ওভালে ব্রিটিশ বধের রণনীতি তৈরি ভারতের, পাল্টা ছক প্রস্তুত ইংল্যান্ডের, জানুন চতুর্থ টেস্টের খুঁটিনাটি

তিন টেস্টে ভারত বনাম ইংল্যান্ড সিরিজের ফল ১-১। ওভালে টতুর্থ টেস্টে যে দলই জিতবে সিরিজ হারের ভয় আর থাকবে না। তাই জয়ের লক্ষ্যে নিজেদের রণনীতি প্রস্তুত করে ফেলেছে বিরাট কোহলি ও জো রুটের দল। জেনে নিন চতুর্থ টেস্টে দুই দলের রনণীতি, অন্দরের খবর থেকে যাবতীয় খুঁটিনাটি।

Sudip Paul | Published : Sep 1, 2021 5:47 AM IST / Updated: Sep 01 2021, 11:19 AM IST

110
ওভালে ব্রিটিশ বধের রণনীতি তৈরি ভারতের, পাল্টা ছক প্রস্তুত ইংল্যান্ডের, জানুন চতুর্থ টেস্টের খুঁটিনাটি

লর্ডসে দ্বিতীয় টেস্টে ঐতিহাসিক জয় এখন অতীত। হেডিংলিতে ইনিংস ও ৭৬ রানে হার বড়সড় ধাক্কা দিয়েছে ভারতীয় দলকে। ওভালে চতুর্থ টেস্টে নামার আগে দলগঠন থেকে রণনীতি সব কিছু নিয়েই অনেক সাবধানী পদক্ষেপ নিতে চলেছে বিরাট কোহলি ও রবি শাস্ত্রী।
 

210

চতুর্থ টেস্টে নামার আগে ভারতীয় দলের সবথেকে বড় সমস্যা ব্যাটিং লাইনআপের ধারাবাহিকতার অভাব। ওপেনিংয়ে রোহিত শর্মা ও কেএল রাহুলকে নিয়ে চিন্তা কিছুটা কম থাকলেও, টিম ইন্ডিয়ার মাথা ব্য়াথার কারণ হয়ে দাঁড়িয়েছে মিডল অর্ডারে পুজারা, কোহলি, রাহানে ও পন্থের ব্য়াটিং।
 

310

হেডিংলিতে দ্বিতীয় ইনিংসে পুজারা ও বিরাট ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিল। ৯১ রানের ইনিংস খেলেছিলেন পুজারা ও ৫৫ করেছিলেন বিরাট কোহলি। কিন্তু চতুর্থ দিনের খেলার শুরুতে দাঁড়াতে পারেনি তারা। বিরাট ও পুজারা ব্যাটে দীর্ঘ দিন বড় রান না আসা নিয়ে সমালোচনাও কম হয়নি। চতুর্থ টেস্টে বড় রান করাই লক্ষ্য দুই তারকার।
 

410

তবে অজিঙ্কে রাহানের ব্যাটে দীর্ঘ দিন ধরে বড় রান নেই। ইতিমধ্যেই তার বদলে অন্য কাওকে সুযোগ দেওয়ার কথাও উঠেছে। একই পরিস্থিতি ঋষভ পন্থেরও । কার ব্যাটেও এই সিরিজে রান নেই। তার জায়গায় উঠছে ঋদ্ধিকে সুযোগ দেওয়ার দাবি। যদিও বিরাট এখনও পর্যন্ত কোনও পরিবর্তনে ইঙ্গিত দেননি।

510

বোলিং লাইনআপে অশ্বিনের ফেরা ছাড়া খুব একটা চিন্তার কারণ নেই ভারতীয় দলের। বিশেষ করে শামি-বুমরা- সিরাজ-ইশান্ত সমৃদ্ধি ভারতীয় পেস অ্যাটাকের ফর্ম স্বস্তিতে রেখেছে টিম ম্যানেজমেন্ট। ওভালেও ভারতীয় পেস ব্য়াটারির কাছ থেকে দুরন্ত বোলিং আশা করছে ভারতীয় সমর্থকরা।
 

610

ওভালে চতুর্থ টেস্ট জয়ের জন্য ব্যাটিং বিভাগের ফর্মে ফেরার পাশাপাশি দলের স্পিন অ্যাটাককে শক্তিশালী করতে পারে ভারতীয় দল। কারণ কোয়লিটি স্পিনের লড়াই করতে গিয়ে বারবার বিপদে পড়েছে ইংরেজ ব্য়াটসম্য়ানরা। সঙ্গে পেস অ্যাটাক তো আছেই। সব মিলিয়ে চতুর্থ টেস্টে ঘুড়ে দাঁড়াতে মরিয়া টিম ইন্ডিয়া।

710

অপরদিকে,লর্ডস টেস্ট হারের পর ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়েছিল জো রুটের দল। কিন্তু হেডিংলিতে পাল্টা প্রত্যাগাত করে ইংল্যান্ড বুঝিয়ে দিয়েছে ঘরের  মাঠে তারাও একেবারে ছেড়ে দেওয়ার পাত্র নয়। চতুর্থ টেস্টেও ভালো পারফরমেন্সের বিষয়ে আত্মবিশ্বাসী ব্রিটিশ লায়ন্সরা।

810

একইসঙ্গে শুধু চতুর্থ টেস্ট নয়, সিরিজ জয়ের জন্য কী করতে হবে সেই উপায়ও বলে দিয়েছেন অধিনায়ক জো রুট। তিনি বলেছেন,'বিরাট বিশ্বমানের ব্যাটসম্যান। সুতরাং আমাদের বোলারদের কৃতিত্ব দেওয়া দরকার। আমরা ওকে থামিয়ে রাখতে পেরেছি। আমাদের বোলিং গ্রুপের এটা অসাধারণ প্রয়াস এবং সিরিজ জিততে হলে এই কাজটা আমাদের চালিয়ে যেতে হবে। ওকে আউট করার রাস্তা খুঁজে পেয়েছি আমরা। বিরাট টেস্ট ক্রিকেটে দারুণ সব ইনিংস খেলেছে। জিততে হলে সেরা ব্যাটসম্যানকে আউট করার রাস্তা খুঁজে বার করতেই হবে আপনাকে।'
 

910

তৃতীয় টেস্টে রানে ফিরেছে ইংল্যান্ডের টপ অর্ডার। রোরি বার্নস, হাসিব হামিদ থেকে ডেভিড মালান সকলেই ছন্দে রয়েছে। তারউপর তিন টেস্টেই শতরান করে স্বপ্নের ফর্মে রয়েছেন জো রুট। বোলিংয়েও আগুনন ঝড়াচ্ছেন অলি রবিনসন, ক্রেইগ ওভার টন ও জিমি অ্যান্ডারসনরা। চতুর্থ টেস্টে নামার আগে আত্মবিশ্বাসী ইংল্যান্ড দল।

1010

সব মিলিয়ে ওভাল টেস্ট জিতে ভারত ও ইংল্যান্ড দুই দলেরই প্রধান লক্ষ্য সিরিজ হারেরর সম্ভাবনা শেষ করা। তাই জয়ের লক্ষ্যেই ঝাঁপাতে চলেছে দুই দল। ফলে ওভালে হাড্ডাহাড্ডি ম্য়াচ দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos