একই টেস্ট ম্য়াচে ডবল সেঞ্চুরি ও সেঞ্চুরি, দেখে নিন অনন্য রেকর্ডের অধিকারী ব্য়াটসম্যানদের তালিকা

চলতি ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ টানটান পর্যায়ে রয়েছে। তিন টেস্ট ম্যাচ শেষে সিরিজের ফল ১-১। ২ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে চতুর্থ টেস্ট। চতুর্থ টেস্ট ম্য়াচ শুরুর আগে জেনে নিন টেস্ট ক্রিকেট এমন এক রেকর্ড যা খুব কম ব্যাটসম্যানই করতে পেরেছে। সেই তালিকায় রয়েছে ভারত ও ইংল্যান্ডের ব্যাটসম্যানও। একটি ম্যাচের দুই ইনিংসে ডবল সেঞ্চুরি ও সেঞ্চুরি করেছেন মাত্র বিশ্বের সাত জন ব্যাটসম্যান। দেখে নিন তালিকায় কারা।

Sudip Paul | Published : Aug 31, 2021 3:39 PM IST

110
একই টেস্ট ম্য়াচে ডবল সেঞ্চুরি ও সেঞ্চুরি, দেখে নিন অনন্য রেকর্ডের অধিকারী ব্য়াটসম্যানদের তালিকা

টি ২০ ক্রিকেটের যুগে অনেকটাই জনপ্রিয়তা হারিয়েছে টেস্ট ক্রকেট। কিন্তু এখনও কোনও ক্রিকেটারের যোগ্যতা, টেকনিক, মনযোগ, মানসীকতার মাপকাঠি বোঝার জন্য টেস্ট ক্রিকেটই একমাত্র মাধ্যম।

210

বর্তমানে নতুন করে টেস্ট ক্রিকেটারের জনপ্রিয়তা বাড়াতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। তার মধ্যে একাধিক প্রযুক্তির ব্যবহার থেকে শুরু করে গোলাপী বলের টেস্ট অন্যতম।

310

টেস্ট ক্রিকেট মানেই রেকর্ডের ইতিহাস। ব্যাটিং থেকে বোলিং সব বিভাগেই রয়েছে ভুরি ভুরি রেকর্ড। তার মধ্যে এমন কিছু রেকর্ড রয়েছে যা কয়েক জনই করতে পেরেছে। তেমনই রেকর্ড হল একই টেস্টে ম্যাচের দুই ইনিংসে এক ব্যাটস্যাম্যানের ডবল সেঞ্চুরি ও সেঞ্চুরি করার কৃতিত্ব। 

410

ডগ ওয়াল্টার্স অস্ট্রেলিয়ার এক জন প্রখ্যাত প্লেয়ার। এই অস্ট্রেলিয়ান ডানহাতি ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ২৪২ রান করেন। এরপর দ্বিতীয় ইনিংসে তিনি ১০৩ রান করেছিলেন। 
 

510

কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার টেস্ট ক্রিকেটে প্রথম ১০ হাজার রান সংগ্রহকারী ব্যাটস্ময়ান। একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি একই টেস্টে সেঞ্চুরি এবং ডাবল সেঞ্চুরি করেছেন। ১৯৭১ সালে তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ১২৪ রান ও দ্বিতীয় ইনিংসে ২২০ রান করেছিলেন। 
 

610

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান লরেন্স রো এই কৃতিত্বের অধিকারী।  যিনি নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে প্রথম ইনিংসে ২১৪ রান এবং দ্বিতীয় ইনিংসে ১০০ রান করেছিলেন।  

710

এই তালিকায় দ্বিতীয় অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে রয়েছেন গ্রেগ চ্যাপেল। বিখ্যাত ব্যাটসম্যান গ্রেগ চ্যাপেল ১৯৭৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ২৪৭ রান এবং দ্বিতীয় ইনিংসে ১৩৩ রান করেছিলেন।
 

810

এই তালিকায় রয়েছেন ইংল্যান্ডের গ্রাহাম গুচও। ১৯৯০ সালে ইংল্যান্ডের অধিনায়ক গ্রাহাম গুচ ভারতের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে ট্রিপল সেঞ্চুরি ও সেঞ্চুরি করেন। তিনি প্রথম ইনিংসে ৩৩৩ রান ও দ্বিতীয় ইনিংসে ১২৩ রানের ঐতিহাস্ক নিংস খেলেছিলেন। 
 

910

টেস্ট ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ব্য়াটসম্যান ব্রায়ান লারা। টেস্টে ৪০০ রান সংগ্রহকারী একমাত্র ব্য়াটসম্যান তিনি। লারাও একই টেস্টে ডবল সেঞ্চুরি ও সেঞ্চুরি করেছেন।  ২০০১ সালে শ্রীলংকার বিপক্ষে একটি টেস্ট ম্যাচে তিনি প্রথম ইনিংসে ২২১ রান ও দ্বিতীয় ইনিংসে ১৩০ রান করেছিলেন। 
 

1010

কুমার সাঙ্গাকারা ছিলেন দ্বিতীয় ব্যাটসম্যান, যিনি গ্রাহাম গুচের মতোই তিন একটি টেস্ট ম্যাচে ট্রিপল সেঞ্চুরি ও সেঞ্চুরি হাঁকিয়েছেন। ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ৩১৯ রান ও দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করেছিলেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos