জেনে নিন রবিচন্দ্রন অশ্বিনের এমন রেকর্ড, যা অজানা সকলের কাছে

একের পর এক রেকর্ড গড়ে চলেছেন ভারতীয় তারকা স্পিনার। শুধু বল হাতে নয়, ব্যাট হাতেও নিজের জাত চিনিয়েছেন 'প্রফেসর অ্যাশ'। তবে রবিচন্দ্রন অশ্বিনের এমন একটি রেকর্ড রয়েছে যা অজানা সকলের। চলুন অশ্বিনের সাম্প্রতিক রেকর্ডের পাশাপাশি জানা যাক সেই অজানা রেকর্ড। 
 

Sudip Paul | Published : Feb 27, 2021 2:00 PM IST / Updated: Feb 27 2021, 07:35 PM IST

110
জেনে নিন রবিচন্দ্রন অশ্বিনের এমন রেকর্ড, যা অজানা সকলের কাছে

ভারতীয়দের মধ্যে সব থেকে কম ম্যাচ খেলে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেটের মালিক হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ৭৭ ম্যাচে এই নজির গড়েছেন তারকা অফ স্পিনার।

210

ভারতীয়দের মধ্যে এর আগে তিন জন টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেটের মাইল স্টোন টপকেছেন। তারা হলেন অনিল কুম্বলে , কপিল দেব  এবং হরভজন সিং৷ 

310

ভারতীয়দের মধ্যে এর আগে তিন জন টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেটের মাইল স্টোন টপকেছেন। তারা হলেন অনিল কুম্বলে , কপিল দেব  এবং হরভজন সিং৷ 

410

তবে বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেটের ক্লাবে ঢুকে গেলেন রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিনকে ইতিমধ্যেই আধুনিক ক্রিকেটের লেজেন্ড বলেছেন অধিনায়ক বিরাট কোহলি।
 

510

একই সঙ্গে অশ্বিন পঞ্চম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ উইকেটের মাইলফলক টপকে যান৷ তাঁর আগে এই মালইস্টোন টপকেছেন কুম্বলে (৯৫৬), হরভজন (৭১১), কপিল (৬৮৭), জাহির খান (৬১০)৷
 

610

শুধু চারশো উইকেটই নয়,  অশ্বিনের নজির রয়েছে আরও অনেক। টেস্ট ক্রিকেটে দ্রুততম ২৫০, ৩০০, ৩৫০ উইকেট নেওয়ার নজির রয়েছে 'প্রফেসর অ্যাশের' ঝুলিতে।

710

তবে এই সকল রেকর্ড ছাড়াও অশ্বিনের ঝুলিতে রয়েছে আরএ একটি রেকর্ড যা অনেকেরই অজানা। তা হল, টেস্টে অভিষেক হওয়ার পর থেকে ভারতীয় দল যতগুলি উইকেট পেয়েছে, তার ৩০.৫ শতাংশ পেয়েছেন অশ্বিন।
 

810

২০১১ সালে অভিষেকের পর থেকে ভারত ইংল্যান্ড পিঙ্ক টেস্ট পর্যন্ত ৭৭টি টেস্ট খেলেছেন অশ্বিন। গত দশ বছরে টেস্টে ভারত বিপক্ষের ১৩১৫টি উইকেট নিয়েছে। এর মধ্যে অশ্বিনের ঝুলিতে এসেছে ৪০১ উইকেট।
 

910

তবে এই তালিকায় শুধু অশ্বিন নয়। টেস্টে ৩০০’র বেশি উইকেট নেওয়া বোলারদের কিন্তু দলের জয়ে বড় অবদান রয়েছে। মুরলীধরন ৪০.৪ শতাংশ, রিচার্ড হেডলি ৩৫.৭ ও অনিল কুম্বলে ৩০.৭ উইকেট নিয়ে দলের জয়ে বড় ভূমিকা পালন করেছিলেন।
 

1010

অশ্বিন যে স্বপ্নের ফর্মে রয়েছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। অস্ট্রেলিয়া সফর থেকে ব্যাট-বলে ছন্দে রয়েছেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধেও শতরান করেছেন তিনি। আগামি দিনেও আরও মাইলস্টোন পেরিয়ে যাওয়াই লক্ষ্য 'প্রফেসর অ্যাশের'। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos