে এক আসনে বিরাজমান হলেন অক্ষর।
 

48

ইংল্যান্ডের ১১২ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ১৪৫ রানে। ভারতের হয়ে সর্বোচ্চ ৬৬ রান করেন রোহিত শর্মা। এছাড়া ২৭ রান করেন কোহলি।

58

ইংল্য়ান্ডর হয়ে অনবদ্য বোলিং করেন অধিনায়ক জো রুট। একাই ৫ উইকেট নিয়ে নজির গড়েন ব্রিটিশ অধিনায়ক। এছাড়া ৪ উইকেট পান জ্যাক লিচ ও একটি উইকেট পান জোফ্রা আর্চার।
 

68

ভারতের থেকে ৩৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড দল। কিন্তু অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনের দাপটে মাত্র ৮১ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে
 

78

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নেন অক্ষর প্যাটেল। কেরিয়ারের প্রথম দুই টেস্টের তিন ইনিংসে ৫ বার তার বেশি উইকেট নিয়ে ইতিহাসের পাতায় নাম লেখান অক্ষর। পিঙ্ক বল টেস্টে ১১ উইকেট নেওয়া প্রথম বোলার হলেন অক্ষর। এছাড়া অশ্বিন নেন ৪টি উইকেট ও ওয়াশিংটন সুন্দর নেন ১টি উইকেট।

88
৪৯ রানের টার্গেট চেজ করতে নেমে সহজেই রান তুলে নেয় ভারতীয় দল। ১০ উইকেটে ম্য়াচ জিতে নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিকে আরও এক কদম এগোল ভারতীয় দল। চতুর্থ টেস্ট ড্র করতে পারলেই ফাইনালে পৌছে যাবে কোহলি ব্রিগেড।
Share this Photo Gallery
click me!
Recommended Photos